আমার ভাষা(2)
বাংলা ভাষার ক্ষেত্রে এমন কোনো নির্দিষ্ট লিখিত নিয়মাবলী নেই ফলে যারা বাংলা শিখতে চায় তাদের সমস্যা হওয়াটাই স্বাভাবিক,বিশেষত তাদের মাতৃভাষা যদি বাংলা না হয়।যাদের মাতৃভাষা বাংলা তারা তাদের আশপাশের পরিবেশ থেকে ক্রিয়ার বিভিন্ন ব্যবহার শেখে কিন্তু তার কোনো সুনির্দিষ্ট নিয়ম না থাকায় বহু ক্ষেত্রেই ভুল হবার সম্ভাবনা থাকে এবং হয়ও।এই সমস্যার আশু সমাধান করা বাংলা ভাষার জন্য জরুরি এবং সে সমাধানও আমাদের হাতের কাছেই।যেমন-সাধারণ বর্তমান কালে উত্তম পুরুষ অর্থাৎ আমি,আমরা থাকলে ক্রিয়ার মূল ধাতুরূপের(করা-কর,পড়া-পড়,খাওয়া-খা ইত্যাদি) সঙ্গে 'ই' যোগ হয়।যেমন-আমি খাই(খাওয়া-খা,খা+ ই=খাই),আমরা পড়ি(পড়া-পড়,পড়+ই=পড়ি) ইত্যাদি।কয়েকটি ক্রিয়ার ক্ষেত্রে এর কিছু ব্যতিক্রম হতে পারে,যেমন-'শোনা ' ক্রিয়াটি।শোনা থেকে 'শোনাই' না হয়ে 'শুনি'হয়।'শোনাই'একটি প্রযোজক ক্রিয়া,যা নিজে না শুনে অন্য কাউকে শোনানোর কথা বলে। আবার মধ্যম পুরুষ অর্থাৎ তুমি তোমরা থাকলে ক্রিয়ার মূল ধাতুরূপের সঙ্গে সম্মানের উচ্চক্রমে 'ইস'(ধাতুরূপ আ কার দিয়ে শেষ হলে শুধু 'স'),'ও' এবং 'এন'(ধাতুরূপ আ কারান্ত হলে 'ন') যোগ হয়।যেমন-তুই খাস(খা+স=খাস),তোরা পড়িস(পড়+ইস=পড়িস) তুমি গাও(গাওয়া-গা,গা+ও=গাও)।. (ক্রমশ)
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
সৌমেন সেন ১০/০৩/২০১৮
-
কামরুজ্জামান সাদ ১০/০৩/২০১৮জানা গেলে অনেককিছু
-
আলম সারওয়ার ০৯/০৩/২০১৮ভালো লেগেছে
ধন্যবাদ
শুভ কামনা নিরন্তর।
আমার ক্ষুদ্র পাতায় ঘুরে আসার আমন্ত্রণ জানাচ্ছি প্রিয়।