দাইরা খেলা
গ্রামের ভাষায় দাইরা হলেও কাগজে-কলমে এই খেলার নাম দারিয়াবান্ধা খেলা। গ্রাম বাংলার খুবই প্রচলিত খেলা এটি। মজার ব্যাপার হল এই খেলার জন্য জায়গা ছাড়া কোন কিছুই লাগে না। এই খেলার জন্য মাটিতে দাগ কেটে ব্যাডমিন্টনের কোর্টের মতো ঘর তৈরি করা হয় । দুই দলে চার-পাঁচজন করে খেলোয়াড় হলে ভালো তবে দুজনের কম নয়। সমতলভূমিতে কোদাল দিয়ে দাগ কেটে বর্গাকার ঘর কাটা হয় এবং ঘরের সামনে-পেছনে সমান দূরত্বে দুটি করে দাগ কাটতে হয়। এ দুই দাগের মাঝে এক হাত পরিমাণ জায়গা রাখতে হয় যা আড়া কোর্ট। দুটি আড়া কোর্ট জোড়া দিয়ে মাঝখানে একটি খাড়া কোর্ট তৈরি করা হয়। প্রতিটি আড়া কোর্টে একজন করে খেলোয়াড় দাঁড়ায়। এখানেই দাঁড়িয়ে অন্য দলের খেলোয়াড়দের ঘরের ভেতর ঢুকতে বাধা দেয়। কোর্টের ওপর বা ঘরের ভেতর অন্য দলের খেলোয়াড়কে নিয়মমত ছুঁতে পারলে সে মারা পড়ে। সে দাগে পা দিয়ে ছোয়া দিলে কেউ মারা পড়বে না। সামনের খেলোয়াড় তার পেছনের খাড়া কোর্ট পুরোটাই ব্যবহার করতে পারে। যে দল খেলার সুযোগ পায়, তারা প্রত্যেকে সামনের ঘর দিয়ে ঢুকে পেছনের ঘর দিয়ে বেরোতে থাকে। সব ঘর পেরোনোর পর আবার পেছনের ঘর থেকে সামনে আসে। কোর্টে দাঁড়িয়ে থাকা অন্য দলের খেলোয়াড়দের ছোঁয়া বাঁচিয়ে একজন ফিরে আসতে পারলে গেম হয়। কোর্টে দাঁড়িয়ে থাকা, খেলোয়াড়দের পা দাগে পড়লে তারা ঘর ছেড়ে দেয়। অন্য দল ঘরে দাঁড়ানোর সুযোগ পাবে। এভাবে অনেক সময় ধরে খেলাটি খেলা যায়। অনেক দর্শকের উপস্থিতি খেলাকে প্রানবন্ত করে আর মানুষ আনন্দভরে এই খেলা উপভোগ করে।
(উইকিপিডিয়া)
(উইকিপিডিয়া)
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
আব্দুর রহমান আনসারী ১২/১০/২০২০প্রীতভাষণে সমুজ্জ্বল
-
ফয়জুল মহী ০২/১০/২০২০প্রীতিজনক লেখনী
-
সাইয়িদ রফিকুল হক ০২/১০/২০২০কত সুন্দর স্মৃতি!