অবেলা
বর্ষার বিকেল কখনো বিরক্তির আবার কখনো অতি মন মুগ্ধকর হয় বটে । এমনি এক বিরক্তির বিকেলে সুরভী দোতলার বাড়ান্দায় তার অতি অহঙ্কারের ঘন কালো লম্বাচুলগুলোকে ছড়িয়ে দিয়ে বসে আছে উদাস ময়নে আকাশ পানে চেয়ে । সাদা মেঘের পালগুলো দ্ল বাধা বকের মতো উড়ছে আকাশে, কোথাও কালো রঙের রুদ্র মুর্ত্তি ধরে আবার কোথাও শুভ্র কোমল বিগলিত ভাবে । বৃষ্টিটা থেমে থেমে আবার ঝরে, কখনো অঝোরে কখনো সজোরে । উঠানের কোনে সজনে গাছটি যেখানে, সেখানে দুটো কাক ভিজে জরসড় হয়ে বসে আছে চুপচাপ নির্লিপ্ত ভাবে । দৃষ্ট ওদের আকাশে নয়, নয় মাটির পানে, চোখ মুদে কে জানে কি যেন ভাবছে । হয়তো বা বাসা ওদের বৃষ্টিতে ভেঙ্গে গেছে, নয়তোবা প্রেম আবেশে ভালবাসছে । সুরভী নিজের অজান্তেই ডান হাতের তর্জনীতে মাথায় চাষ করছে, চুলকাচ্ছে অথবা নীরবে রক্তচোষা ঊকুনদের খুঁজছে । দক্ষিনের মৃদু বাতাসে একটা পঁচা ভঁটকা গন্ধ এসে নাকে ভাবনাটাকে এলোমেলো করে দিল তার । দরজার পরে দেয়ালে রাখা ঘড়িটাতে চোখ রেখে সময়ের হিসেব কষছে সান্ধ্য দ্বীপ জ্বালাতে বাকী আছে কতটুকু সময় আর । আরো কিছু মুহুর্ত এখনো রয়েছে একান্তই তার, তাই সে চোখ বুজে মাথায় হাত রাখে আবার । কাকেরা বসে আছে এখনো ঠিক তেমনি ভাবে, যেমনটা ছিল বিকেলের শুরুতে কিংবা আর ও একটু আগে । একটা ফিঙে এসে ঝিঙে গাছটায় লেজ দুলাতে দুলাতে আবার উড়ে গেল অন্য এক ডালে । বৃষ্টির মুষলধারা থেমে গেছে একটু আগে, সুরভি ছেড়ে গেছে বেলকনি, তুলশী তলায় প্রদীপ দিতে । এ সময়টা নিতান্ত ব্যক্তিগত তার, প্রতিদিন কাটে একা একা ।
(একটি ধারাবাহিক উপন্যাস রচনার লক্ষ্যে আমার আজকে এখানে কলম ধরা, কেমন লাগছে জানাবেন, কেননা আপনার উৎসাহই হবে আমার আগামী দিনের অনুপ্রেরণা ।)
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
মোঃ শফিকুল ইসলাম মোল্লা (সজীব) ২৩/১১/২০১৪সাবলিল উপস্থাপনা
-
ইঞ্জিনিয়ার সজীব ইমাম ০৯/১১/২০১৪উপন্যাসটি অনেক সুন্দর হবে সেই আশাই করছি। বানানগুলো ঠিক হলে আরো অর্থবহ লাগবে।
-
মল্লিকা রায় ২১/০৬/২০১৪সুরভীর চুলে হাত দেওয়া অবশেষে হল কি না উকুন খোঁজা----এ যেন গল্পের ছন্দপতন লাগলো।শুভেচ্ছা জানিয়ে গেলাম।
-
কবি মোঃ ইকবাল ২০/০৬/২০১৪অসম্ভব সুন্দর একটি লিখা। বেশ ভালো লাগলো।