ভিআইপি আগমন আর যানজট
যানজটের শহর ঢাকা। প্রতিদিন একই রকম অসহনীয় যানজট ঠেলে আমাদের নিজ নিজ কাজের ক্ষেত্রে যেতে হয়। সেই এক জায়গায় ঘন্টার পর ঘন্টা বসে থেকে পৌঁছুতে হয় যার যার ক্ষেত্রে। অনেকটা এসব আমাদের সয়ে গেছে। কিন্তু তারপরও সেটা সহ্যের সীমা ছাড়িয়ে যায় যখন ভিআইপি কারো আগমন হয়। রাস্তায় গাড়ির সাইরেন বাজিয়ে তারা তো বলতে গেলে পাখির মতোন উড়ে যায় কিন্তু আমরা সেই আটকে থাকি।
হোক তিনি ভীনদেশি কেউ অথবা আমাদের দেশের ভিআইপি, পরিস্থিতি সবার ক্ষেত্রে একই। তাদের যাত্রায় আটকে থাকে আমার সবার যাত্রা। নিজের দেশের কোন ভিআইপি কোন মূল্যবান কাজ করে দেশে ফিরবেন কিংবা নিজের যে কোন ব্যক্তিগত কাজ করে ফিরলেও তাঁকে অভ্যর্থনা জানানোর জন্য নিজ নিজ দলের সবাই জড়ো হয় রাস্তাঘাট সব বন্ধ করে। আমাদের মতোন আমজনতা তখন আটকে থাকি কোন না কোন রাস্তার মাঝে। কোন অসুস্থ মানুষ হয়তো গাড়ির মাঝে আটকে থেকে তার শেষ মূহুর্ত দেখে। কেউ কেউ খুব দরকারী কাজে পৌঁছুতে না পেরে ক্ষতির সম্মুখীন হয় অনেক। এসব আর কে দেখে।
ভিআইপি কারো কাছে হয়তবা এই লেখা পৌঁছুবে না। তাও বলছি সেই পরিমাণে যানজট আমরা প্রত্যেকদিন বয়ে বেড়াচ্ছি তার উপর মরার উপর খারার ঘা হয়ে ভিআইপির চলাচলে মাত্রাতিরিক্ত কিছু করবেন না তাদের শুভদৃষ্টি পাওয়ার খাতিরে। নিরাপত্তার খাতিরে শুধু যতটুক রাস্তা বন্ধ না করলেই না ততোটুকু করেন। এর বেশি করে জনজীবন অসহনীয় করে তুলবেন না। আমাদের ভোগান্তির কথাও একটু ভাবুন।
হোক তিনি ভীনদেশি কেউ অথবা আমাদের দেশের ভিআইপি, পরিস্থিতি সবার ক্ষেত্রে একই। তাদের যাত্রায় আটকে থাকে আমার সবার যাত্রা। নিজের দেশের কোন ভিআইপি কোন মূল্যবান কাজ করে দেশে ফিরবেন কিংবা নিজের যে কোন ব্যক্তিগত কাজ করে ফিরলেও তাঁকে অভ্যর্থনা জানানোর জন্য নিজ নিজ দলের সবাই জড়ো হয় রাস্তাঘাট সব বন্ধ করে। আমাদের মতোন আমজনতা তখন আটকে থাকি কোন না কোন রাস্তার মাঝে। কোন অসুস্থ মানুষ হয়তো গাড়ির মাঝে আটকে থেকে তার শেষ মূহুর্ত দেখে। কেউ কেউ খুব দরকারী কাজে পৌঁছুতে না পেরে ক্ষতির সম্মুখীন হয় অনেক। এসব আর কে দেখে।
ভিআইপি কারো কাছে হয়তবা এই লেখা পৌঁছুবে না। তাও বলছি সেই পরিমাণে যানজট আমরা প্রত্যেকদিন বয়ে বেড়াচ্ছি তার উপর মরার উপর খারার ঘা হয়ে ভিআইপির চলাচলে মাত্রাতিরিক্ত কিছু করবেন না তাদের শুভদৃষ্টি পাওয়ার খাতিরে। নিরাপত্তার খাতিরে শুধু যতটুক রাস্তা বন্ধ না করলেই না ততোটুকু করেন। এর বেশি করে জনজীবন অসহনীয় করে তুলবেন না। আমাদের ভোগান্তির কথাও একটু ভাবুন।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
মোনালিসা ০১/১০/২০১৬চালিয়ে যান
-
স্বপন রোজারিও (মাইকেল) ০১/১০/২০১৬যানজট নিরসনে কার্যকর ব্যবস্থা নেয়া দরকার
-
ষড়ানন ঘোষ(উদাসী কবি) ০১/১০/২০১৬Valo