www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

খোকা মা আর বৃদ্ধাশ্রম

খোকা মা আর বৃদ্ধাশ্রম

- মা আসছি ,আজ একটু বেশী করে দোয়া করিও ।
- কেন ? আজ কি রে বাবা ?
- ওইদিন মা তোমাকে যে একটা ফ্ল্যাটের ব্যাপারে বলেছিলাম ,সেটার পাকা কথা আজ ।যাতে ভালোই ভালোই হয়ে যায় সেজন্যে বলছি ।
- যা বাবা ,আমার ছেলের জন্য আমি না তো কে করবে দোয়া ।আল্লাহর রহমতে হবে ,দুশ্চিন্তা করিস না ।

এই বলে মা কি যেন ঠোঁট নাড়িয়ে নাড়িয়ে পড়ছে ,কিছুক্ষণ পর পর ফুঁ দিচ্ছেন আমার গায়ে ..কি আর হবে দোয়া পড়ে ফুঁ দিয়েছিল সেটা আমি জানি ।
বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহ বলে মা বললেন যা বাবা ....আল্লাহর নাম নিয়ে ডান পা দিয়ে বের হ ।

বেশ উত্‍ফুল্ল মনে বেরোলাম ,বাবার জন্য কয়েকটা দোয়া মনে মনে পড়ে জেয়ারত করলাম আমি ...
আমার আরো কোন ভাই বোন ছিল না ,মায়ের একমাত্র সন্তানই আমি ,অবিবাহিত ।
কাজ সেরে বসাই এলাম ,কাজটাও আল্লাহর রহমতে হয়ে গেছে ।
গল্পের আমি-র নাম সিয়াম ....এতক্ষণ আম আমিই করে গেলাম আরকি ?যাহোক ...
কাজ শেষ করে বাসায় ফিরলেন সিয়াম ...
- কিরে খোকা এলি ?এতো দেরী কেন হল ?কিছু হয়ছে নাকি ?
- মায়ের মন হাজার হলেও সিয়াম বলে ,না মা শান্ত হও ...
- কি হয়ছে বল না খোকা ?
- মা বলতে দেই না ,মা মা আরে থাম কাজটা আল্লাহর রহমতে হয়ে গেছে আর সবকিছু ঠিকঠাক করে আসতে আসতে দেরী হয়ছে । কারেন্ট ছিল না মা এক গ্লাস পানি আর হাতপাখা দিয়ে বাতাস করতে করতে এইসব বলে ....আর আঁচল দিয়ে কপালের ঘাম মুছে দেই ।

- আল্লাহ যা করে ভালোই করে ,শুকরিয়া আল্লাহ তোমার দরবারে হাজার হাজার শোকরিয়া ।আচ্ছা বাবা একটা কথা বলি তোকে ?
- কি মা ? তোমি তোমার খোকাকে না বলে কাকে বলবে ?
- আচ্ছা বাবা ,এবার বিয়াটা ...
- মা থাকনা কিছুদিন পর ....
- মা বললেন বাবা ভাল কোন পাত্রী দেখে বিয়ে করে ফেল ,আমাকে আমার বৌমার মুখ দেখে যেতে দিবি না নাকি ?
- মা এই কি বললে তোমি ...মা এইটা তুমি বলতে পারলে ?
- খোকা ....
মাস দুয়েক পর ,
খোকার বিয়ে ঠিক হল সম্ভ্রান্ত ধনী পড়ুয়া পরিবারের এক মেয়ের সাথে ...
বিয়ের 6 - 7 মাস পর ,
খোকা বলে ডাকার মত সিয়ামের সংসারে আর কেউ ছিল না ... তবে ভুবনে ছিল ,তবে সেখান থেকে খোকা ঢাক পৌছাবার মত নয় ....
. . . . . . . . . . . . . . . . . . . . . .
আজ ,
. . . সিয়ামের দুই নাতীনাতনী সিয়াম কান্নাভেজা চোখে ডায়েরী খুলে পড়ছে রাস্তার ধারে ছিড়া ঝীর্ণ শীর্ণ পাস্টিকে ঘরে বসে সেই খোকার কথা ,
যে খোকা স্ত্রীর ভালবাসায় মায়ের হাতপাখা আর আঁচলের কথা ভুলে গিয়ে ,যার দোয়া নিয়েই যে ফ্ল্যাটটা পেয়েছিল সে ফ্ল্যাটে খোকা বলার মত মানবকে সরিয়ে আদরের অনেক আকাঙ্কিত স্ত্রীকে নিয়ে বসবাস করেছিল আজ সেই খোকার আদরের খোকা পৃথিবীতে আছে তবে সিয়াম খোকার সাথে না ....
সিয়ামের খোকা সিয়ামের সাথে না ,সিয়ামের সাথে এখন ডায়েরী আর ওই আঁচল আর সেই সিয়ামের দামী ফ্ল্যাট .......দুচোখের অশ্রুতেই বিসর্জন ।

#দার্শনিক_ওয়াহিদ
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ১২০৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সহিদুল হক ২৯/০৯/২০১৩
    বেশ করুণা-ঘন একটা কাহিনি।
    • ওয়াহিদ ৩০/০৯/২০১৩
      Dhonnobad !
  • Înšigniã Āvî ২৯/০৯/২০১৩
    সমাজে ঘটে চলা করুন বাস্তবের চিত্র অনবদ্য ভাবে অঙ্কণ করেছেন
  • অন্য রকম একটা লেখা আজ উপহার দিলে ওয়াহিদ।
    • ওয়াহিদ ৩০/০৯/২০১৩
      Dhonnobad
      • আপনার লেখা পড়ে আজ আমি একটি লেখা পোষ্ট দিলাম
 
Quantcast