প্রতারিত বোধের অবসানে
বিপন্ন বোধে অবলুপ্ত মানবিকতা আজ সহসাই
নিয়ন আলোর আধুনিকতায় মহোৎসবে মত্ত
উঁচু দালানের সুসজ্জিত লালনীল আলোয় উদাত্ত
কবিতার বই তো সেকেলে সংস্কৃতি, দামী মুঠোফোন
মাঝরাতে বিজাতীয় সংস্কৃতির নির্লজ্জ উদযাপন
আঘাতে বঞ্চনায় বিবর্ণ মূল্যবোধ, হাসে লালসাই।
আমাদের হৃদয়ের প্রতিটি আঙিনা হেথায়
লালসার লিকলিকে কালো জিভের দংশনে
ক্ষতবিক্ষত। প্রেম তাই লীন হয় আত্মগোপনে
দেশত্ববোধ এখানে উপহাসে আলোচিত
বিপ্লবীর রুদ্র সত্ত্বা এখানে অসার- মৃত
সাম্যের অভীপ্সা নিরবে কেঁদে যায়।
পথভ্রষ্ট সময়ের অবসানে শুভ সূচনা হবে নব প্রভাতের?
অসহায়ের ক্রন্দন স্বর মুহূর্তেই হবে মুক্তির উদাত্ত শ্লোগান
পোশাকে নয়, চেতনায় ধারিত হবে সংস্কৃতির মান
সাম্য কেবল কবিতার বদ্ধ অক্ষরে নয়, উদ্ভাসিত হবে
রক্তিম আভা হয়ে সমাজের প্রচ্ছদে, প্রতিটি হৃদয়ের অনুভবে।
নতুন দিনের সূর্য উঠবে বিদায়ে আঁধার রাতের?
নিয়ন আলোর আধুনিকতায় মহোৎসবে মত্ত
উঁচু দালানের সুসজ্জিত লালনীল আলোয় উদাত্ত
কবিতার বই তো সেকেলে সংস্কৃতি, দামী মুঠোফোন
মাঝরাতে বিজাতীয় সংস্কৃতির নির্লজ্জ উদযাপন
আঘাতে বঞ্চনায় বিবর্ণ মূল্যবোধ, হাসে লালসাই।
আমাদের হৃদয়ের প্রতিটি আঙিনা হেথায়
লালসার লিকলিকে কালো জিভের দংশনে
ক্ষতবিক্ষত। প্রেম তাই লীন হয় আত্মগোপনে
দেশত্ববোধ এখানে উপহাসে আলোচিত
বিপ্লবীর রুদ্র সত্ত্বা এখানে অসার- মৃত
সাম্যের অভীপ্সা নিরবে কেঁদে যায়।
পথভ্রষ্ট সময়ের অবসানে শুভ সূচনা হবে নব প্রভাতের?
অসহায়ের ক্রন্দন স্বর মুহূর্তেই হবে মুক্তির উদাত্ত শ্লোগান
পোশাকে নয়, চেতনায় ধারিত হবে সংস্কৃতির মান
সাম্য কেবল কবিতার বদ্ধ অক্ষরে নয়, উদ্ভাসিত হবে
রক্তিম আভা হয়ে সমাজের প্রচ্ছদে, প্রতিটি হৃদয়ের অনুভবে।
নতুন দিনের সূর্য উঠবে বিদায়ে আঁধার রাতের?
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
মোহাম্মদ তারেক ২৭/১০/২০১৪"অবলুপ্ত মানবিকতা"--- যথার্থই। অবসানের প্রতীক্ষায়.... সুন্দর কথামালায় ভূষিত কবিতাটি। ভাল লাগা প্রতি অক্ষরে....
-
মনিরুজ্জামান শুভ্র ২৭/১০/২০১৪অনেক ভাল হয়েছে কবি বন্ধু । পড়ে ভাল লাগলো ।
-
মুহা, লুকমান রাকীব ২৭/১০/২০১৪বেশ ভাল। তবে দেখে শুনে প্রকাশ করা ভাল।
-
সুরজিৎ সী ২৭/১০/২০১৪খুবই ভালো লাগলো। শুভেচ্ছা রইল কবি,
-
অনিরুদ্ধ বুলবুল ২৭/১০/২০১৪অনেক তাড়াহুড়া হয়েছে কবি। খেয়াল করেন নি; একটুঅগোছালো হয়ে গেছে। দেখে নিন -
উচু>উঁচু, আত্মগপনে>আত্মগোপনে, বইতো> বই তো, উৎজাপন>উদযাপন (সন্দিহান, দেখে নিবেন),
এখানে 'ধারিত' কি ধারণকৃত না ধাবিত?