ধর্ষিতার আহাজারী
আমাকে কেন তোমরা করছ ব্যবচ্ছেদ
আমাকে বল, কতটা উন্মুক্ত হব
আমি নিজেকে বিদীর্ণ করে দেব
তোমাদের প্রয়োজনে নিঃসঙ্কোচে।
হাজার বছর ধরে হাজার মাইল দূরে
লাল পাহাড়ের পাশ দিয়ে গভীর অরণ্য
শুভ্র ছোঁয়া সবুজ বনানীর আকুল করা
দেবদারুর সুশীতল ছায়া যেন জঘন্য।
আমিতো চেয়েছিলাম আর দশটা মানুষের
মতো মাথা উঁচু করে বেঁচে থাকতে,
সমাজে স্বামী-সংসার, ছেলে-মেয়ে নিয়ে
নিজের মতো করে জগতটাকে সাজাতে।
আমি যন্ত্রণায় যখন ছটপট করছিলাম
একটা শক্ত বিছানায়, পিপীলিকার মিছিল
আমাকে ঘিরে, যেন কোন বিয়ে বাড়ি
বুঝলাম আমার মধ্যে আমি আর নেই।
আমাকে বল, কতটা উন্মুক্ত হব
আমি নিজেকে বিদীর্ণ করে দেব
তোমাদের প্রয়োজনে নিঃসঙ্কোচে।
হাজার বছর ধরে হাজার মাইল দূরে
লাল পাহাড়ের পাশ দিয়ে গভীর অরণ্য
শুভ্র ছোঁয়া সবুজ বনানীর আকুল করা
দেবদারুর সুশীতল ছায়া যেন জঘন্য।
আমিতো চেয়েছিলাম আর দশটা মানুষের
মতো মাথা উঁচু করে বেঁচে থাকতে,
সমাজে স্বামী-সংসার, ছেলে-মেয়ে নিয়ে
নিজের মতো করে জগতটাকে সাজাতে।
আমি যন্ত্রণায় যখন ছটপট করছিলাম
একটা শক্ত বিছানায়, পিপীলিকার মিছিল
আমাকে ঘিরে, যেন কোন বিয়ে বাড়ি
বুঝলাম আমার মধ্যে আমি আর নেই।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
টি এম আমান উল্লাহ ০৯/১০/২০১৭ভাল লাগল। কিছু বানান ভুল আছে, ঠিক করে নিয়েন
-
আবুল খায়ের ০৯/১০/২০১৭প্রিয় কবি, ধন্যবাদ
-
সাঁঝের তারা ০৮/১০/২০১৭খুব ভালো
-
কামরুজ্জামান সাদ ০৮/১০/২০১৭ভালো লিখেছেন কবি