www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ধরেন

ধরেন আমি একটি শব্দ নিলাম,শব্দটি হল 'ধর'।
ক্রিয়াভিত্তিক নিয়মে ধর হল- ধারী রহে যাহাত।
ধারণ করা ক্রিয়াটি হল ধারী।
ধর- √ধৃ+অ (অচ্)- কর্তৃবাচ্যে।
ধ বর্ণ ধারণ ক্রিয়া ও র বর্ণ রহন/রক্ষণ/ভক্ষণ ক্রিয়া বোঝায়,কিন্তু এখানে রক্ষণ বুঝাচ্ছে।
দ ( দান) যেখানে গিয়ে থেমে যায় সেখানেই ধ ( ধারক/ধারী) হয়।
কাজেই ধ হল দানস্থিতি।
যে ধারক বা ধারী  সে ব্রহ্মা,কুবের, ধর্ম্ম হতে পারে যে কোনটাই।
ধারক বা ধ হল আধার,যদি জ্ঞানের হয় তবে ব্রহ্মা,ধনের হলে কুবের,জগতের নিয়মাবলী হলে ধর্ম্ম।
ধরা- ধর এর আধার যে।
যে ধরে(ব.শ)
*
ধর এর বিপরীত হল অধর
ন+ ধর,নেই ধরা যাহাতে।
যাহা কিছু ধরে না তাই অধর।
অধর এর আধার অধরা।
*
আধেয়- যে দ্রব্য বা বস্তু আধারে রাখা হয়
আধার- আধেয় যা রাখে।
আধার পাত্র হলে আধেয় হল পাত্রে রক্ষিত দ্রব্য।
শরীর যদি আধার হয় তবে মন হল আধেয়।
প্রকৃতি যদি আধেয় হয় তবে পুরুষ ( পুরকে উষ করে যে বা যে ক্রিয়ার কারক পুরকে নবরূপে উত্তীর্ণ করে দিশাগ্রস্ত ভাবে পুরে দেয়) হল আধেয়।
বিশ্বজগৎ  যদি আধার তবে জগতের নিয়মাবলী হল আধেয়।
---- কৃতজ্ঞতা বঙ্গীয় শব্দার্থকোষ।
-২৯/১০/২০১৯
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫৬৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/১২/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast