মধুকবির বীরাঙ্গনারা(10)
(পরবর্তী অংশ)
দশম সর্গে রাজা পুরুরবার প্রতি আকৃষ্ট হয়ে অপ্সরা উর্ব্বশীর এই চিঠি।তিনি লেখেন যে নাটক করতে গিয়ে ভুলক্রমে তিনি রাজা পুরুরবার নাম বলায় ভরত ঋষি তাকে মর্ত্যে আসার অভিশাপ দিয়েছেন।তারপরই পুরুরবার প্রতি তাঁর প্রেমের প্রকাশ ঘটেছে-'যথা বহে প্রবাহিণী বেগে সিন্ধুনীরে,/অবিরাম;যথা চাহে রবিচ্ছবি পানে/স্থির আঁখি সূর্যমুখী,ও চরণে রত/এ মনঃ!' ।পুরুরবার গুণগান করে লিখেছেন-'বজ্রীর অধিক বীর্য্য তব রণস্থলে!/মলিন মনোজ লাজে ও সৌন্দর্য্য হেরি!' অবশেষে রাজা পুরুরবার প্রতি তাঁর সমর্পণ ও কামনা ব্যক্ত করে তিনি লিখেছেন-'উর্ব্বীধামে উর্ব্বশীরে দেহ স্থান এবে,/উর্ব্বশী! রাজস্ব দাসী দিবে রাজপদে/প্রজাভাবে নিজ যত্নে।কী আর লিখিব?/বিষের ঔষধ বিষ,-শুনি লোকমুখে।/মরিতেছিনু,নৃমণি,জ্বলি কামবিষে,/তেঁই শাপবিষ বুঝি দিয়েছেন ঋষি,/কৃপা করি!বিজ্ঞ তুমি,দেখ হে ভাবিয়া!'। (ক্রমশ)
দশম সর্গে রাজা পুরুরবার প্রতি আকৃষ্ট হয়ে অপ্সরা উর্ব্বশীর এই চিঠি।তিনি লেখেন যে নাটক করতে গিয়ে ভুলক্রমে তিনি রাজা পুরুরবার নাম বলায় ভরত ঋষি তাকে মর্ত্যে আসার অভিশাপ দিয়েছেন।তারপরই পুরুরবার প্রতি তাঁর প্রেমের প্রকাশ ঘটেছে-'যথা বহে প্রবাহিণী বেগে সিন্ধুনীরে,/অবিরাম;যথা চাহে রবিচ্ছবি পানে/স্থির আঁখি সূর্যমুখী,ও চরণে রত/এ মনঃ!' ।পুরুরবার গুণগান করে লিখেছেন-'বজ্রীর অধিক বীর্য্য তব রণস্থলে!/মলিন মনোজ লাজে ও সৌন্দর্য্য হেরি!' অবশেষে রাজা পুরুরবার প্রতি তাঁর সমর্পণ ও কামনা ব্যক্ত করে তিনি লিখেছেন-'উর্ব্বীধামে উর্ব্বশীরে দেহ স্থান এবে,/উর্ব্বশী! রাজস্ব দাসী দিবে রাজপদে/প্রজাভাবে নিজ যত্নে।কী আর লিখিব?/বিষের ঔষধ বিষ,-শুনি লোকমুখে।/মরিতেছিনু,নৃমণি,জ্বলি কামবিষে,/তেঁই শাপবিষ বুঝি দিয়েছেন ঋষি,/কৃপা করি!বিজ্ঞ তুমি,দেখ হে ভাবিয়া!'। (ক্রমশ)
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
সোলাইমান ২৫/১১/২০১৭
সাধারন একটি কাব্যে লিখে গেলেন।
দারুন মুগ্ধ হলাম।