সৎ পথ
আমি একজন মানুষ! একটু চিন্তা করার, একটু বিবেচনা করার, অপরের সৃষ্ট কৌসল নিরীক্ষা করার ক্ষমতা বা অধিকার আপাতত আমার আছে। আমার নিজস্ব চিন্তাধারা আছে, আমি কোন একটা জিনীষ নিয়ে ভাবতে পারি। সুতরাং, আমি কারোর মুখসৃত কথা দৈববাণী বলে মেনে নিতে পারি না। আমার শক্তি আছে সাহস আছে সুতরাং অপরের দেখানো পথে অন্ধের মত চলা নয় বরং নিজে সুপথ আবিষ্কার করতে পারি। আমি নিজেই একটা মানুষ তাই আমি মানুষের কাছে মাথানত করতে পারি না। আমি যেটাকে সত্য বলে জানি, সেটাই সত্য; কেউ আমাকে সত্যপথ হতে হটাতে পারবে না। আমি যেটাকে সত্যবলে জানি পৃথিবীর সকলেই তাঁর বিরোধীতা করলেও আমি বিন্দু মাত্র পিছু পা হব না।
"না" এবং "হবে না" শব্দ দুটি যারা সুন্দরী বউয়ের মতো পালন করে আমি তাদের চরম চরম চরম ভাবে বিরোধীতা করি। অন্ধকার রাতে দুর্গম পথে চলতে যারা ভয় পায়, আমি তাদের বিরোধীতা করি। আলস্যে জীবনটা যারা এলিয়ে দেয় আমি তাদেরকে বিরোধীতা করি। যারা অন্যের মুখে শেখা বুলি বেদবাক্যের মত শ্রদ্ধা করে, আমি তাদেরকে তৃব্য তৃব্য তৃব্য ভাবে ঘৃণা করি।
অহেতুক ভয় আমাকে কোনদিন কোনদিন থামিয়ে রাখতে পারবে না।
"না" এবং "হবে না" শব্দ দুটি যারা সুন্দরী বউয়ের মতো পালন করে আমি তাদের চরম চরম চরম ভাবে বিরোধীতা করি। অন্ধকার রাতে দুর্গম পথে চলতে যারা ভয় পায়, আমি তাদের বিরোধীতা করি। আলস্যে জীবনটা যারা এলিয়ে দেয় আমি তাদেরকে বিরোধীতা করি। যারা অন্যের মুখে শেখা বুলি বেদবাক্যের মত শ্রদ্ধা করে, আমি তাদেরকে তৃব্য তৃব্য তৃব্য ভাবে ঘৃণা করি।
অহেতুক ভয় আমাকে কোনদিন কোনদিন থামিয়ে রাখতে পারবে না।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
পরশ ২২/০৬/২০১৭ভাল লাগল
-
মোঃ সাখাওয়াত হোসেন ২১/০৬/২০১৭অনুপ্রেরনা যোগানোর মতো প্রবন্ধ।ধন্যবাদ প্রবন্ধকারকে।