আজকে ১৫ই আগস্ট ভারতের স্বাধীনতা দিবস
আজ তরুণ্য এবং বাংলা কবিতার সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাই। কতশত শহীদ পরাধীন ভারত মাতাকে তাঁদের রক্ত দিয়েছে ভারতকে স্বাধীন করার জন্যে। এর জন্যে আমি খুব গর্বিত। স্বাধীনতার কথা মনে করতে গেলে প্রথমেই আমার মনে আসে বিপ্লবী ক্ষুদিরামের কথা যিনি হাসতে হাসতে দেশ মাতৃকার জন্যে ফাঁসিকাঠে প্রাণ দিয়েছেন। তারপর ভগত্ সিং, প্রীতিলতা ওয়েদ্দার, মাস্টারদা সূর্য সেন, মাতঙ্গনী হাজরা, মহত্মা গান্ধী, সুভাসচন্দ্র বসু, রাসবিহারী বসু আরো অনেক। তাদের জন্যে আমি খুব আনন্দিত যে আজ আমরা স্বাধীন দেশে স্বাধীনভাবে বাঁচতে পারছি।
কিন্তু, আমার দুঃখ এতটুকুই যে আমরা আজ পর্যন্ত জাতিভেদকে ধ্বংশ করে ফেলতে পারিনি-- আজও হিন্দু-মুসলিম দাঙ্গা চলছে। এর জন্যে আমি খুবই দুঃখিত। তাই ইংরেজদের থেকে স্বাধীন হতে পেরেছি কিন্তু সেই জাতিভেদের দাঁগটা থেকে এখনো স্বাধীন হতে পারিনি। তাই আমি স্বাধীন দেশে স্বাধীন ভাবে বাঁচার কোনো গর্ব অনুভব করিনি, হয়তো কোনদিনোও না।
কিন্তু, আমার দুঃখ এতটুকুই যে আমরা আজ পর্যন্ত জাতিভেদকে ধ্বংশ করে ফেলতে পারিনি-- আজও হিন্দু-মুসলিম দাঙ্গা চলছে। এর জন্যে আমি খুবই দুঃখিত। তাই ইংরেজদের থেকে স্বাধীন হতে পেরেছি কিন্তু সেই জাতিভেদের দাঁগটা থেকে এখনো স্বাধীন হতে পারিনি। তাই আমি স্বাধীন দেশে স্বাধীন ভাবে বাঁচার কোনো গর্ব অনুভব করিনি, হয়তো কোনদিনোও না।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
কামরুজ্জামান সাদ ২৪/১২/২০১৭গুছানো কথা।ভাল লাগল।
-
স্বপন রোজারিও(১) ২৪/০৮/২০১৪হিন্দু মুসলিম ভ্রাতৃত্ব
হবে সংসহত। -
আসোয়াদ লোদি ১৯/০৮/২০১৪খুব সুন্দর লিখেছেন ।
-
Shopnil Shishir(MD.Shariful Hasan) ১৮/০৮/২০১৪valo laglo