বন্ধু দুঃখ নিও না
অবিরাম চেষ্টা করেও যদি কাঙ্খিত সাফল্য পাওয়া না যায় তবে তাতে দুঃখ নিও না বন্ধু। কারণ তোমার সবচেয়ে বড় স্বান্তনা হল - তুমি চেষ্টা করছিলে বা এখনো করছো। কর্মপ্রচেষ্টাই আমাদের নতুনভাবে বাঁচতে শেখায় আর স্বান্তনা যোগায় অবিরাম। আমাদের যে কোন লক্ষ্যে পৌঁছায় এই চেষ্টাই। তাই মরার আগেই আমরা মরে যেতে পারিনা কিংবা হাল ছেড়ে দিতে পারিনা। কারণ অলস মস্তিস্কে শয়তান বাসা বেঁধে ফেলে, আর তাতে আমরা ভুল পথে চলে যেতে পারি, বন্ধু! তাই আজও তোমাকে বলব- তুমি হাল ছেড়ে দিওনা কিংম্বা জীবনটাকে বৃথা ভেবো না বা তার সাথে অভিমান করে কোন ভূল সিদ্ধান্ত নিও। আমি আজ তোমাকে এমন এক বন্ধুর উদাহরণ টানব যা শুনলে তুমিও আবার জেগে উঠবে জানি, সেই প্রত্যাশাই করছি। বন্ধুটি খুব কম বয়সেই (অনার্স লাইফে) বিবাহ করেছিল। তারপর সন্তান, সংসার, বেকারত্বের অভিশাপ টানতে টানতে খুবই দুর্বল হয়ে পড়েছিল। প্রাইভেট কম্পানিতে চাকরি করে সংসার চালাতে গিয়ে ভাল একটা ক্যারিয়ারও গড়তে পারেনি। সব মিলিয়ে সে হতাশ এমনকি জীবনের মায়াও ছেড়ে দিয়েছিল। রোগে, শোকে জীর্ন-শীর্ন হয়ে অল্প বয়সেই অতিমাত্রার টাইপ-২ ডায়াবেটিকস ধরা পড়ল তার শরীরে। ডাক্তার বলল- 'কর্মচঞ্চল আর ডায়েট এবং টেনশনলেস থাকলেই কেবল এ রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব'। এরপর শুরু হল এক কর্মচঞ্চল জীবন। সে জীবনের সব হতাশা ঝেড়ে ফেলে কর্মোদ্যমী হয়ে বাঁচতে শিখল। শুরু করল এক সম্ভাবনাময়ী জীবন। আর ফিরে তাকাতে হয়নি তাকে পেছনে কিংবা বসবাস করতে হয়নি হতাশার সাথে।
তাইতো বন্ধু, উপদেশ নয় অনুরোধ করছি। হাল ছেড়োনা। ঝেড়ে ফেলো জীবনের সব হতাশা আর নতুন করে বাঁচতে শেখার কৌশল। একটু কৌশলী হলেই, একটু চেষ্টা করলেই জীবনে বড় হওয়া যায়। তবে হতাশাকে স্থান দিয়ে জীবনে কিছুই করা যায়না শুধু নিজের প্রতি নিজের অভিমান ছাড়া।
প্রিয় বন্ধু, দুঃখ নিওনা। বেঁচে থাকো অনেক দিন। জীবনের স্বাদটাকে উপভোগ করে মানবতাবোধে উদ্ভুদ্ধ হয়ে এই জীবনের শেষ অবধি বেঁচে থাক অনায়াসে। এই প্রত্যাশা...।
তাইতো বন্ধু, উপদেশ নয় অনুরোধ করছি। হাল ছেড়োনা। ঝেড়ে ফেলো জীবনের সব হতাশা আর নতুন করে বাঁচতে শেখার কৌশল। একটু কৌশলী হলেই, একটু চেষ্টা করলেই জীবনে বড় হওয়া যায়। তবে হতাশাকে স্থান দিয়ে জীবনে কিছুই করা যায়না শুধু নিজের প্রতি নিজের অভিমান ছাড়া।
প্রিয় বন্ধু, দুঃখ নিওনা। বেঁচে থাকো অনেক দিন। জীবনের স্বাদটাকে উপভোগ করে মানবতাবোধে উদ্ভুদ্ধ হয়ে এই জীবনের শেষ অবধি বেঁচে থাক অনায়াসে। এই প্রত্যাশা...।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
পরশ ১৭/০৩/২০১৭সুন্দর
-
সাইয়িদ রফিকুল হক ১৬/০৩/২০১৭বন্ধু মনে দুঃখ রেখো না।
-
রাবেয়া মৌসুমী ১৬/০৩/২০১৭তুমি আমির গল্পটা যে এমন মনে হয়
সত্য জীবন সফল হবে এমন বন্ধু যদি রয়...
খুব ভালো লাগলো।আসলে আমার ও মনে হয় জীবন সংগ্রামীরা কখনো পরাজীত হয়না।
[ভুল গুলো সারিয়ে নিন]...শুভ কামনায় -
তাবেরী ১৬/০৩/২০১৭সত্যি ভাল লাগল
-
মোনালিসা ১৬/০৩/২০১৭সুন্দর ধারনা
-
অনামিকা শ্রাবনী মৌ ১৬/০৩/২০১৭দারুন লিখেছেন!
অনুপ্রাণিত হলাম এবং অনেক উপদেশ পেলাম এবং মুগ্ধও হলাম বটে।।
ধন্যবাদ ও দোয়া রইল অপনার জন্য।।
অনেক শুভ কামনা
......... মৌ