অদ্ভুত বিপরীত
আমার একটা বোন হয়েছে, কে যেন বলল এটা । আমি শুনেই দৌড়াতে লাগলাম । সরকারী কলোনির সামনে বিশাল এক খেলার মাঠ, ছুটে গিয়ে দিব্যকে জড়িয়ে ধরলাম, বললাম- জানিস, আমার একটা ফুটফুটে বোন হয়েছে, তুই দেখবি? ও নাকি খেলার পর দেখবে, আমার কি আর তর সয় ! আমি দৌড়াতে দৌড়াতে পুকুরের ঘাটে চলে এলাম । কোথা থেকে যেন ফুলের গন্ধ ছুটে এল নাকের ভেতর, এত স্নিগ্ধ সুবাস, কোন গাছের ফুল এটা ! পা ভিজানো মেয়েটি আমার দিকে ফিরে তাকাতেই ভেতরে এক অদ্ভুত আনন্দ ছুঁয়ে গেল । আমার বোনটিও ওর মতো চুলে সুগন্ধি মেখে ঘাটে বসে থাকবে, বাতাস আসবে, পুকুরের জলে ঢেউ থাকলে আমি তাকে নৌকা বানিয়ে দেব । মেয়েটির চুলগুলো কেমন এলোমেলো, ছিঃ ! আমার বোনের চুলে আমি বেণী বেঁধে দিব, সবাই কী যে হিংসেয় মরে যাবে । এই মেয়ে, এই যে, তুমি খেলো না, কী খেলতে ভালোবাসো, কোনটা বেশি? মেয়েটি পা নেড়ে নেড়ে আঙুল নাড়িয়ে জলের ভেতর কি যেন দেখছে ! আমি আবারও ডাকলাম, এই মেয়ে, কী দেখছ পানিতে? এই মেয়ে... সেই জলে কী এমন যার জন্য আমার কথা কানেই নিচ্ছে না সে ! আমি ঢিল ছুড়ে জলের মধ্যে ব্যাঙ বানালাম, সে কী ! তাতেও তার সাড়া নেই। এবার আমি খুব চড়া গলায় কিছু বলতে যাব, ঠিক তখনই সে মুখ ফেরালো। আমার দিকে তাকিয়ে আঙুল নেড়ে নেড়ে একটাই কথা বলল সে, আমি তোমার বোন হলে এমন করতে পারতে আমার সঙ্গে?
আমার সেদিন বোন হয় নি, আমি ভুল শুনেছিলাম, আমার ভাই হয়েছে, কী ফুটফুটে, কী ছোট্ট ছোট্ট পা, আমার খুব প্রিয় ছোট্ট ভাই ।
আমার সেদিন বোন হয় নি, আমি ভুল শুনেছিলাম, আমার ভাই হয়েছে, কী ফুটফুটে, কী ছোট্ট ছোট্ট পা, আমার খুব প্রিয় ছোট্ট ভাই ।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
তরীকুল ইসলাম সৈকত ১৩/০৪/২০১৫কিন্তু আমার জানেন বোনই হয়েছ...
-
অ ২৮/০৩/২০১৫ভালো লাগল ।
-
সবুজ আহমেদ কক্স ২৬/০৩/২০১৫দারুন বেশ
-
আবিদ আল আহসান ২৫/০৩/২০১৫স্বাগতম