খাদ্যে পার্শ্বপ্রতিক্রিয়া বা এলার্জি
খাদ্যে সেনসিটিভিটি বা এলার্জি সহজ শব্দ হলেও এটির মাত্র দুটি রূপ আছে। একটি হলো দ্রুত ও অন্যটি দেরীতে দেখা য়ায়। দ্রুত পার্শপ্রতিক্রিয়াই মূলত এলার্জি যেহেতু এতে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা জেগে ওঠে। দেরীতে প্রতিক্রিয়া দেখানোকে এলার্জি বলা না হলেও এলার্জি বহিভূত পার্শ্বপ্রতিক্রিয়া বলা হয়। একটি ইউকে গবেষণা মতে ২% এলার্জি ও ৪৫ % মানুষের এলার্জি বহিভূত পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। যেসব খাদ্যে এ এলার্জি ও এলার্জি বহিভূত পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে তার মধ্যে অন্যতম আটা,ময়দা , দুগ্ধ জাতিয় খাদ্য, ডিম, চিংড়ি, গরুর মাংশ, চিনি এবং ক্যাফেইন অন্যতম। এলার্জি সাধারণত খাদ্য গ্রহণের ১-২ ঘণ্টার মধ্যে প্রকাশ পায়। এর মধ্যে খুব মারাত্বক সমস্যাও হতে পারে যেমনঃ লিপ, মুখ , জিহ্বা ফুলে যাওয়া। রক্তচাপ দ্রুত নেমে যাওয়া, অজ্ঞান হয়ে যাওয়া ও হতে পারে। আরো মারাত্বক হলো মৃত্যু ও হতে পারে।
এলার্জি বহিভূত পার্শ্বপ্রতিক্রিয়া ৬-৪৮ ঘণ্টার মধ্যে হয়ে থাকে। এটি হতে পারে পরিপাক এনজাইম ও ল্যাকটোজের কম মাত্রার ফলে। এছাড়াও এটি হতেপারে প্রকৃতিগতভাবে উত্তেজক পদার্থের কারণে (মূলত ভেসজ, ফলমূল ও মসলা)। খাদ্যের রাসায়নিক রং, স্ট্রবেরী, ক্যাফেইন ইত্যাদি এ সমস্যার জন্য দায়ী হয়। আশার কথা হলো এলার্জি ও এলার্জি বহিভূত পার্শ্বপ্রতিক্রিয়ার পরীক্ষা ও প্রতিরোধের ব্যবস্থা রয়েছে।
এলার্জি বহিভূত পার্শ্বপ্রতিক্রিয়া ৬-৪৮ ঘণ্টার মধ্যে হয়ে থাকে। এটি হতে পারে পরিপাক এনজাইম ও ল্যাকটোজের কম মাত্রার ফলে। এছাড়াও এটি হতেপারে প্রকৃতিগতভাবে উত্তেজক পদার্থের কারণে (মূলত ভেসজ, ফলমূল ও মসলা)। খাদ্যের রাসায়নিক রং, স্ট্রবেরী, ক্যাফেইন ইত্যাদি এ সমস্যার জন্য দায়ী হয়। আশার কথা হলো এলার্জি ও এলার্জি বহিভূত পার্শ্বপ্রতিক্রিয়ার পরীক্ষা ও প্রতিরোধের ব্যবস্থা রয়েছে।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
স্বপন রোজারিও (মাইকেল) ১৯/০৪/২০২০খুবই উপকরী লেখা। লেখককে ধন্যবাদ।
-
শরিফুল ইসলাম (1990) ১৯/০৪/২০২০ধন্যবাদ
-
সাইয়িদ রফিকুল হক ১৭/০৪/২০২০তথ্যমূলক ভালো লেখা।
-
পি পি আলী আকবর ১৭/০৪/২০২০Good
-
ফয়জুল মহী ১৬/০৪/২০২০Good post