জাফর পাঠান
জাফর পাঠান-এর ব্লগ
-
ইয়াজুজ- মাজুজের- বর্বর প্রেতাত্মা
বর্গী মগদের সাথে হয়েছে- একাত্মা,
সভ্য যুগের অসভ্য এরা- খুনি জঙ্গি
পশু বীর্যে জন্ম নিয়ে- পশুত্বের সঙ্গি। [বিস্তারিত] -
অজেয় পাল
জাফর পাঠান
আবার আসছে ধেয়ে যত পঙ্গপালের দল
নেশার মারণাস্ত্র দিয়ে ভাঙছে ঈমানী বল, [বিস্তারিত] -
জেগে উঠ্ আরেকবার
জাফর পাঠান
ওরে ঘুমন্ত মানবের দল
জেগে উঠ্ আরেকবার- [বিস্তারিত] -
কালান্তক
// জাফর পাঠান //
দাও-দাও-দাও, জ্বালিয়ে দাও অপয়া উঠোন
নাও তুলে, গুটিয়ে থাকার যত অবগুন্ঠন [বিস্তারিত] -
অমৃত কাব্য
জাফর পাঠান
শান্তির পায়রা করে- উড়াই যদি কবিতা
বাজপাখি উড়িয়ে ওরা করে রঙ্গ ভণিতা, [বিস্তারিত] -
নজরুল এনাম
জাফর পাঠান
তোমার মায়াময় কলম ছোঁয়ায়- জেগে উঠেছিলো এই মরলোক
নদী তরঙ্গ কলতানে-বাতাসের দোলক, [বিস্তারিত] -
হৃদয়গামিনী
জাফর পাঠান
ওগো মোর রূপসীনী,
কৈশোর যুবক বয়সে - পাইনি যাকে [বিস্তারিত] -
আমি দহনকে ভালোবাসি
জাফর পাঠান
চরিত্রে পশু আর আকৃতির মানুষ নই শুধু আমি
অবয়বে ও গুণাবলীতে এখন আমি পূর্ণ মানুষ, [বিস্তারিত] -
পাঁচ ভাই-এক বোন
জাফর পাঠান
শুরুতেই আমি গ্রীষ্ম বলছি।
হে কাল বৈশাখী ঝড়, এসোনা তুমি বার বার [বিস্তারিত] -
নিজেই আমি একটা, স্তূপীকৃত নোংরা ভার
ময়লা, আবর্জনা, নর্দমা, উচ্ছিষ্টের ভাগাড়,
কি নিয়ে করি মিছে বড়াই- করি অহংকার।
উৎপত্তি-সৃষ্টি-বৃদ্ধিতো হয় ঐখানে অবিরত- [বিস্তারিত] -
ওহে কবিতা-তুমি কি প্রেম ভালোবাসার শুধুই কথিকা
নাকি মানুষের মনোরঞ্জনের শুধুই একখন্ড পুস্তিকা ?
নিসর্গের প্রেম প্রকাশের তুমি কি হাতিয়ার
নাকি নারী যৌবন সৌন্দর্য প্রকাশের রূপকার? [বিস্তারিত] -
লাশের বদলে লাশ নিয়ে খেলা
পুতুল খেলা-হেলাফেলা,
বসেছে যেন হত্যার মস্ত মেলা
এই মেলা-বেলা অবেলা। [বিস্তারিত] -
জানতোনা কেউ কিছু-এই ধরণী-ভূমি
কোথা ছিলো ওরা-কোথা ছিলাম আমি!
থাকে কতইনা চাওয়া-হিসেব কষেও যায়না পাওয়া
ক্ষণিকের তরে আসা-আবার ক্ষণিকেই চলে যাওয়া। [বিস্তারিত] -
বলবোনা আমি, গিরি-গিরীন্দ্র তুমি পাড়ি দাও
আগ্নেয়গিরির উত্তপ্ত লাভার বুকে-বলিদান হও,
বলবোনা, ধরনীকে ছাড়ি ভিন গ্রহে চলে যাও
পরিবার-সম্পদাদি করো ত্যাগ, অন্য কোথাও। [বিস্তারিত] -
রাষ্ট্র কলুষিত আজি- রাষ্ট্রযন্ত্রের অসাধু দ্বারা
সমাজ কলুষিত আজি ভক্ষক সমাজপতি দ্বারা,
আজ মানুষ হয়েছে অনুভুতিশূন্য, ভুগছে চরম হীনমন্যতায়,
অবলী নিরন্ন মানুষ দায়গ্রস্ততায় করে হায়হায়। [বিস্তারিত]
- ১
- ২