www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অচিন পাখি

চলে গেল আমার প্রিয় কথা বলা পোষা পাখিটা। প্রায় ৫ বছর আমাদের সাথে ছিল পরিবারের সদস্যের মতই। মৃত্যুর পথ থেকে ওকে তুলে এনেছিলা আমার ঘরে। পরম যত্নে আর ভালোবাসায় বড়ো করে তুলেছিলাম নিজের সন্তানের মতই। খাবার,চিকিৎসা ও যত্নের কোন কমতি ছিল না কোনদিন। ও যখন হাটাচলা আর উড়া শিখলো তখন ছেড়ে দিয়েছিলাম ওর নিজ ভুবনে। কিন্তু সে যায়নি। বার বার ফিরে এসেছে আমার ঘরে, কোন এক অদৃশ্য মায়ার টানে। সেই মায়ায় বেঁধেছিল আমাকে, আমার পরিবারের সবাইকে।

ওর বয়স যখন তিন বা চার মাস। তখন ও প্রথম শিষ বাঁজানো শেখে। কী মিষ্টি সে সুর। এরপর আমি ওকে বাবা ডাকা শেখাতাম। খুব দ্রুতই সেটা শিখে ফেলে। আমাকে দেখকেই বাবা বলে ডাকাডাকি শুরু করে দিত। এরপর আল্লাহু, নিঝুম, তাবাসসুম, সালমা, ভাবি, মা, তাবাসসুম কৈ ? আসসালামু আলাইকুম, লা ইলাহা ইল্লাল্লাহু, বলে বলে সারাদিন বাসা মাতিয়ে রাখতো।

খাঁচা খুলে রাখলে বের হয়ে ঘোরাঘুরি করে, গোসল সেরে আবার একাই খাঁচায় চলে আসতো।
হাজার রকম স্মৃতি নিয়ে ওর খাঁচাটা এখনো বাসায় পড়ে আছে, শুধু নাই আমার সেই প্রিয় কথা বলা পোষা পাখিটা !
ওকে হারানোর বেদনা কিভাবে ভুলে যাবো আমি জানি না !

এভাবেই সাধের খাঁচা ছেড়ে উড়ে যায় আমাদের প্রিয় পোষা পাখি গুলো, প্রিয় মুখ গুলো।
এভাবেই একদিন আমি, আপনি, আমরা সবাই উড়ে যাবো অচিন দেশের সীমাহীন পথে.....

তাং ১৭-০৮-২৪
গাজীপুর, ঢাকা।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ১১৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/০৮/২০২৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast