ডাবের পানির উপকারিতা
সারা বছর ধরে যদি নিয়ম করে ডাবের পানি খাওয়া যায়, তাহলে একাধিক রোগ শরীরের ধারে কাছেও ঘেঁষতে পারে না। শুধু তাই নয়, ডাবের পানিতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, মেঙ্গানিজ এবং জিঙ্ক নানাভাবে শরীরে গঠনে বিশেষ ভূমিকা পালন করে থাকে।
হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটে : ডাবের পানিতে ক্যালসিয়াম, হাড়কে শক্ত-পোক্ত করে তোলার পাশাপাশি হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ডাবে উপস্থিত ম্যাগনেসিয়ামও এক্ষেত্রে নানাভাবে সাহায্য করে থাকে।
শরীরকে বিষমুক্ত করে : দেহের প্রতিটি কোণায় উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদানদের বের করে দিতে এই প্রকৃতিক উপাদানটির কোনও বিকল্প হয় না বললেই চলে। প্রতিদিন ঘুম থেকে উঠে এক গ্লাস ডাবের পানি পান করলে নানাবিধ রোগ যেমন শরীরের ধারে কাঁছে ঘেঁষতে পারে না, তেমনি সার্বিকভাবে শরীরিক ক্ষমতাও বৃদ্ধি পায়।
ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে চলে আসে : ডাবের পানিতে থাকা অ্যামাইনো অ্যাসিড এবং ডায়াটারি ফাইবার ইনসুলিনের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে স্বাভাবিকভাবেই ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে।
*নেট থেকে
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
স্বপন রোজারিও (মাইকেল) ১৮/০৪/২০২১
-
মোহন দাস (বিষাক্ত কবি) ০৯/০৩/২০২০বেশ
-
আরজু নাসরিন পনি ০৬/১২/২০১৯চেষ্টা করি নিয়মিত ডাবের পানি খেতে। সুন্দর পোস্ট।
-
বুম্বা ০১/১২/২০১৯জানানোর জন্য ধন্যবাদ
-
নাসরীন আক্তার রুবি ১০/০৬/২০১৯গুরুত্বপূর্ণ
-
লিখন মাহমুদ ০৮/০৯/২০১৮ধন্যবাদ।
-
ন্যান্সি দেওয়ান ২৮/০৮/২০১৮You are right...
-
মধু মঙ্গল সিনহা ২৪/০৮/২০১৮ভাল লাগল
-
মোঃ নূর ইমাম শেখ বাবু ২৪/০৮/২০১৮বেশ ভাল।
-
সাইয়িদ রফিকুল হক ২৪/০৮/২০১৮কিন্তু ভাই, বিশুদ্ধ ডাবের পানি পাওয়াই যে মুশকিল!
উপকারী জানি।