বাবলুর শহুরে জীবন
যোগেন পেশায় কাঠ মিস্ত্রী| একমাত্র পুত্র সন্তান বাবলুর বয়স ৭+ এই বয়সী সন্তান যোগেনের একমাত্র অবলম্বন কর্মস্থলের সহযোগী|
নিত্য দিনের প্রত্যহিক রুটিনে অন্যের বাড়ীতে পুরনো কাঠ সারাইয়ের কাজে যে টুকু আয় হয় সেটা দিয়ে কোন রকমে চলছিল তাদের সংসার জীবন হঠাৎ করে চলার ছন্দপতন ঘটে পরপারে পারি জমায় যোগেন মিস্ত্রী| সংসারের হাল ধরতে লেগে পরে ছোট বাবলু| দিনান্তে যা রোজগার সেটাই একমাত্র উর্পাজন, এ সংসারে যে সেটা ছাড়া আর কোন উপায় নেই| এ জগতে কিছু কিছু লোক আছে যারা চির দিন দুঃখ সয়ে সয়ে সুখের কথা ভাব্বার সুযোগ পায় না তাদের মাঝে একজন এই বাবলু| রোজগারের একমাত্র পথ কাঠমিস্ত্রীর পেশা সেটাও ভালো করে আয়ত্ব না করতেই ইস্তফা দিলো, কে যেন বলছে যে তাকে শহরে ভালো মাইনের কাজ জুটিয়ে দেবে তাকে বিশ্বাস করে গ্রামের মমতা ত্যাগ করে পাড়ি জমিয়েছে মফস্বলের জেলা শহরে| এখন জেলা শহর গুলো রাজনিতির জন্য অন্য কোন নিতি আর এখানে চান্স পেতে পারে না, আর এই রাজনিতির আড়ালে যে অসৎ নিতিগুলো প্রচন্ড দাপটে চলে তা বাবলু কখনো না বুজলেও জীবনে এই প্রথম বুজতে সক্ষম হলো যখন কোন এক পাতি নেতার ছত্রছায়ায় জামিন পেল ফেন্সীডিল রাখার অপরাধের মামলায়| (চলবে)
নিত্য দিনের প্রত্যহিক রুটিনে অন্যের বাড়ীতে পুরনো কাঠ সারাইয়ের কাজে যে টুকু আয় হয় সেটা দিয়ে কোন রকমে চলছিল তাদের সংসার জীবন হঠাৎ করে চলার ছন্দপতন ঘটে পরপারে পারি জমায় যোগেন মিস্ত্রী| সংসারের হাল ধরতে লেগে পরে ছোট বাবলু| দিনান্তে যা রোজগার সেটাই একমাত্র উর্পাজন, এ সংসারে যে সেটা ছাড়া আর কোন উপায় নেই| এ জগতে কিছু কিছু লোক আছে যারা চির দিন দুঃখ সয়ে সয়ে সুখের কথা ভাব্বার সুযোগ পায় না তাদের মাঝে একজন এই বাবলু| রোজগারের একমাত্র পথ কাঠমিস্ত্রীর পেশা সেটাও ভালো করে আয়ত্ব না করতেই ইস্তফা দিলো, কে যেন বলছে যে তাকে শহরে ভালো মাইনের কাজ জুটিয়ে দেবে তাকে বিশ্বাস করে গ্রামের মমতা ত্যাগ করে পাড়ি জমিয়েছে মফস্বলের জেলা শহরে| এখন জেলা শহর গুলো রাজনিতির জন্য অন্য কোন নিতি আর এখানে চান্স পেতে পারে না, আর এই রাজনিতির আড়ালে যে অসৎ নিতিগুলো প্রচন্ড দাপটে চলে তা বাবলু কখনো না বুজলেও জীবনে এই প্রথম বুজতে সক্ষম হলো যখন কোন এক পাতি নেতার ছত্রছায়ায় জামিন পেল ফেন্সীডিল রাখার অপরাধের মামলায়| (চলবে)
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
ইঞ্জিনিয়ার সজীব ইমাম ১০/১০/২০১৪আমার ভালো হতে হবে। আমি ভালো হতে চাই। সত্যি দেশটার জন্য মায়া হয়.....................
-
মো: হাবিবুর রহমান বাবলু ০৯/১০/২০১৪বাস্তবতা খুব কঠিন। আপনার লিখায় বাস্তবতা দেখতে পেলাম। তবে বানানের ক্ষেত্রে আরেকটু সচেতন হলে ভাল হবে। কিছু মনে করবেন না। ধন্যবাদ।
-
আফরান মোল্লা ০৫/১০/২০১৪পরের অংশের অপেক্ষায় রইলাম. . . .