শুন্যতা
অথচ এটা অপ্রত্যাশিত ।এমন হওয়ার কথা ছিলনা ।সময় ছিল সে এক দূরন্ত-উচ্ছলতায় ভরপুর ।বৃওহীন,জমাট স্বপ্নের জীবন প্রবাহ ।দেয়ালহীন,বাঁধভাঙা স্রোতের মত কেবল ছুটে চলা নতুন দিনের আশায় ।আপন দর্পনে গন্তব্যের সীমারেখা ছাড়িয়ে অর্গলবীহিন মনের ডানা মেলে সূদূর আকাশ পানে অনন্ত সুখের নীলিমায় মিশে যাওয়া ।স্বপ্ন বোধ করি এভাবেই ভাঙে ।নির্মম আর নিষ্ঠুর ।ভালোবাসার তরী বেয়ে মহাসাগর পাড়ি দেওয়ার সাধ ।কিংবা নতুন কোন ইতিহাস ।অদৃশ্যে অদৃষ্ট হাসে ।ইতিহাস আর গড়া হয় না ।সেদিন তোমায় দেখতে চেয়েছিলাম ।কোলাহলে ভরা প্রান্তর,আমি দেখি শুন্যতা,আর কাছের মানুষেরা দূরে..
শুন্য বোঝ তুমি,শুন্য ?
ইদানীং আমার ও শুন্য হতে ইচ্ছে করে ।কিছু নেই,কেউ নেই ।কেবল শুন্য মনের গহিনে কেবল বেদনা ।আর কত অক্ষমতা ?ব্যর্থতার প্রাচীরটা কেবল দীর্ঘ হয় ।মাঝে মধ্যে ইচ্ছে করে তোমার কাছে ছুটে যাই ।তোমার কোলে মাথা রেখে নীরবে কাঁদি ।সব কষ্ট তোমাকে সপে দিয়ে আসি ।শেষ পর্যন্ত কিছুই হয়না ।আমার প্রিয় তোমার ঐ কালো চোঁখ দুটো আর দেখা হয় না ।আমার এখানে সকাল হয় ।খোলা জানালায় আলো নেই কেবল ।আমি কেবল তাকিয়ে থাকি দু’চোঁখ যেদিকে যায় ।আর আমায় কেবল আঁধার স্পর্শ করে ।
শুন্য বোঝ তুমি,শুন্য ?
ইদানীং আমার ও শুন্য হতে ইচ্ছে করে ।কিছু নেই,কেউ নেই ।কেবল শুন্য মনের গহিনে কেবল বেদনা ।আর কত অক্ষমতা ?ব্যর্থতার প্রাচীরটা কেবল দীর্ঘ হয় ।মাঝে মধ্যে ইচ্ছে করে তোমার কাছে ছুটে যাই ।তোমার কোলে মাথা রেখে নীরবে কাঁদি ।সব কষ্ট তোমাকে সপে দিয়ে আসি ।শেষ পর্যন্ত কিছুই হয়না ।আমার প্রিয় তোমার ঐ কালো চোঁখ দুটো আর দেখা হয় না ।আমার এখানে সকাল হয় ।খোলা জানালায় আলো নেই কেবল ।আমি কেবল তাকিয়ে থাকি দু’চোঁখ যেদিকে যায় ।আর আমায় কেবল আঁধার স্পর্শ করে ।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
সুবীর কাস্মীর পেরেরা ০৭/১০/২০১৩খুব ভাল লাগল নাহিদ ভাই
-
Înšigniã Āvî ০৭/১০/২০১৩আঁধার কেটে যাক এই প্রার্থনা করি