দূষক
আমাদের চারপাশে জড় ও জীবকে নিয়ে গড়ে উঠেছে প্রাকৃতিক পরিবেশ।জীব ও জড়ের মধ্যে রয়েছে নিবিড় সর্ম্পক,যার ফলে আমাদের চারপাশে ঘটে চলছে বিচিত্র সব কর্মকান্ড।সভ্যতার অগ্রগতির সাথে সাথে হচ্ছে চারপাশের পরিবেশ পরিবর্তন।আর মানুষ(আমরা)পরিবেশে সভ্য প্রাণীর সর্বচ্চ দাবীদার।আমরা পৃথিবীতে টিকে থাকার জন্য আমাদের নিজের প্রয়োজন মিটানোর জন্য পরিবেশের বিভিন্ন উপাদান ব্যবহার করি,যার জন্য পরিবেশে বিভিন্ন কর্মকান্ড চালাই।আমাদের এ কর্মকান্ডের ফলে পরিবেশে উপাদানসমূহের উপর বিভিন্ন প্রভাব পড়ে।এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়।মানুষ,উদ্ভিদসহ অন্যন্য প্রাণী ক্ষতিগ্রস্থ হয়।
অনুজীব থেকে শুরু করে অসংখ্য জীবের বিচরণ পরিবেশে।আর এ পরিবেশে মানুষ(আমরা)সবচেয়ে উচ্চশ্রণীর প্রাণী।যখন পরিবেশের ভারসাম্য নষ্ট হয় মানুষ,উদ্ভিদসহ অন্যন্য প্রাণী ক্ষতিগ্রস্থ হয় এ অবস্থাকে বলা হয় পরিবেশ দূষণ।আর যা পরোক্ষ ও প্রত্যক্ষ ভাবে দূষণ করে পরিবেশকে তাকে বলা হয় দূষক।দূষক সমূহের উদাহারণ হল যানবাহণ থেকে নির্গত ধোঁয়া,জমিতে কীটনাশক,পলিথিন ও প্লাষ্টকের ব্যবহার।এসবের ব্যবহার পরিবেশে উচ্চশ্রণীর প্রাণী মানুষই(আমরাই) করে থাকি।যেহেতু পরিবেশে মানুষ(আমরা) একা বাস করি না সেহেতু মানুষ(আমরা) শুধু আমাদের নিজের পরিবেশক কে দূষিত করছি না অনুজীব উদ্ভিদসহ সকল প্রাণীকে দ্বার করাচ্ছি ক্ষতির সামনে এবং ঘটাচ্ছি তাদের জীবন ধারনে বিঘ্ন।আর এভাবে এভাবেই আমরা পরিবেশকে ধ্বংশের নিকটে নিয়ে চলছি।আর বিবেকের দ্বার খুলে তাকালে দেখতে পাই আমরাই সমাজের উচ্চশ্রেণীর দূষক।এটা আমাদের মেনে নিতেই হয় অস্বীকার করার কোন উপায় থাকে না।ঠিক তখনি প্রশ্নের তীর ছুঁড়ে অনুজীবসহ সমগ্র জীব জগৎ।যুক্তির শেষ পাতায় প্রমাণিত হয় আমরা পরিবেশের সর্বচ্চ দূষক,পরিবেশের সবচেয়ে বড় শত্রু এবং নিজের পায়ে কুঠার চালানোর জন্য অন্য প্রাণী থেকেও বেশী নির্বোধ।এটা আমাদেরকে মেনে নিতে হয় উচ্চশ্রেণীর প্রাণীই উচ্চশ্রেনীর দূষক ও উচ্চমাপের নির্বোধও হয়।
অনুজীব থেকে শুরু করে অসংখ্য জীবের বিচরণ পরিবেশে।আর এ পরিবেশে মানুষ(আমরা)সবচেয়ে উচ্চশ্রণীর প্রাণী।যখন পরিবেশের ভারসাম্য নষ্ট হয় মানুষ,উদ্ভিদসহ অন্যন্য প্রাণী ক্ষতিগ্রস্থ হয় এ অবস্থাকে বলা হয় পরিবেশ দূষণ।আর যা পরোক্ষ ও প্রত্যক্ষ ভাবে দূষণ করে পরিবেশকে তাকে বলা হয় দূষক।দূষক সমূহের উদাহারণ হল যানবাহণ থেকে নির্গত ধোঁয়া,জমিতে কীটনাশক,পলিথিন ও প্লাষ্টকের ব্যবহার।এসবের ব্যবহার পরিবেশে উচ্চশ্রণীর প্রাণী মানুষই(আমরাই) করে থাকি।যেহেতু পরিবেশে মানুষ(আমরা) একা বাস করি না সেহেতু মানুষ(আমরা) শুধু আমাদের নিজের পরিবেশক কে দূষিত করছি না অনুজীব উদ্ভিদসহ সকল প্রাণীকে দ্বার করাচ্ছি ক্ষতির সামনে এবং ঘটাচ্ছি তাদের জীবন ধারনে বিঘ্ন।আর এভাবে এভাবেই আমরা পরিবেশকে ধ্বংশের নিকটে নিয়ে চলছি।আর বিবেকের দ্বার খুলে তাকালে দেখতে পাই আমরাই সমাজের উচ্চশ্রেণীর দূষক।এটা আমাদের মেনে নিতেই হয় অস্বীকার করার কোন উপায় থাকে না।ঠিক তখনি প্রশ্নের তীর ছুঁড়ে অনুজীবসহ সমগ্র জীব জগৎ।যুক্তির শেষ পাতায় প্রমাণিত হয় আমরা পরিবেশের সর্বচ্চ দূষক,পরিবেশের সবচেয়ে বড় শত্রু এবং নিজের পায়ে কুঠার চালানোর জন্য অন্য প্রাণী থেকেও বেশী নির্বোধ।এটা আমাদেরকে মেনে নিতে হয় উচ্চশ্রেণীর প্রাণীই উচ্চশ্রেনীর দূষক ও উচ্চমাপের নির্বোধও হয়।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
ফয়জুল মহী ১৩/০৫/২০২০Fantastic ...