৫০ পয়সার মূল্য
আমার জীবনে ৫০পয়সার মূল্য ৫০হাজার টাকার চেয়েও অধিক। আর সেই ৫০পয়সা কৃতজ্ঞতার স্বরুপ পান খেতে দিয়েছিলেন দারিদ্রতা আর বয়সের ভারে নু্জ্ব কান্দু দা। প্রায় ১৪/১৫বছর আগে আমাদের গ্রাম থেকে প্রায় ০২কিঃমিঃ দূরের কান্দু মাঝি, যাকে সবাই কান্দু দা বলে ডাকি: এক সন্ধ্যায় রেল লাইনের পাশে বসে আছে। জিজ্ঞাসা করি, দাদা কি ব্যাপার, কোথায় গিয়েছিলেন,বসে আছেন কেন? কান্দু দার উত্তর,!কি কমু,খোকনের জাল ঠিক কইরা দিছি, খালি ঘোরায়, ট্যাহা দেয়না। কি করি আন্ধাইর রাইত,চোহে দ্যাহি না,চান্নি উডলে বাড়ী যামু,ঘরে বুড়িঢা অসুস্থ অইয়া,হুইয়া রইছে।যামু,রানমু,খামু।" আমি অন্ধকারে হাত ধরে বাড়ীতে পৌঁছে দিই।কৃতজ্হতার স্বরুপ পকেট থেকে ৫০ পয়সা বের করে বলে,দাদা আমি গরীব মানুষ,কিছু মনে করিস না। এইডা দিয়া একটা পান কিইন্না খা"আমার দুচোখ জলে ভিজে যায়। অনুধাবন করি ৫০পয়সার মূল্য।যা আজও অম্লান হয়ে আছে আমার স্মৃতির ভান্ডারে।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
ইঞ্জিনিয়ার সজীব ইমাম ১৭/১১/২০১৪এটাই হলো মানসিকতার পরিচয়। সে তার সাধ্যের মধ্যেই বড় মানসিকতার পরিচয় দিয়েছে।
-
সায়েম খান ১৮/১১/২০১৩ভাল লাগলো। ধন্যবাদ চমৎকার লেখাটির জন্য। আমার ব্লগে দাওয়াত রইলো।
-
দাদা মুহাইমিন চৌধূরী ১৭/১১/২০১৩মাঝে মাঝে ছোট ছোট মুহুর্ত অনেক গুরুত্ব পূর্ণ হয়ে উঠে
-
জহির রহমান ১৭/১১/২০১৩অমূল্য বিনিময়!
চোখে জল এনে দিল...