ইনপুট ডিভাইস কী বোর্ড
Key board, Computer এর একটি Input Device. Key Board ছাড়া Computer এ কাজ করা খুবই কঠিন। কারণ Input Device এর মাধ্যমে কম্পিউটারে তথ্য ও নির্দেশ দেয়া হয়, সে সকল Input Device এর অন্যতম একটি মাধ্যম হচ্ছে কী-বোর্ড এর সাহায্যে টাইপ করা যায় এবং কম্পিউটারকে তথ্য ও নির্দেশ দেয়া যায়। অনেক পৃথক কী সম্বলিত এই ডিভাইসটির দ্বারা কম্পিউটার পরিচালনা করা এবং প্রচলিত ভাষার বর্ণ সমূহ কম্পিউটারে ইনপুট হিসাবে ব্যবহার করা হয়। সাধারণত একটি আদর্শ কী-বোর্ডে ১০১ টি (কী) থাকে। তবে কোন কোন কী-বোর্ডে আরো বেশি (কী) থাকে। বিশেষ করে বর্তমান মাল্টিমিডিয়া কী-বোর্ডে আগের চেয়ে বেশি কী ব্যবহত হয়ে থাকে।
Key board এর প্রত্যকটি কী আসলে একটি বৈদ্যুতিক সুইচ। এজন্যই যে কী-বোর্ডের কোন কী তে চাপ পরলে এসকোডার বর্ণের ASCII কোডে ডিজিটাল বৈদ্যুতিক সংকেত উৎপন্ন হয়। এর ফলে একটি ইনপুট রেজিষ্টারে সে বর্ণের কোড লেখা হয়। সে লেখাটি প্রসেসর রেজিষ্টারে চলে যায় এবং সমস্ত পক্রিয়া অত্যন্ত দ্রুতগতিতে সম্পন্ন হয়। যার ফলে Key board এর কোন কী তে চাপ দেয়ার সঙ্গে সঙ্গেই সে বর্ণ বা চিহ্নটি Output Device মনিটরের পর্দায় দেখা যায়।
কম্পিউটারের কী-বোর্ডে লেখা-লেখির কাজে ব্যবহত বর্ণমালার বর্ণ ও চিহ্নাদি ছাড়াও কিছু অতিরিক্ত কী থাকে। অর্থাত কজের ধরন অনুযাযি এ সমস্ত কী গুলোকে কযেকটি শ্রেণিতে বিভক্ত। যেমন- Ctrl-Alt-Fn-Shift-Tab-Option-Command-Arrow চিহ্নিত কী গুলো কাজের বিভিন্ন পক্রিয়া নিয়ন্ত্রণ এবং অন্যান্য বোতামের সমন্বয়ে নির্দেশ প্রদানের জন্য ব্যবহার করা হয়। এজন্য এ কী গুলো নিয়ন্ত্রণ কী হিসাবে পরিচিত।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
কল্পনা বিলাসী ১৭/১০/২০২০বেশ ভালো লেগেছে... ইনপুট ছাড়াতো কোন কাজের অগ্রগতিও হয় না।
-
সাইয়িদ রফিকুল হক ২৪/০৭/২০১৯ভালো লাগলো।
-
মোঃ নূর ইমাম শেখ বাবু ২১/০৪/২০১৮ভাল
-
ইঞ্জিনিয়ার ০১/১১/২০১৪তথ্য এবং বিশেষ করে পিকচার টি বেশ তথ্য সমৃদ্ধ। বেশ ভালো লাগলো লেখাটি।