শিশুসাহিত্যে নজরুল
"খেলিছ এ বিশ্ব লয়ে বিরাট শিশু আনমনে"-প্রকৃতপক্ষেই নজরুল এক বিরাট শিশু।কবিতা,গান,নাটক,উপন্যাস এবং চলচ্চিত্রশিল্পেও তিনি স্বমহিমায় সপ্রতিভ,তবু উদাসীন।এই উদাসীনতাকে সাধকের নিস্পৃহতা বলব না শিশুসত্তার সারল্য তা নিয়ে দ্বিধা জাগে।সেই দ্বিধায় মোহাবিষ্ট আমরা খেয়ালও করিনা কখন আমাদের চিরচেনা বিদ্রোহী নজরুল বাংলা শিশুসাহিত্যে তাঁর অনিবার্য পদচিহ্ন রেখে যান।
নজরুলের জীবদ্দশায় তাঁর স্বনির্বাচিত তিনটি শিশুতোষ গ্রন্থ প্রকাশিত হয়।'ঝিঙেফুল' এবং 'সাত ভাই চম্পা' এই দুটি ছড়া-কবিতার গ্রন্থ এবং 'পুতুলের বিয়ে' নামে নাটক ও কিশোর কবিতার গ্রন্থ।প্রকাশক নির্বাচিত কয়েকটি শিশুপাঠ্যোপযোগী গ্রন্থও তাঁর জীবৎকালে প্রকাশিত হয়,এগুলি হল; ঘুম জাগানো পাখি,ঘুমপাড়ানি মাসীপিসি প্রভৃতি।নজরুলের জীবনাবসানের পর ফুলে ও ফসলে,তরুণের অভিযান প্রভৃতি শিশুপাঠ্য গ্রন্থ প্রকাশিত হয়।যিনি নিজেকে চিরশিশু বলে অভিহিত করেছেন তাঁর সৃষ্টির প্রতি একটু দৃষ্টিনিবদ্ধ করা যাক। (ক্রমশ)
নজরুলের জীবদ্দশায় তাঁর স্বনির্বাচিত তিনটি শিশুতোষ গ্রন্থ প্রকাশিত হয়।'ঝিঙেফুল' এবং 'সাত ভাই চম্পা' এই দুটি ছড়া-কবিতার গ্রন্থ এবং 'পুতুলের বিয়ে' নামে নাটক ও কিশোর কবিতার গ্রন্থ।প্রকাশক নির্বাচিত কয়েকটি শিশুপাঠ্যোপযোগী গ্রন্থও তাঁর জীবৎকালে প্রকাশিত হয়,এগুলি হল; ঘুম জাগানো পাখি,ঘুমপাড়ানি মাসীপিসি প্রভৃতি।নজরুলের জীবনাবসানের পর ফুলে ও ফসলে,তরুণের অভিযান প্রভৃতি শিশুপাঠ্য গ্রন্থ প্রকাশিত হয়।যিনি নিজেকে চিরশিশু বলে অভিহিত করেছেন তাঁর সৃষ্টির প্রতি একটু দৃষ্টিনিবদ্ধ করা যাক। (ক্রমশ)
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
মোঃ ফাহাদ আলী ২৭/০২/২০১৮নজরুল কে নিয়ে সুন্দর লেখা। তাকে কেন যে আমার বিদ্রোহী কবির খেতাবে বন্দী করে রাখি তা বুঝি না।
-
শামিম ইশতিয়াক ২৬/০২/২০১৮ভালো