হে অপ্রিয়
হে অপ্রিয়!
ধরার বুকে যে ছায়াছবিটা এতকাল ঝোলা ছিল সেটা আজ বেশ ফ্যাকাসে!
ওর নিয়মের মতনই ঠিক! চশমা-চাদরে নিজেকে আজকাল মানিয়ে চলছি বৈকি।
স্বাধের সাথে বিশাদগুলিও হজম করাটা আদিম।
নারীত্ব বা লজ্বা না থাকলে সে কি পশুত্ব নয়? ঢালের কাজ তরবারিকে রোধকরা । কিন্তু তরবারী কি শুধু কেটেই যাবে?
এটা নতুন বা পুরাতন পক্ষের কিছুই না! কথাগুলো বেশ কঠিন তবে ছাইপাশ দিয়েই বিচার করি বলেই আমি কিছুটা অপ্রিয়।সহজে যা পাওয়া যায় তার মূল্য আমরা কেউ দিতে জানি না!
অন্যের ঘরের পাদুকা কেউ কারো ঘরের সামনে দেখতে না চাওয়টাই স্বাভাবিক।
চোখের জ্বলে আগুনের যে শিখা ঘনিভূত হয়ে মনের ভিতরে যে কঠিন শিলায় রুপ নেয় তার রুপান্তরের যে চিৎকার সেটা কেউ কি বুঝি?
হে বিঘ্নতার আধার!
আমি সৃজনশীলতা হয়ত পছন্দ করি না,তবে সম্মানে দোষের কি কমতি করি?
আমি আমার বিদ্যুপে হয়ত উজ্বল ।সমুদ্রের ঢেউ ও নত হয় পারে এসে!
সেটাই হয়ত তার বিশালতা!
(সংক্ষিপ্ত-দ্বীপদেশ....১০\০১\২০১৭ইং কক্সবাজার)
ধরার বুকে যে ছায়াছবিটা এতকাল ঝোলা ছিল সেটা আজ বেশ ফ্যাকাসে!
ওর নিয়মের মতনই ঠিক! চশমা-চাদরে নিজেকে আজকাল মানিয়ে চলছি বৈকি।
স্বাধের সাথে বিশাদগুলিও হজম করাটা আদিম।
নারীত্ব বা লজ্বা না থাকলে সে কি পশুত্ব নয়? ঢালের কাজ তরবারিকে রোধকরা । কিন্তু তরবারী কি শুধু কেটেই যাবে?
এটা নতুন বা পুরাতন পক্ষের কিছুই না! কথাগুলো বেশ কঠিন তবে ছাইপাশ দিয়েই বিচার করি বলেই আমি কিছুটা অপ্রিয়।সহজে যা পাওয়া যায় তার মূল্য আমরা কেউ দিতে জানি না!
অন্যের ঘরের পাদুকা কেউ কারো ঘরের সামনে দেখতে না চাওয়টাই স্বাভাবিক।
চোখের জ্বলে আগুনের যে শিখা ঘনিভূত হয়ে মনের ভিতরে যে কঠিন শিলায় রুপ নেয় তার রুপান্তরের যে চিৎকার সেটা কেউ কি বুঝি?
হে বিঘ্নতার আধার!
আমি সৃজনশীলতা হয়ত পছন্দ করি না,তবে সম্মানে দোষের কি কমতি করি?
আমি আমার বিদ্যুপে হয়ত উজ্বল ।সমুদ্রের ঢেউ ও নত হয় পারে এসে!
সেটাই হয়ত তার বিশালতা!
(সংক্ষিপ্ত-দ্বীপদেশ....১০\০১\২০১৭ইং কক্সবাজার)
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
সোলাইমান ০২/০২/২০১৭ভালো তো