চালু হচ্ছে দ্বিতীয় ভারতীয় ভিসা সেন্টার
চালু হচ্ছে যশোরে বহু প্রতীক্ষিত ভারতীয় ভিসা সেন্টার। খুলনা বিভাগের ৭ জেলার নাগরিকরা এখানে ভিসা আবেদন জমা দিতে পারবেন। টুরিস্ট, মেডিকেল, ব্যবসাসহ সব ক্যাটাগরির ভিসার আবেদন এখানে জমা নেয়া হবে। ২০১১ সালের জুন থেকে খুলনা বিভাগের খুলনা, যশোর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, বাগেরহাট ও সাতক্ষীরার নাগরিকরা খুলনা সেন্টারে ভারতীয় ভিসার সুবিধা পেয়ে আসছেন। এই বিভাগের কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলার বাসিন্দারা রাজশাহী সেন্টারে আবেদন জমা ও ভিসা গ্রহণ করতে পারেন। স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এই কার্যক্রম পরিচালনা করে থাকে। ৭ জেলার প্রায় দেড় কোটি মানুষের একমাত্র খুলনা সেন্টারে আবেদন জমা ও ভিসা গ্রহণে নানা ভোগান্তির মুখোমুখি হতে হয়। বিপুলসংখ্যক মানুষের ভিসা আবেদন গ্রহণ ও ভিসা ডেলিভারি দিতে কর্মকর্তাদেরও নাভিশ্বাস উঠে যায়। দূর-দূরান্তের মানুষ যাতায়াত অসুবিধাসহ বহিরাগত দালালদের হয়রানির শিকারও হন। দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশের ভারতীয় হাইকমিশন যশোরে ভিসা সেন্টার স্থাপনের সিদ্ধান্ত নেয়। শহরের মণিহার সিনেমা হলের কাছে একটি কমিউনিটি সেন্টারে ভারতীয় ভিসা অ্যাপলিকেশন সেন্টার (আইভিএসি) স্থাপন করে ভিসা আবেদন জমা ও ভিসা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এখানকার ৮টি কাউন্টার থেকে সেবা দেয়া হবে। খুলনার সেন্টারে ৬টি কাউন্টার থেকে সেবা দেয়া হয়ে থাকে। বর্তমান প্রচলিত নিয়মের অ্যাপয়েনমেন্ট ডেট (ই-টোকেন) নেয়া প্রার্থীরা টুরিস্ট ভিসার আবেদন জমা দিতে পারবেন। মেডিকেল, ব্যবসাসহ অন্যান্য ক্যাটাগরির ভিসার জন্য কোনোরকম অ্যাপয়েনমেন্ট ডেট (ই-টোকেন) ছাড়াই আবেদন জমা দেয়া যাবে। খুলনা বিভাগের ৭টি জেলার জন্য খুলনার একটিমাত্র সেন্টারে কার্যক্রম চলছে। জনগণের সুবিধার জন্য সরকার যশোরে একটি সেন্টার চালু করছে। এটা খুলনা বিভাগের দ্বিতীয় সেন্টার হিসেবে গণ্য হবে।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
সোলাইমান ২১/১২/২০১৬খুব ভাল তো, এভাবে এগিয়ে যাক প্রতিটি দিল বাংলাদেশ।
-
নরসিংহ (নব রঞ্জন সিংহ) ২০/১২/২০১৬খুবই ভাল পদক্ষেপ । ভারত ও বাংলাদেশের নাগরিকরা চিরদিনই একে অপরের কাছের মানুষ ছিলেন । এই পদক্ষেপ আরও বেশী সেই সুযোগ করে দেবে । একজন ভারতীয় হিসেবে আমি আমন্ত্রণ জানাই আপনাদের ভারতে আসার জন্য । শুভেচ্ছা ও শুভকামনা ।
-
সাইয়িদ রফিকুল হক ২০/১২/২০১৬দুদেশের জন্য এটি ভালো উদ্যোগ।
-
সুলতান মাহমুদ ২০/১২/২০১৬ভালো।
-
আব্দুল হক ২০/১২/২০১৬ভারত তাদের পর্যটনের স্বার্থেই করেছে; আমাদের পর্যটন খাতকে উন্নত করলে আমরাই অনেক বেশী লাভবান হতাম।