মানুষের মন বোঝা বড়ই দুঃসাধ্য
মানুষের মন বোঝা বড়ই দুঃসাধ্য
মানুষের মন বড়ই রহস্যময়। প্রতি মুহূর্তে মুহূর্তে মানুষের মন পরিবর্তন হয়। মন কখন যে কি চায় তা বোঝা মুসকিল? কখনও কখনও কোন কারণ ছাড়াই মন খারাপ হয়। অকারণে মন খারাপ হওয়া খুবই বিপদজনক। এই অকারণে মন খারাপ ব্যাপারটা হয়তো বা অনেকেরই হয়। তখন কোনো ভাবেই মন ভাল করা যায় না। অতি দ্রুত মনের রং বদলানো হয়তো বা সৃষ্টিকর্তারই একটা খেলা। কারণ সৃষ্টিকর্তা মানুষ সৃষ্টি করেছেন আর তার নিয়ন্ত্রণও তিনি করেন।
মানুষের এতে কোনো হাত নেই৷ মনের নিয়ন্ত্রণ মানুষের নিজের হাত থাকলে সে হয়তো নিজের ইচ্ছামত ভাল থাকতে পারত বা নিজেকে নিয়ন্ত্রণ করতে পারত। মন খারাপ হলে সাথে সাথে ভাল করতে পারত৷ আসলে মানুষের মনের উপর তার কোনো নিয়ন্ত্রণই নেই। যা হয় সৃষ্টিকর্তার আদেশেই হয়। মানুষ শুধু হুকুমের গোলাম মাত্র। মানুষ কিছুই করতে পারে না আল্লাহর ইশারা ছাড়া।
মানুষের মন বড়ই রহস্যময়। প্রতি মুহূর্তে মুহূর্তে মানুষের মন পরিবর্তন হয়। মন কখন যে কি চায় তা বোঝা মুসকিল? কখনও কখনও কোন কারণ ছাড়াই মন খারাপ হয়। অকারণে মন খারাপ হওয়া খুবই বিপদজনক। এই অকারণে মন খারাপ ব্যাপারটা হয়তো বা অনেকেরই হয়। তখন কোনো ভাবেই মন ভাল করা যায় না। অতি দ্রুত মনের রং বদলানো হয়তো বা সৃষ্টিকর্তারই একটা খেলা। কারণ সৃষ্টিকর্তা মানুষ সৃষ্টি করেছেন আর তার নিয়ন্ত্রণও তিনি করেন।
মানুষের এতে কোনো হাত নেই৷ মনের নিয়ন্ত্রণ মানুষের নিজের হাত থাকলে সে হয়তো নিজের ইচ্ছামত ভাল থাকতে পারত বা নিজেকে নিয়ন্ত্রণ করতে পারত। মন খারাপ হলে সাথে সাথে ভাল করতে পারত৷ আসলে মানুষের মনের উপর তার কোনো নিয়ন্ত্রণই নেই। যা হয় সৃষ্টিকর্তার আদেশেই হয়। মানুষ শুধু হুকুমের গোলাম মাত্র। মানুষ কিছুই করতে পারে না আল্লাহর ইশারা ছাড়া।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।