ঈদ মোবারক
আজ আমার ফেসবুক পেজ ওপেন করতেই বন্ধু বাবলুর ছবিটা ভেসে উঠল। সে দাঁড়িয়ে আছে মনিপুরীপাড়ার একটি গলিতে। বেশ উত্সাহ নিয়ে গরু কোরবানীর দৃশ্যটা উপভোগ করছে।
আমার চোখের সামনে ভেসে উঠছে আমার ফেলে আসা সেই দিনগুলি। ঈদের পূর্বেই মনিপুরীপাড়াতে অলিগলি ছাগল-গরুর মেলা বসে যেত। কেউ গরু/ছাগলকে কাঠাল পাতা দিচ্ছে কেউ বা খড় কুটা। ছোট শিশুরা এই দৃশ্যটা বেশ উপভোগ করত। ঈদের দিন সকালে ঘুম থেকে উঠেই চোখে পড়ত গরু কোরবানীর দৃশ্য। এই দিনে মানুষ সকল ভেদাভেদ ভূলে এক সাথে কোরবানী দেয়। কে ধনী কে গরীব সব ভুলে যায়।
আজ আর এই দৃশ্য দেখা হয় না। প্রবাস জীবন ক্ষণিকের এই আনন্দটুকূ কেড়ে নিয়েছে।
সবাইকে ঈদ মোবারক
আমার চোখের সামনে ভেসে উঠছে আমার ফেলে আসা সেই দিনগুলি। ঈদের পূর্বেই মনিপুরীপাড়াতে অলিগলি ছাগল-গরুর মেলা বসে যেত। কেউ গরু/ছাগলকে কাঠাল পাতা দিচ্ছে কেউ বা খড় কুটা। ছোট শিশুরা এই দৃশ্যটা বেশ উপভোগ করত। ঈদের দিন সকালে ঘুম থেকে উঠেই চোখে পড়ত গরু কোরবানীর দৃশ্য। এই দিনে মানুষ সকল ভেদাভেদ ভূলে এক সাথে কোরবানী দেয়। কে ধনী কে গরীব সব ভুলে যায়।
আজ আর এই দৃশ্য দেখা হয় না। প্রবাস জীবন ক্ষণিকের এই আনন্দটুকূ কেড়ে নিয়েছে।
সবাইকে ঈদ মোবারক
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
দাদা মুহাইমিন চৌধূরী ২৭/১০/২০১৩ঈদ মোবারক
-
সাখাওয়াতুল আলম চৌধুরী. ১৭/১০/২০১৩সত্যিই আমরা যারা প্রবাসী তাদেরকে সেই পুরোনো স্মৃতি গুলো আকড়ে ধরেই ঈদ পার করতে হয়।এখনো মনে পড়ে সেই সোনালী অতীত।যখন আনন্দ উচ্ছ্বাসে দিনগুলো চলত ঈদের।যাক ধন্যবাদ সেই সব স্মৃতি মনে করিয়ে দেওয়ার জন্য।
-
আহমাদ সাজিদ ১৫/১০/২০১৩ঈদের শুভেচ্ছা; ভাল থেকো
-
সহিদুল হক ১৫/১০/২০১৩সুন্দর স্মৃতি-মেদুর লেখা।
ঈদ মোবারক! -
אולי כולנו טועים ১৫/১০/২০১৩প্রিয় কবিবন্ধু ঈদের শুভেচ্ছা আর ভালবাসা ll