একটি অভিযোগ ও আমার ভাবনা
এটা কোন গল্প বা কবিতা নয় , কোন কৌতুকও নয় , যা আমি সাধারনত পোস্ট করে থাকি। এটা একটা অভিযোগ পত্র ।
বেশ কিছুদিন ধরেই দেখছি তারুন্য ব্লগে পাঠক আশংকাজনক হারে কমে গেছে । শুধু আমার লেখা নয়, সেটা হলে কোন সমস্য ছিল না । আমি খেয়াল করে দেখেছি একটি লেখা পোস্ট হবার পর ঘণ্টার পর ঘণ্টা কেটে যায় অথচ একটি মন্তব্যও থাকে না , এমনকি পঠিত এর ঘর খালি থাকে । মেনে নিলাম আজকাল সবাই ভীষণ ব্যস্ত কিন্তু যে লেখক বা কবি সময় করে নিজের একটি লেখা পোস্ট করেছেন তিনি কি আর একটু সময় করে অন্য লেখকের দুই একটি লেখাও পড়ে দেখার সময় পান না , এটা কিন্তু ঠিক বিশ্বাস যোগ্য নয়। এখানে যে লেখাগুল পোস্ট করা হয় সেগুলো বড় কোন উপন্যাস বা দাঁতভাঙ্গা সাহিত্য নয় এমনি রাজনীতি অর্থনীতি বা বৈজ্ঞানিক আবিষ্কার বিষয়ে গুরুগম্ভীর আলচনা নয় । ছোট ছোট গল্প কবিতা , ব্যক্তিগত অভিজ্ঞতা বা কৌতুক তারুন্যের বেশির ভাগ লেখাই এই ক্যাটাগরির , জেগুল পড়তে খুব বেশি সময় লাগে না ।
কর্তৃপক্ষের কি এই বিষয়টি চোখে পড়েছে ? তাঁরা কি এই বিষয়ে কিছু ভাবছেন ? এরকম করে তো ব্লগ চলে না । ব্লগে আলোচনা সমালোচনা হবে। সবাই সবার পোস্ট পড়ার চেষ্টা করবে তবেই না একটি প্রাণবন্ত ব্লগ হিসেবে তারুণ্য প্রতিষ্ঠা পাবে !
অবশেষে তারুন্য ব্লগের সাফল্য কামনা করছি আর সবার জন্য শুভকামনা জানাচ্ছি।
( আমার এই নগন্য লেখাটি কজনের চোখে পড়বে আর কজন সেটা পড়বে তা নিয়েই সন্দেহ আছে তবু লিখলাম)
বেশ কিছুদিন ধরেই দেখছি তারুন্য ব্লগে পাঠক আশংকাজনক হারে কমে গেছে । শুধু আমার লেখা নয়, সেটা হলে কোন সমস্য ছিল না । আমি খেয়াল করে দেখেছি একটি লেখা পোস্ট হবার পর ঘণ্টার পর ঘণ্টা কেটে যায় অথচ একটি মন্তব্যও থাকে না , এমনকি পঠিত এর ঘর খালি থাকে । মেনে নিলাম আজকাল সবাই ভীষণ ব্যস্ত কিন্তু যে লেখক বা কবি সময় করে নিজের একটি লেখা পোস্ট করেছেন তিনি কি আর একটু সময় করে অন্য লেখকের দুই একটি লেখাও পড়ে দেখার সময় পান না , এটা কিন্তু ঠিক বিশ্বাস যোগ্য নয়। এখানে যে লেখাগুল পোস্ট করা হয় সেগুলো বড় কোন উপন্যাস বা দাঁতভাঙ্গা সাহিত্য নয় এমনি রাজনীতি অর্থনীতি বা বৈজ্ঞানিক আবিষ্কার বিষয়ে গুরুগম্ভীর আলচনা নয় । ছোট ছোট গল্প কবিতা , ব্যক্তিগত অভিজ্ঞতা বা কৌতুক তারুন্যের বেশির ভাগ লেখাই এই ক্যাটাগরির , জেগুল পড়তে খুব বেশি সময় লাগে না ।
কর্তৃপক্ষের কি এই বিষয়টি চোখে পড়েছে ? তাঁরা কি এই বিষয়ে কিছু ভাবছেন ? এরকম করে তো ব্লগ চলে না । ব্লগে আলোচনা সমালোচনা হবে। সবাই সবার পোস্ট পড়ার চেষ্টা করবে তবেই না একটি প্রাণবন্ত ব্লগ হিসেবে তারুণ্য প্রতিষ্ঠা পাবে !
