এটি একটি রাজনৈতিক পোষ্ট
আমার মামার সাথে আলাপে বাঙালি জাতি হিসেবে ঐক্যবদ্ধ নয় কেন তা ব্যখ্যা দিতে গিয়ে বলেছিলেন।- "আমারা কখনো এক হতে পারিনি, আর পারব বলেও মনে হয়না। আমাদের মাঝে আত্মদাম্ভিকতায় বেশি! আমারা অন্যের ভুল খুব সহজে দেখি, তাকে হেনস্থ করার জন্য ঐ এক হাঁতিয়ার! আমারা নিজের ভুল কখনো সীকার করিনা, আর যে সীকার করে তাকে মেনে নিই না! আমরা সম্মান নিতে পারি, দিতে অভ্যাস্ত নই। আমাদের জাতে ধর্মে বর্ণে অমিল নই শুধু, আমাদের মধ্যে দেখ ভাইয়ের সাথে ভাইয়ের চেহেরারও মিল খুঁজে পাওয়া যায়না! একটু খেয়াল করলে দেখবে, জাপানীদের জাপানী মুখ, সবি একি! চাইনাদের চাইনিজ! আমেরিকান বা বৃটিস দের দেখলেই চেনা যায়! এসব থাক, তবুও বলি- ঐক্যবদ্ধ হতে মনের মিলের প্রয়োজন। আবার ৭১ নয়- অন্য কোন নতুন ইতিহাস গড়তে হবে বাংলাদেশ কে গড়ে তুলতে! সে ৭১ তুলনা হয়না! সে ৭১ আর আসবেনা। দ্বিতীয় ৭১তৈরী করার লোভ রাজনৈতিক তিক্ততা! ৭১ এর অসম্মান! ইতিহাস সেজে থাক মনের মণিকোঠায় ভালবাসায়! শিখতে হবে আমাদের দক্ষিন কোরিয়ার প্রধান মন্ত্রী চং হং উন এর মত মানুষে কাছ হতে! আমাদের রাজনীতিবিদ গন অবতার হয়ে আছে (ধুয়া তুলসী পাতা)! এনাদের বলি, এবার হলেও মানুষ হন। সাপোর্ট দিবে জনগণ!
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
কবি মোঃ ইকবাল ০৬/০৫/২০১৪
-
হুমায়ুন কবির ২৯/০৪/২০১৪এদেশের মানুষ যে কি তা শুধু একমাত্র আল্লাহই জানেন।
-
সুবীর কাস্মীর পেরেরা ২৮/০৪/২০১৪আপনার কথায় অবষ্যই যুক্তি আছে, সাইফুর ভাই। এই কারণে আমরা অনেক পিছিয়ে। আমরা ভাল কিছু শিখতে আগ্রহী নই।
-
পল্লব ২৮/০৪/২০১৪এব্যপারে রবীন্দ্রনাথের এক উক্তি আবারও মনে পড়লোঃ
"আমরা আরম্ভ করি, শেষ করি না; আড়ম্বর করি, কাজ করি না; যাহা অনুষ্ঠান করি তাহা বিশ্বাস করি না; যাহা বিশ্বাস করি তা পালন করি না; ভূরিপরিমাণ বাক্যরচনা করিতে পারি; তিলপরিমাণ আত্মত্যাগ করিতে পারি না; আমরা অহংকার দেখাইয়া পরিতৃপ্ত থাকি, যোগ্যতালাভের চেষ্টা করি না;... পরের চক্ষে ধূলিনিক্ষেপ করিয়া আমাদের পলিটিকস্, এবং নিজের বাক্চাতুর্যে নিজের প্রতি ভক্তিবিহ্বল হইয়া উঠাই আমাদের জীবনের প্রধান উদ্দেশ্য।" (চারিত্রপূজা, রবীন্দ্রনাথ ঠাকুর)
সবার বুঝা এবং সোচ্চার থাকা উচিত।