ধর্মীয় দৃষ্টিতে প্রেম - ভালবাসার মেটাফোর
যেদিন আমি বেহেসতীয় বাগানে এলাম অনেকে এলো আমাকে স্বাগতম জানাতে, আমাকে বলে গেলো ''এখানে থাকবে তুমি অনন্তকাল | এটাই তোমার এবং বাকি সবার আদি ঠিকানা | দুনিয়াতে দেখনি সবাই অর্থ এবং অন্নের অন্বেষণে তাদের ঠিকানা ছেড়ে শুধু দেশ বিদেশ দৌড়িয়েছে ? এখন দেখোতো এখানেও ঠিক তাই হলো আমাদের আদি ঠিকানা ভুলে আমরা সবাই দুনিয়াতে কতোকি নিয়েইনা ব্যস্ত ছিলাম, আর এখন আমাদের কাছে সেই সবই অর্থহীন |'' আমি বাগানের সবচেয়ে বড় আপেল গাছটিতে ঝুলে ঝুলে দোল খাচ্ছি আর সামনের বয়ে যাওয়া ঝর্নার রূপ দেখছি, কিছু সাদা বক ঠিকইতো উড়ে যাচ্ছে কোথাও, আর কেউ একজন অবশ্যই আমার হাতে কিছুক্ষণ পর পর একটি করে আপেল ধরিয়ে দিয়ে যাচ্ছে | আপেলটি কামড় দেয়ার ঠিক মুহুর্তে আমি ভাবছি আর অবাক হচ্ছি - প্রভু যেদিন আমাদের সবার দেহবস্তুটিকে সকল অসম্ভব ক্ষমতাধর ফেরেশতাদের সামনে সারিধরে সাজিয়ে রেখে সিজদা করতে বললেন আর পরম অন্তরের সকল ভালবাসা থেকে এক ফুকদিয়ে আমাদেরকে প্রাণময় করে তুললেন আর ঘোষণা করলেন তিনি মহান ক্ষমাশীল, সেদিনই প্রমাণ মিলেছিলো ভালবাসা প্রভুর নির্যাস আর ভালবাসার সাথে ক্ষমার গহীন সম্পর্ক বিরাজমান | ভালবাসা পবিত্র আর শর্তহীন আর হিম শীতল অনুভূতি | তারপর প্রভু আমাদের দু'জনকে অবারিত বাগানে ছেড়ে দিলেন আর আমাদের দু'জনের ভালবাসা স্বার্থহীন চলতেই লাগলো | আমার মনে প্রায়শই ভালবাসার সাথে ক্ষমার সম্পর্ক নিয়ে প্রশ্নটি উঁকি দিতে লাগলো | একদিন আমরা বাগানের সবচেয়ে প্রিয় জায়গাটিতে বসে বসে একতারা বাজাচ্ছিলাম আর ভাবছিলাম, হটাত কোথা থেকে যে জনাব প্রেম আমার ওর (সঙ্গিনী) সাথে আলাপ শুরু করে দিয়েছিলো বুঝতেই পারিনি | প্রেম সাহেবের প্রেমালাপের পরে আমার মাথায় ঘুরপাক অনুভব করলাম আর ওর গালদু'টো লাল হয়ে যেতে দেখলাম | হুশ যখন আমাদের হলো তখন ওর মাথাটি আমার বুক থেকে সরিয়ে দিয়ে আমি আকাশের দিকে তাকালম, নীল্ আকাশটি সেদিন বেগুণী বর্ণ ধারণ করেছিল আর আকাশের গায়ে প্রভুর চোখের পানি টলটল করছিলো | প্রভু ভালবাসা দিয়ে আমাদের দেখিয়ে দিলেন ভালবাসার সাথে চোখের পানির একটি দারুন সম্পর্ক রয়েছে যেটা ইচ্ছা করলেও ধরে রাখা যায়না, বৃষ্টি হয়ে ভবের বুক চিড়ে প্রবেশ করে ভবের অন্তরে | ভালবাসা প্রভুর অংশ আর প্রেম হলো ইবলিশের বিষ | একটি আমাদের ত্যাগ আর ক্ষমা শেখায় আর অন্যটি ভোগ আর ক্ষয় ।।
......... ...
......... ...
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
মোঃআরাফাত হোসাইন ২৬/০২/২০১৮val.....
-
রিজওয়ান অনুভব ১৯/০২/২০১৮আধ্যাত্মিক গল্প...ভালোই লাগলো...!!
-
গোলাম মুস্তাফা ০৭/০২/২০১৮কিছু অনুভুতি আমাকে নাড়া দিল
-
স্বপন রোজারিও (মাইকেল) ০৪/০২/২০১৮সুন্দর
-
সাইয়িদ রফিকুল হক ০২/০২/২০১৮পড়লাম।
-
আরিয়ান আহম্মেদ সাব্বির ০২/০২/২০১৮নিছ
-
আবু সাইদ লিপু ৩০/০১/২০১৮কী জানি?