তারুন্যের নতুন বন্ধু
আমি তারুন্যের নতুন বন্ধু।এই সামান্য ক’দিনে যেটা আমার চোখে ধরা পড়ল তাতে করে তারুন্যকে নিয়ে আমি বড্ড চিন্তিত।আমরা চাই যারা এই ব্লগে লিখছেন তারা লেখার পাশাপাশি অন্যদের ব্লগটিও পড়ুন এবং গঠনমূলক সমালোচনা/মন্তব্য করুন। কিন্তু এই ক’দিনে আমি যেটা দেখলাম তাতে চিন্তিত না হয়ে পারছি না। তারুন্যে যারা লিখছেন তারা লেখাটা ছেড়ে দিয়ে পালাতে পারলেই বাঁচেন।মন্তব্য তো দূরে থাক একটি বার লেখাটি কেউ পড়তেও চান না। বন্ধুরা এমন কেন করেন? প্লিজ একটু ধর্য্য ধরে বন্ধুদের লেখা পড়ুন এবং মন্তব্য করুন।আপনি যেমন মন্তব্য আশা করেন আপনার বন্ধুটি ও তো তেমনটা আশা করে। আপনার ছোট্ট একটি মন্তব্য একজন লেখককে কিছু না দিলেও নতুন কিছু লিখতে উৎসাহ জাগাবে। এটা থেকে কেন একজন বন্ধুকে আপনি বঞ্চিত করবেন বলুন? আপনি যখন বন্ধুর লেখাটি পড়বেন মন্তব্য করবেন তখন বন্ধুও আপনার লেখাটি পড়তে উৎসাহিত হবে মন্তব্য করবে ।মন্তব্য কাড় না ভালো লাগে বলুন?তাই আবারও বলছি পড়ুন পড়ুন এবং মন্তব্য করুন। এতে করে আপনিও পেয়ে যেতে পারেন নতুন কোনো শব্দ ভান্ডার।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
মহঃ এসরাফিল সেখ ১১/০১/২০১৬ঠিক বলেছেন।
-
জে এস সাব্বির ০৭/০১/২০১৬মডারেটরদের রুল অনুযায়ী তারুণ্যে নতুন পোস্ট দেওয়ার আগে ৫টা কমেন্ট(?) করতে হয় ।আর এই দায় মুক্তির জন্য তারুণ্যের নিয়মিত ব্লগারদেরও মন্তব্য ভাল ,সুন্দর বা বড়জোর ভাল হয়েছে ,সুন্দর হয়েছে পর্যন্ত ।আমার ব্লগে কেউ এরকম মন্তব্য করলে মন চায় ,যদি ওর নাকের ওপর একটা মারতি ঘুসি দিতে পারতাম শান্তি পাইতাম ।
-
সুব্রত সামন্ত (বুবাই) ০৬/০১/২০১৬একেবারে ঠিক কথা।
-
সাইফুল ইসলাম (bdlooks24.com) ১৫/১২/২০১৫আমিও একমত
-
জুনায়েদ বি রাহমান ০৫/১২/২০১৫আপু আমিও আপনার সাথে একমত। সবার মতো আমিও চাই, আমার লেখায় যেন গঠনমূলক বন্ধুরা মন্তব্য করেন। এবং ভূল ধরিয়ে দেন। ধন্যবাদ আপনাকে বিষয়টি উপস্থাপন করার জন্য।
-
হাসান কাবীর ০৫/১২/২০১৫এডমিনেরা সেই ব্যাবস্থা করে রেখেছেন, অন্যের লেখায় মন্তব্য না করে নুতন লেখা প্রকাশ করা যায়নাতো, এই মজার, সাথে সাথে বুদ্ধিদিপ্ত ব্যাপারটা ধরতে আমার অনেকদিন সময় লেগেছে। আমি আপনার বক্তব্যের সাথে সহমত।
-
মোহাম্মদ আয়নাল হক ০৫/১২/২০১৫মন্তব্য করতে উৎসাহিত করা জন্য অনেক অনেক ধন্যবাদ কবি
-
মীনাক্ষী দেবশর্মা ০৪/১২/২০১৫আপনার সঙ্গে সহমত পোষণ করছি। শুভেচ্ছা রইলো ।
-
জয় ০৪/১২/২০১৫মহোদয়া আপনার বক্তব্য একেবারে সঠিক । কিন্তু আমি বলব এতে চিন্তিত হবার কোন কারন নেই । আমারা সবাই সংক্ষেপে থাকতে চাই কারন আমাদের সব বিষয়ে আন্তরিকতার অভাব বলে । জোর করে যদি ওটা আনতে হয় কিছু নিয়মের জন্য , তবে তো এই ধরনের মন্তব্য করেই লোকে পালানর চেষ্টা করবে। আমি যেমন বেশি মন্তব্য না পেলেও খুশি হব শুধু সত্যিকারের কিছু মন্তব্য পেলে। ওটাই আমার লেখার সঠিক মুল্যায়ন কারন ব্লগ ও ফেসবুকের মধ্যে পার্থক্য আছে ।
-
দেবব্রত সান্যাল ০৪/১২/২০১৫বাধ্য না হলে সব লেখায় মন্তব্য করতে চাইনা। এটা আমার ব্যক্তিগত মতামত। সত্যি কথা অপ্রিয় হয়। যত কম বলা যায় ভালো। কর্তব্য হিসেবে যতটা করতে হয়, না করে থাকা যায় না।
-
আল মামুন ০৪/১২/২০১৫আপনি ঠিকই বলেছেন। আসলে আমি যেমনটি চাই আমার বেলায়, ঠিক তেমনই তো মানুষের বেলায় আমারও চাওয়া চাই? আর যখন এমনটি আমরা সবাই চাইবো। তখন মনে হয় এই সমস্যার সমাধান হবে। অনেক ভালো একটা বিষয় নিয়ে আলোচনা করছেন। বিষয়টা নিয়ে আমিও ভাববো এখন থেকে।
-
এস, এম, আরশাদ ইমাম ০৩/১২/২০১৫আপনার কথা বিলকুল সঠিক। এই সাইটে এসে ব্যাপারটা আমিও খেয়াল করেছি। এখানে লেখার জন্য তিনটি মন্তব্য দিতে হয়। মন্তব্যগুলো হলো, ভালো, খুব ভালো, ধন্যবাদ। বুদ্ধিটা চমৎকার। তবে এটাও ভাবা দরকার যে, যে ঢিলটি আমি ছুড়লাম, ঠিক একই সময়ে আরেকটি ঢিল আমার দিকে ছোঁড়া হয়েছে, ছুটে আসছে। ভাল থাকুন। নিরাপদে থাকুন।