সুন্নাতে খাৎনা বিষয়ক
আজকাল আমাদের সমাজে "কিছু অর্থ " কামানোর উদ্দেশ্যে " সুন্নাতে খাৎনা " য় জমকালো অনুষ্ঠান করা হয়। যা শরীয়ত পরিপন্থী কুপ্রথা। এ ধরনের রেওয়াজের প্রচলনকে কখনোই রাসূল সা. উৎসাহিত করেন নি। আর "সুন্নাতে খাৎনা " উপলক্ষ্যে এ রকম কোনো অনুষ্ঠানের রেওয়াজের ভিত্তি না রাসূল সা. এর যুগে ছিল না সাহাবা, তাবেয়ী, বা তাবে তাবেয়ী 'র যুগে ছিল। হযরত উসমান ইবনে আস রা. কে জনৈক ব্যক্তি "সুন্নাতে খাৎনা "র অনুষ্ঠানে আমন্ত্রণ জানালে তিনি অস্বীকৃতি জানান। লোকেরা কারন জিজ্ঞেস করলে তিনি বলেন, "রাসূলুল্লাহ সা. এর যুগে আমরা কোনো খাৎনার অনুষ্ঠানে যেতাম না "( মুসনাদে আহমাদ )। সুতরাং, আমাদের উচিত এ ধরনের সুন্নাত পরিপন্থী অনুষ্ঠানে না যাওয়া এবং নিজেরা আয়োজন না করা। এ ধরনের অনুষ্ঠান গুলো মূলত বিজাতীয়দের অনুকরণে ওদের সাথে তাল মিলাতে আমাদের মুসলিম সমাজের একটা অংশ নিয়মিত ভাবে করে যাচ্ছে। এবং এগুলোকে তারা ধর্মীয় অনুষ্ঠান নামে সমাজে প্রচলন করছে। যা সত্যিকারার্থেই অত্যন্ত গর্হিত কাজ। রাসূল সা. এর সুন্নাত পরিপন্থী কাজ।
তাই, আসুন সত্য সম্পর্কে সচেতন হই। সত্য কে জানি এবং প্রকাশ করি। সত্য জানার কোনো শেষ নেই। অসত্য কখনোই চিরস্থায়ী হতে পারে না। সত্য দ্বারা তা প্রতিস্থাপিত ও ধ্বংস হবেই। এটাই সত্য।
আজ এই বিষয়ে লিখলাম, এই বিষয়ক একটি দাওয়াত দিয়েছে আমার বড় ভাইয়ের কোনো এক বন্ধু তার সন্তানের "সুন্নাতে খাৎনা "য়।
আশা করি কেউ কেউ উপকৃত হবেন। ভাল লাগলে মন্তব্য করুন। আর আমাকে আরোও পরিশীলিত হতে উদ্বুদ্ধ করুন।
তাই, আসুন সত্য সম্পর্কে সচেতন হই। সত্য কে জানি এবং প্রকাশ করি। সত্য জানার কোনো শেষ নেই। অসত্য কখনোই চিরস্থায়ী হতে পারে না। সত্য দ্বারা তা প্রতিস্থাপিত ও ধ্বংস হবেই। এটাই সত্য।
আজ এই বিষয়ে লিখলাম, এই বিষয়ক একটি দাওয়াত দিয়েছে আমার বড় ভাইয়ের কোনো এক বন্ধু তার সন্তানের "সুন্নাতে খাৎনা "য়।
আশা করি কেউ কেউ উপকৃত হবেন। ভাল লাগলে মন্তব্য করুন। আর আমাকে আরোও পরিশীলিত হতে উদ্বুদ্ধ করুন।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
আবিদ আল আহসান ২৫/০১/২০১৫অনেক সুন্দর একটি বিষয়
-
মোহাম্মদ রফিক ১১/০১/২০১৫আমাদের সমাজে হাজারো কুপ্রথা সুন্নাতি বলে পালন করা হচ্ছে, ধর্মের নামে হাজারো অধর্মের কাজ হচ্ছে, কোরআন-হাদীস না জানার কারনে এটা হচ্ছে, কিছু জেনে হচ্ছে-কিছু না জেনে হচ্ছে, তবুও হচ্ছে-----হচ্ছে----হচ্ছে
-
রিয়েল আবদুল্লাহ ২৭/১২/২০১৪তবে ব্লগ লিখতে রেফারেন্স লাগে
-
রিয়েল আবদুল্লাহ ২৭/১২/২০১৪ভাল লাগল
-
ইঞ্জিনিয়ার সজীব ইমাম ২০/১২/২০১৪আপনার সুন্দর লেখা পড়ে সবাই সচেতন হবে এটাই আশা। শুভ কামনা আপনার জন্য।
-
সায়েম খান ১৯/১২/২০১৪আপু, কুরআন এবং হাদিসের আলোকে এজাতীয় পোস্ট দেয়াটাই উচিত। পোস্টের সাথে সংস্লিষ্ট কুরআনের আয়াত অথবা হাদিস নাম্বার উল্লেখ করা জরুরি।
-
আবু সাহেদ সরকার ১৫/১২/২০১৪সুন্দর একটি প্রকাশ। নিজে সতর্ক থাকুন এবং অন্যকে সতর্ক হতে উৎসাহিত করুন। ভালো থাকবেন সতত। আমার পাতায় আমন্ত্রণ।
-
আবিদ আল আহসান ১৪/১২/২০১৪অনেক ভালো একটি বিষয় তুলে ধরেছেন, আর সত্যকে আকড়ে ধরেছেন বলে ধন্যবাদ, এগিয়ে যান আপামনি।
-
আসগার এইচ পারভেজ ১৪/১২/২০১৪আজকাল আমাদের দেশে এমন ধরনের অনেক অনুষ্ঠানইতো হচ্ছে, কয়টার কথা বলবেন....
-
মুহাম্মদ মাসউদ ১৪/১২/২০১৪আপনি একজন মুহাদ্দিস??
-
সাহিন ১৩/১২/২০১৪বিজাতির সাথে মিলিয়ে তাল
কুমির আনতে কাঁটতেছি খাল।। -
এমএসবি নাজনীন লাকী ১৩/১২/২০১৪আপনাদের মতামতের আশায় রইলাম!!