পাকসেনাদের আত্মসমর্তন
ফুলের দেশ, ফলের দেশ, ধানের দেশ, গানের দেশ আমার প্রিয় বাংলাদেশ। সুজলা সুফলা এই দেশে আছে বহমান নদী পদ্মা মেখনা, সুরমা তিস্তা গঙ্গা যমুনা। পাকিস্তানি শক্তির সাথে হাত মিলিয়ে কিছু অপশক্তি রাজাকার আল বদর আল শামছের দল ধ্বংশ করতে চেয়েছিলো সব কিছু।ওরা চেয়েছিলো বাঙালী যেন কোনো দিন মাথা তুলে দাঁড়াতে না পারে।তাই তো ২৬ মার্চ ১৯৭১ কালো রাতে ঘুমান্ত বাঙালীর উপর অতর্কীতে ঝাঁপিয়ে পড়েছিল।জ্বালিয়ে পুড়িয়ে ছাই করে দিতে চেয়েছিল সব শুরু হয় যুদ্ধ।দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর পাকিস্তানী দখলদার বাহিনী এই দিনে যৌথবাহিনীর কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছিল। সেদিন ঢাকার কেন্দ্রস্থলে রেসকোর্স ময়দানে পাকিস্তানের পক্ষে আত্মসমর্পণের দলিলে স্বাক্ষর করেন জেনারেল আমির আবদুল্লাহ খান নিয়াজি। তিনি যৌথবাহিনীর প্রধান জেনারেল জগজিৎ সিং অরোরার কাছে আত্মসমর্পণ করেন। এবং এই আত্মসমর্পণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের মুক্তিবাহিনীর উপ-সর্বাধিনায়ক ও ডেপুটি চীফ অব স্টাফ গ্রুপ ক্যাপ্টেন আবদুল করিম খোন্দকার।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
ফয়জুল মহী ৩০/০৩/২০১৬অপ্রাকৃত
-
অভিষেক মিত্র ১৯/১২/২০১৫ভাল।
-
জয় ১৭/১২/২০১৫জানা গল্প তবে অচেনা ছন্দে ।
-
নির্ঝর ১৬/১২/২০১৫ভালো
-
জে এস সাব্বির ১৬/১২/২০১৫পাঠ্য বই থেকে মুখস্ত করে আসছেন নাকি? এক নিঃশ্বাসে সব বলে দিলেন ।
-
হাসান কাবীর ১৬/১২/২০১৫সমসাময়িক লেখা, ভাল লেগেছে।
-
মোঃ মুলুক আহমেদ ১৫/১২/২০১৫সংক্ষিপ্ত ভাবে যুদ্ধের ইতিহাস| ভালো লিখেছেন কবি|