সন্ধ্যাঁ প্রদীপ
হে নারী! হে আমার ভালবাসা। হে আধাঁরের সন্ধ্যাঁ প্রদীপ। হে অন্ধকারের আলোকবর্তিকা। তুমিহীনা এই জাগতিক সব মোহ আমার কাছে একদমই মিছে। তুমি বেঁচে থাকার এক অমলিন উদ্দীপনা। কাছে থাকার এক আহ্লাদি ছেলেপনা। এত নিয়ামতের মাঝেও তুমি এক অনন্য নিয়ামত, খোদার দান। হে সুচিস্মিতা, তোমার ঠোটের কোনে একটু হাসি দেখব বলে অধীর হয়ে আছি, তোমার সেই হাসিমাখা মুখটুক আমার স্মৃতির অমলীন কোঠায় ভরে আমি বাঁধ ভাঙ্গা উষ্ঞ উচ্ছাস নিয়ে ঝাপিয়ে পড়ব।
হে নারী, হে মহিয়সী, হে অনন্ত যৌবনা। চির বহতা নদীর মত বয়ে গিয়ে সমুদ্রের বিশালতায় মিশে যাও। আমি জোস্না বিলাব তোমার বুকে। আকাশের অসীমতায় মিশে গেলে পর্বত হয়ে তোমাকে পেতে চাইব, শিহরন জাগাব। শিহরনের সেই আহবানে সাড়া না দিয়ে তুমি পারবে কি বল। হে নারী, শিহরনে শিহরিত হও, আন্দোলনে আন্দোলিত হয় আর ব্যাকুল এ হৃদয়কে কর ধন্য, তোমার স্বর্গসুধা পিলায়ে।
হে নারী, হে কবিতার ছন্দ। হে মহাকাব্যের ধারক। হে স্বর্গরানী। তোমার আকুলতা আমাকে এ্ত.. এত মুগ্ধ করে যে, তোমাকে নিয়ে আমি যা ভাবি তা লিখে মেষ করতে পারি না। হ্যাঁ, তাইতো সব কিছু ফুরিয়ে যাবে কিন্তু প্রিয়ার কোমলতা আর আলতো ছোঁয়া সেতো ফুরিয়ে যাবার নয়। সেতো অমলিন, চির ভাস্কর সে অফুরান।
হে কবিতাসখী, তোমার আলতো আদরে আলোকিত কর এ ব্যাকুল হৃদয়কে। আন্দোলিত রেখো আমাকে, ঞ্যাঁ এই আমাকে আর তৃপ্ত থেকো তুমি যে সামান্যই দিতে পারি তোমাকে। আমার কুড়েঁ ঘরটি হলে সণ্ধ্যাঁ প্রদীপে আলোক দিও তবে তোমার হৃদয়কে আলোকিত করব আজীবন।।
হে নারী, হে কবিতার ছন্দ। হে মহাকাব্যের ধারক। হে স্বর্গরানী। তোমার আকুলতা আমাকে এ্ত.. এত মুগ্ধ করে যে, তোমাকে নিয়ে আমি যা ভাবি তা লিখে মেষ করতে পারি না। হ্যাঁ, তাইতো সব কিছু ফুরিয়ে যাবে কিন্তু প্রিয়ার কোমলতা আর আলতো ছোঁয়া সেতো ফুরিয়ে যাবার নয়। সেতো অমলিন, চির ভাস্কর সে অফুরান।
হে কবিতাসখী, তোমার আলতো আদরে আলোকিত কর এ ব্যাকুল হৃদয়কে। আন্দোলিত রেখো আমাকে, ঞ্যাঁ এই আমাকে আর তৃপ্ত থেকো তুমি যে সামান্যই দিতে পারি তোমাকে। আমার কুড়েঁ ঘরটি হলে সণ্ধ্যাঁ প্রদীপে আলোক দিও তবে তোমার হৃদয়কে আলোকিত করব আজীবন।।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
শাহারিয়ার ইমন ০১/০৪/২০১৭বাহ
-
মো: মাসুদুর রহমান ২২/০৩/২০১৭ভাবনাটি সুন্দর লাগলো
-
রাশেদ খাঁন ১৮/০৩/২০১৭অসাধারণ
-
মোনালিসা ১৩/০৩/২০১৭দারুন
-
শ্রববন্তী মায়মোনা নেহা ১০/০৩/২০১৭হে প্রবন্ধকার!
অনেক অনেক ভাল লেগেছে আমার
আমি মুগ্ধ, অামি ব্যাকুল, আমি বিমোহিত।
.....................................................
আপনার লেখার মাঝে হারিয়ে থাকি
মাঝে মাঝে তন্ময় হয়ে তাকিয়ে থাকি ঘাসফুলের দিকে।
নদী আর নারীকে নিয়ে লেখাটাও আমি পড়েছি।
অনেক ভালো লেগেছে
!!!!ধন্যবাদ!!!!!!!!! -
রাবেয়া মৌসুমী ০৯/০৩/২০১৭আমি আপনার শুভাকাংক্ষি হিসেবেই বলছিলাম,দ্বিতীয় ছবিটা বড্ড বেমানান।যদি তাকে পোশাক পরাতেন ,তবে নারীর সেৌন্দর্য ফুটে উঠতো,নারীই তো মা,আমাদের হাতে অন্তত তার সালিনতা রক্ষা হোক। অনািধকার চর্চার জন্য ক্ষমা করবেন।
-
সাইয়িদ রফিকুল হক ০৯/০৩/২০১৭দ্বিতীয় ছবিটা আমার কাছে অপ্রয়োজনীয় মনে হচ্ছে।
ধন্যবাদ বন্ধু। -
রাবেয়া মৌসুমী ০৯/০৩/২০১৭আমি কিন্তু আপনার শুভাকাংক্ষি,তাই বলছিলাম,দ্বিতীয় ছবিটা কি সুন্দর হতে পারেনা?নারী তো শুধু নারী নয়,আমাদের মা,অন্তত আমাদের কাছে সে পাকনা,সম্ভ্রম ডাকার একটু বস্ত্র।অনািধকার চর্চার জন্য ক্ষমা করবেন।''