ঘ ঘট ঘটন
ঘ-ঘট-ঘটন-ঘটনা-ঘটক-ঘটাঃ
----
**
ঘ্=গ্+হ্
গ=গমন
সেই গমন থেমে যায় যেখানে, সেখানে গমনস্থিত হয় অর্থাৎ ঘ হয়।
গমনস্থিত হলো গমনের সমাপ্তি।
মনে করেন আপনি সুনামগঞ্জ থেকে ঢাকা যাবেন,আপনি যাত্রা শুরু থেকে ঢাকা যাওয়া পর্যন্ত যে যাওয়া হলো তাই গ বা গমন,আর ঢাকা পৌঁছে আপনার যাত্রা সমাপ্ত- আর গমন নেই,গমনস্থিত হলো, এটাই ঘ।
**
ঘট-----
ঘ্ বর্ণে জাত শব্দতালিকায় আছে ঘট্।
ঘট্ ক্রিয়ামূলের বংশে জাত একটি শব্দ ঘট।
ঘট=ঘ+ট্
ঘ যেখানে টঙ্কার করে সেখানে ঘট হয়।
ট টঙ্কার করে।কিভাবে? টং টং শব্দ করে,তীব্র/ কটু/উগ্র/ঝাঁজ / টক গন্ধ বা স্বাদে।
ঘট এর অনেক অর্থ আছে,সবচেয়ে বেশি প্রচলিত পাত্র বা ভাণ্ড হিসেবে।
ঘটে বা পাত্রে কোনও বস্তু রাখা হয়।
সাধারণত কাঁদামাটি থেকে ঘট তৈরি হয়, ঘট তৈরির জন্য মানুষের মেধা ও শ্রম লাগে,কাজেই কাঁদামাটি+ মেধা,শ্রম = ঘট
এখানে গমনস্থিত= কাঁদামাটি+মানুষের মেধা ও শ্রম।
নতুন জিনিস তৈরি হলে তা জানান দেবে- দেখে,দেখিয়ে,ব্যবহার করে।এর সবটাই টঙ্কার।
"যত্নসাধ্য সব উৎপন্নই ঘট"
মানুষ অনেক পরিশ্রম করে জ্ঞান অর্জন করে,মানুষের ইচ্ছা,শ্রম, মেধা জ্ঞান সব গিয়ে মাথায় জমা হয়।জমা হয়ে জানান দেয় বা টঙ্কার করে,এজন্য মস্তিষ্ককে ঘট বলে।
**
ঘটন--
ঘট-অন থাকে যাহাতে।
ঘট ঘট-অন করেই ঘটনা ঘটায়।
**
ঘটনা---
ঘটন এর আধার হলো ঘটনা।
ক্রিয়াভিত্তিক ভাষায়
ঘটনা=ঘ-এর গতিশীল টঙ্কার অন থাকে যাহাতে তাহার আধার।
অর্থাৎ ঘটনায় ঘট থাকবেই,ঘট আশ্রয় নেয় ঘটনায়।
**
ঘটক---
ঘটক ছাড়া ঘটনা ঘটা সম্ভব?
কাজেই কোনও ঘটনা ঘটবে তখন যখন তাতে ঘটক থাকবে।
ঘটা হলো ঘট এর আধার।
তাই যখন ঘটনা ঘটে তখন ঘটা হয়।
আর ঘট যে করে সে হয় ঘটক।
ঘটকের কাজ হলো ঘটা করে ঘটনা ঘটিয়ে দেয়া ঘট করে।
ঘটক হলো যোজক।
যেমন বিয়েতে বরকণের যোজন হিসেবে ঘটক ঘটকালী করে ঘটা করে ঘটনা ঘটায় অর্থাৎ বিয়ে হয়।
এই বিয়েটা হলো ঘটনা।
**
আরেক প্রকার ঘট আছে যা ধর্ম্মঘট নামে পরিচিত।
ধর্ম্ম রক্ষার্থে যে ঘট স্থাপন করা হয় তাই ধর্ম্মঘট।
অনেক স্থানে তৃষ্ণার্ত পথিককে জল দেবার জন্য পথিমধ্যে স্থানে স্থানে মাটির বড় বড় পাত্রে জল রাখা হতো যা ধর্ম্মঘট নামে অভিহিত হতো।
আমি ছোটবেলায় পিলখানায় এরকম বিরাটাকৃতির ঘট দেখেছি।
তৃষ্ণার্তকে জল দিলে ধর্ম্ম রক্ষা হয়,তেমনি যে কোনও ধরণের ধর্ম্ম ( নৈতিক,মানবিক,আধ্যাত্মিক) পালনের জন্য যে সকল ঘটনা ঘটানো হয় তার সবগুলোর মধ্যেই ঘট থাকে এবং সেগুলো সবই ধর্ম্মঘট।
------কৃতজ্ঞতাঃবঙ্গীয় শব্দার্থকোষ
১৭/০৬/২০১৯
----
**
ঘ্=গ্+হ্
গ=গমন
সেই গমন থেমে যায় যেখানে, সেখানে গমনস্থিত হয় অর্থাৎ ঘ হয়।