অবশেষে তারুন্য ব্লগের সাফল্য কামনা করছি আর সবার জন্য শুভকামনা জানাচ্ছি।
( আমার এই নগন্য লেখাটি কজনের চোখে পড়বে আর কজন সেটা পড়বে তা নিয়েই সন্দেহ আছে তবু লিখলাম)
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
দাদা মুহাইমিন চৌধূরী ০৫/০১/২০১৪আপনার কথা ঠিক। আমি বেশ কিছুদিন পরে ব্লগে এসেছি। আর হতাশ হলাম এসব দেখে। আমি যখন সবার লেখা পড়ে মন্তব্য করছি হঠাত খেয়াল করলাম সেরা মন্তব্যকারীদের মধ্যে এখন ও আমি আছি। আমি খুব ঈ অবাক হয়েছি। কারন পাঠক এতই কম যে এতদিন পরে এসে ও আমি সেরা মন্তব্যকারী। আসলেই এ বিষয়ে এডমিনের দৃষ্টি দেয়াওয়া উচিত।
-
אולי כולנו טועים ১৪/১২/২০১৩মৌসুমী, খুব সুন্দর লিখেছেনl
একটি আসরে লেখকদের মাঝে হৃদ্যতা থাকতেই হয় -
নইলে আসরে লেখার প্রয়োজন কি ? আমরা যারা লিখছি, তাদের নিজেদের মাঝে আরো, লেখাগুলোতে আরো বেশি মন্তব্যের কথা ঠিকই বলেছেন।
আর, আমি নিজেও দোষী -
অনেকের পাতায় আমার নিজেরও যাওয়া হয়নি।
তবে এখন থেকে সবার পাতায়ই যাব। -
Înšigniã Āvî ১৩/১২/২০১৩একদম ঠিক বলেছেন....
-
আতিক রহমান ১২/১২/২০১৩লেখা কে পাঠক প্রিয় করে তোলাও কিন্তু একজন লেখকের দায়িত্তে পরে। আমি অস্বীকার করছি না যে এমন টা হচ্ছেনা। তবে তারুণ্যে বেশির ভাগ লেখা থাকে কবিতা নিয়ে। এবং সকল কবিতা কে শ্রেণীভুক্ত করলে হাতে গোনা কয়েকটি শ্রেণী পাওয়া যাবে- রোমান্টিকতা, কষ্ট, মা।
এবং সব কবিতার বিষয়বস্তু এক হয়ে যাওয়ায় নতুন করে মন্তব্য করার কিছু থাকেনা। আমার মনে হয়, লেখায় ভিন্নতা আনতে পারলে পাঠকের দৃষ্টি আকর্ষণ করানো সম্ভব। বিশেষ করে " বকলম" ব্লগের অনিমেষ হৃদয় ভাইয়ের কথা বলতেই হয়। তার একটা লেখা পরলে আপনি প্রতিদিনই তার প্রোফাইলে ডু মারবেন নতুন কিছু লিখছে কিনা তা দেখার জন্য।
ভিন্নধর্মী এবং তথ্যবহুল লেখা তারুন্যে কম। এটাও তার অন্যতম প্রধান কারন।
সর্বোপরি কিছু অপ্রিয় সত্য কথা বলার জন্য আপনাকে ধন্যবাদ। -
প্রবাসী পাঠক ১২/১২/২০১৩আমার ব্যাক্তিগত ধারণা ' তারুন্যে' ব্লগার সংখ্যা খুব একটা বেশি না। আর যারাও আছেন তারা খুব একটা নিয়মিত না। নিয়মিত ১০ থেকে ১২ জন ব্লগার লেখেন আর তারাই বিভিন্ন পোষ্টে কমেন্ট করেন। ব্লগার বাড়ার সাথে সাথে আমার মনে হয় এ সমস্যা ঠিক হয়ে যাবে।
-
অনিত্য ১২/১২/২০১৩পুরোপুরি একমত। যারা নিজেদের লেখা নিয়মিত প্রকাশ করছেন, তাদের অন্যদের লেখা পড়ে একটু মন্তব্য করাটাও অনেক বেশি প্রয়োজনীয়।