পানি কেন ভেজা
পানি স্পর্শ করলে ভেজা ভাব অনুভূত হয়। এর কারণ হিসেবে আমরা যা মনে করি, প্রকৃত কারণ তার চেয়েও অনেক জটিল। প্রতিনিয়ত পানি স্পর্শ করলেও আমাদের ত্বকে কিন্তু ভেজা ভাবের অনুভূতি গ্রহণের জন্য কোনো সংবেদী কোষ নেই। তাহলে আমরা কীভাবে পানির ভেজা ভাব অনুভব করি? পানি কেন ভেজা
বিজ্ঞানীরা গবেষণা করে বের করেছেন, পানির তাপমাত্রা এবং উপরিতলের গড়নের কারণেই আমরা পানির ভেজা ভাব অনুভব করি।
প্যারিসের লাফবরো বিশ্ববিদ্যালয় এবং অক্সিলেন রিসার্চের যৌথ উদ্যোগে একদল গবেষক পানির স্পর্শে ভেজা অনুভূতির এ কারণ বের করেছেন। তারা এ গবেষণায় ১৩ জন পুরুষকে ঠাণ্ডা (২৫ ডিগ্রি সেলসিয়াস) স্বাভাবিক (৩০ ডিগ্রি সেলসিয়াস) এবং উষ্ণ পানির (৩৫ ডিগ্রি সেলসিয়াস) সংস্পর্শে আসতে বলেন।
তারা কোন তাপমাত্রায় কেমন ভেজা ভাব অনুভব করেন, তা জিজ্ঞাসা করা হয়। স্নায়ুর কর্মতৎপরতা বন্ধ করার জন্য এ সময় ব্লাডপ্রেশার পাম্পও ব্যবহার করা হয়।
গবেষণায় প্রত্যেক অংশগ্রহণকারীর কনুই থেকে কব্জি পর্যন্ত লোমশ ত্বকে এবং আঙুলের ডগার মতো লোমবিহীন ত্বকে পানির স্পর্শ দেওয়া হয়। গবেষকরা দেখেন, পানির তাপমাত্রা যত কম হয়, অংশগ্রহণকারীরা তত ভালোভাবে ভেজা ভাব অনুভব করেন। গবেষণায় আরও দেখা যায়, লোমহীন ত্বকের চেয়ে লোমশ ত্বকে পানির ভেজা অনুভূতি বেশি অনুভূত হয়।
বিজ্ঞানীরা বলেছেন, আমরা আসলে ভেজা ভাব অনুভব করতে পারি না। পানির সংস্পর্শে আমাদের ভেজা অনুভূতি এক প্রকার ধারণাগত বিভ্রান্তি। পানির সংস্পর্শে ত্বক এলে আমরা সেটাই অনুভব করি, যেটা অনুভব করা উচিত বলে মনে করি। এই মনে করাটা আসে আগে অর্জিত জ্ঞান ও ধারণা থেকে। এভাবে আমাদের মস্তিষ্ক ভেজা ভাব সম্পর্কে যৌক্তিকভাবে একটা ধারণা লাভ করে। খবর :ডেইলি মেইল অনলাইন।
************************************
আবু সাহেদ সরকার
পাঠকচক্র বিষয়ক সম্পাদক, গাইবান্ধা জেলা সমকাল সুহৃদ সমাবেশ।
নির্বাহী সহ-সম্পাদক, মাসিক পল্লীকথা, গাইবান্ধা।
সাধারণ সম্পাদক, পল্লীকথা সাহিত্য পরিষদ, গাইবান্ধা।
নাট্যকার, তরঙ্গ সাহিত্য ও সাংস্কৃতিক সংসদ, গাইবান্ধা।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
শম্পা ২১/১১/২০১৪নতুন কিছু জানতে পেরে ভাল লাগল।ধন্যবাদ আপনাকে।
-
জমাতুল ইসলাম পরাগ ১৯/১০/২০১৪সুন্দর একটি ফিচার
-
ইঞ্জিনিয়ার সজীব ইমাম ১৯/১০/২০১৪ভালো তথ্য। ধন্যবাদ আপনাকে।
-
মঞ্জুর হোসেন মৃদুল ১৮/১০/২০১৪সুন্দর বিষয়।
-
অনিরুদ্ধ বুলবুল ১৮/১০/২০১৪পানি কেন ভিজা?
খেলে কেন ক্ষুধা থাকে না?
ঘুমালে কেন চোখ বন্ধ থাকে?
হাঁটেল কেন পা আগে আগে চলে?
এমন আরো হাজারতরো প্রশ্ন আছে মাথায়
সব কি আর সমাধান করা যায়?
তবু ভাল আপনি বেশ কষ্ট করে একটা বিষয়ের সমাধান দিলেন।
ধন্যবাদ। -
একনিষ্ঠ অনুগত ১৮/১০/২০১৪জানলাম...