গমনস্থিত হলো গমনের সমাপ্তি।
মনে করেন আপনি সুনামগঞ্জ থেকে ঢাকা যাবেন,আপনি যাত্রা শুরু থেকে ঢাকা যাওয়া পর্যন্ত যে যাওয়া হলো তাই গ বা গমন,আর ঢাকা পৌঁছে আপনার যাত্রা সমাপ্ত- আর গমন নেই,গমনস্থিত হলো, এটাই ঘ।
**
ঘট-----
ঘ্ বর্ণে জাত শব্দতালিকায় আছে ঘট্।
ঘট্ ক্রিয়ামূলের বংশে জাত একটি শব্দ ঘট।
ঘট=ঘ+ট্
ঘ যেখানে টঙ্কার করে সেখানে ঘট হয়।
ট টঙ্কার করে।কিভাবে? টং টং শব্দ করে,তীব্র/ কটু/উগ্র/ঝাঁজ / টক গন্ধ বা স্বাদে।
ঘট এর অনেক অর্থ আছে,সবচেয়ে বেশি প্রচলিত পাত্র বা ভাণ্ড হিসেবে।
ঘটে বা পাত্রে কোনও বস্তু রাখা হয়।
সাধারণত কাঁদামাটি থেকে ঘট তৈরি হয়, ঘট তৈরির জন্য মানুষের মেধা ও শ্রম লাগে,কাজেই কাঁদামাটি+ মেধা,শ্রম = ঘট
এখানে গমনস্থিত= কাঁদামাটি+মানুষের মেধা ও শ্রম।
নতুন জিনিস তৈরি হলে তা জানান দেবে- দেখে,দেখিয়ে,ব্যবহার করে।এর সবটাই টঙ্কার।
"যত্নসাধ্য সব উৎপন্নই ঘট"
মানুষ অনেক পরিশ্রম করে জ্ঞান অর্জন করে,মানুষের ইচ্ছা,শ্রম, মেধা জ্ঞান সব গিয়ে মাথায় জমা হয়।জমা হয়ে জানান দেয় বা টঙ্কার করে,এজন্য মস্তিষ্ককে ঘট বলে।
**
ঘটন--
ঘট-অন থাকে যাহাতে।
ঘট ঘট-অন করেই ঘটনা ঘটায়।
**
ঘটনা---
ঘটন এর আধার হলো ঘটনা।
ক্রিয়াভিত্তিক ভাষায়
ঘটনা=ঘ-এর গতিশীল টঙ্কার অন থাকে যাহাতে তাহার আধার।
অর্থাৎ ঘটনায় ঘট থাকবেই,ঘট আশ্রয় নেয় ঘটনায়।
**
ঘটক---
ঘটক ছাড়া ঘটনা ঘটা সম্ভব?
কাজেই কোনও ঘটনা ঘটবে তখন যখন তাতে ঘটক থাকবে।
ঘটা হলো ঘট এর আধার।
তাই যখন ঘটনা ঘটে তখন ঘটা হয়।
আর ঘট যে করে সে হয় ঘটক।
ঘটকের কাজ হলো ঘটা করে ঘটনা ঘটিয়ে দেয়া ঘট করে।
ঘটক হলো যোজক।
যেমন বিয়েতে বরকণের যোজন হিসেবে ঘটক ঘটকালী করে ঘটা করে ঘটনা ঘটায় অর্থাৎ বিয়ে হয়।
এই বিয়েটা হলো ঘটনা।
**
আরেক প্রকার ঘট আছে যা ধর্ম্মঘট নামে পরিচিত।
ধর্ম্ম রক্ষার্থে যে ঘট স্থাপন করা হয় তাই ধর্ম্মঘট।
অনেক স্থানে তৃষ্ণার্ত পথিককে জল দেবার জন্য পথিমধ্যে স্থানে স্থানে মাটির বড় বড় পাত্রে জল রাখা হতো যা ধর্ম্মঘট নামে অভিহিত হতো।
আমি ছোটবেলায় পিলখানায় এরকম বিরাটাকৃতির ঘট দেখেছি।
তৃষ্ণার্তকে জল দিলে ধর্ম্ম রক্ষা হয়,তেমনি যে কোনও ধরণের ধর্ম্ম ( নৈতিক,মানবিক,আধ্যাত্মিক) পালনের জন্য যে সকল ঘটনা ঘটানো হয় তার সবগুলোর মধ্যেই ঘট থাকে এবং সেগুলো সবই ধর্ম্মঘট।
------কৃতজ্ঞতাঃবঙ্গীয় শব্দার্থকোষ
১৭/০৬/২০১৯
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
আব্দুর রহমান আনসারী ১১/০৭/২০২৩ভালো লেখা
-
এন এস এম মঈনুল হাসান সজল ১৪/০৯/২০১৯বিষয়টা ভালো ছিল