যেখানে সীমান্ত আমার
"বন্ধুত্বের বন্ধন"
২০১৭ সালের ১২ ফেব্রুয়ারি। ফেসবুকের কতিপয় অতিউৎসাহী ভার্চুয়াল বন্ধু। যারা কিনা কেউ কাউকে চেনেই না। ফেসবুকের বিভিন্ন গ্রুপ বা আইডির মাধ্যমে পরিচয়। নিউজফিডে আড্ডার মাধ্যমে ঘনিষ্ঠতা। এমনই কিছু ভার্চুয়াল বন্ধুদের সাথে নিয়ে ক্রিয়েটর অরন্য রানা ১২ ফেব্রুয়ারির পরন্ত বিকেলে খুলে ফেলেন ফেসবুক গ্রুপ। নাম দেন "ঝালমুড়ি"। ছোট একটি এডমিন প্যানেলের মাধ্যমে ধীরে ধীরে আগাতে থাকে গ্রুপ। মেম্বার বাড়তে থাকে। ছয় মাসের মধ্যে গ্রুপের মেম্বার সংখ্যা হয় প্রায় চল্লিশ হাজার। এমতাবস্থায় ক্রিয়েটর এবং এডমিনদের সর্বসম্মতিক্রমে মেম্বারদের পছন্দ বিবেচনায় গ্রুপের নাম পরিবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এডমিন মেম্বার জরিপের ফলস্বরূপ নাম দেওয়া হয় "বন্ধুত্বের বন্ধন"। সেই থেকে এই নামেই এগিয়ে যাচ্ছে গ্রুপ। বর্তমান মেম্বার সংখ্যা ৯৫ হাজার। নামের স্বার্থকতা প্রমাণিত হয়েছে গত ১২ ফেব্রুয়ারি ২০১৮ গ্রুপের প্রথম জন্মদিনে। যেদিন ঢাকায় এই ভার্চুয়াল বন্ধুরা এডমিন মেম্বারদের মিলনমেলায় কেক কেটে গ্রুপের জন্মদিন পালন করে। এই সাক্ষাত একে অপরের সাথে প্রথম সাক্ষাত হওয়ায় এক আনন্দঘন মূহুর্তের সৃষ্টি হয়। ভার্চুয়াল বন্ধুদের মধ্যে এরকম স্বার্থক বন্ধন সৃষ্টিতে "বন্ধুত্বের বন্ধন" অনেকটা সফল। এভাবে আরো এগিয়ে যাওয়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছে "বন্ধুত্বের বন্ধন" টিম। বন্ধুত্বের জয় হোক।
২০১৭ সালের ১২ ফেব্রুয়ারি। ফেসবুকের কতিপয় অতিউৎসাহী ভার্চুয়াল বন্ধু। যারা কিনা কেউ কাউকে চেনেই না। ফেসবুকের বিভিন্ন গ্রুপ বা আইডির মাধ্যমে পরিচয়। নিউজফিডে আড্ডার মাধ্যমে ঘনিষ্ঠতা। এমনই কিছু ভার্চুয়াল বন্ধুদের সাথে নিয়ে ক্রিয়েটর অরন্য রানা ১২ ফেব্রুয়ারির পরন্ত বিকেলে খুলে ফেলেন ফেসবুক গ্রুপ। নাম দেন "ঝালমুড়ি"। ছোট একটি এডমিন প্যানেলের মাধ্যমে ধীরে ধীরে আগাতে থাকে গ্রুপ। মেম্বার বাড়তে থাকে। ছয় মাসের মধ্যে গ্রুপের মেম্বার সংখ্যা হয় প্রায় চল্লিশ হাজার। এমতাবস্থায় ক্রিয়েটর এবং এডমিনদের সর্বসম্মতিক্রমে মেম্বারদের পছন্দ বিবেচনায় গ্রুপের নাম পরিবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এডমিন মেম্বার জরিপের ফলস্বরূপ নাম দেওয়া হয় "বন্ধুত্বের বন্ধন"। সেই থেকে এই নামেই এগিয়ে যাচ্ছে গ্রুপ। বর্তমান মেম্বার সংখ্যা ৯৫ হাজার। নামের স্বার্থকতা প্রমাণিত হয়েছে গত ১২ ফেব্রুয়ারি ২০১৮ গ্রুপের প্রথম জন্মদিনে। যেদিন ঢাকায় এই ভার্চুয়াল বন্ধুরা এডমিন মেম্বারদের মিলনমেলায় কেক কেটে গ্রুপের জন্মদিন পালন করে। এই সাক্ষাত একে অপরের সাথে প্রথম সাক্ষাত হওয়ায় এক আনন্দঘন মূহুর্তের সৃষ্টি হয়। ভার্চুয়াল বন্ধুদের মধ্যে এরকম স্বার্থক বন্ধন সৃষ্টিতে "বন্ধুত্বের বন্ধন" অনেকটা সফল। এভাবে আরো এগিয়ে যাওয়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছে "বন্ধুত্বের বন্ধন" টিম। বন্ধুত্বের জয় হোক।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
সেলিম রেজা সাগর ১০/১০/২০১৮ভালো
-
মো: মাসুদুর রহমান ০৯/১০/২০১৮Sundor
-
সাইয়িদ রফিকুল হক ০৫/১০/২০১৮বেশ তো।