অং সান সুচির উদ্দেশে
গণহত্যা ও ধর্ষণসহ প্রচন্ড নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা ও আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলিমদের নিঃশর্তভাবে দেশে ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন তিন নোবেল বিজয়ী নারী। গত বুধবার ঢাকায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তব্য রেখেছেন ইয়েমেনের তাওয়াক্কল কারমান, ইরানের শিরিন এবাদী এবং উত্তর আয়ারল্যান্ডের ম্যারেইড ম্যাগুয়ার। তারা প্রত্যেকেই নোবেল বিজয়ী। সোমবার ও মঙ্গলবার কক্সবাজারের উখিয়া সফরকালে বিশেষ করে রোহিঙ্গা নারী ও শিশুদের দুরবস্থা সম্পর্কে বলতে গিয়ে তারা আবেগাক্রান্ত হয়ে পড়েন। রোহিঙ্গারা যে মানবেতর ভয়ংকর সংকটের মধ্য দিয়ে জীবন কাটাচ্ছে সে সংকটের সমাধান করতে এগিয়ে আসার ও পদক্ষেপ নেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহ্বান জানিয়েছেন তিন নোবেল বিজয়ী নারী।
তারা একই সঙ্গে মিয়ানমারের নেত্রী অং সান সুচির উদ্দেশেও কঠোর বক্তব্য রেখেছেন। বলেছেন, অং সান সু চি নিজে যখন মিয়ানমারের সামরিক জান্তার হাতে গৃহ্বন্দী অবস্থায় নির্যাতিত হয়েছিলেন তখনও তারাই তার পক্ষে দাঁড়িয়েছিলেন। নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি নির্যাতন বন্ধ করার এবং বন্দী নোবেল বিজয়ী নেত্রীকে মুক্তি দেয়ার দাবি জানিয়েছিলেন। কিন্তু দুঃখের বিষয়, সে একই নেত্রী সু চিই এখন মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর গণহত্যার মানবতাবিরোধী অভিযানে নেতৃত্ব দিচ্ছেন। তিন নোবেল বিজয়ী বলেছেন, অং সান সু চির মনে রাখা উচিত, তার নিজের যেমন রয়েছে তেমনি রোহিঙ্গাদেরও রয়েছে মানবাধিকার ভোগ করার অধিকার। উল্লেখ্য, বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালেও তিন নোবেল বিজয়ী একই বক্তব্য রেখেছেন এবং রোহিঙ্গাদের তাদের নিজেদের ভূমি ও বসতবাড়িতে ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন।
তারা একই সঙ্গে মিয়ানমারের নেত্রী অং সান সুচির উদ্দেশেও কঠোর বক্তব্য রেখেছেন। বলেছেন, অং সান সু চি নিজে যখন মিয়ানমারের সামরিক জান্তার হাতে গৃহ্বন্দী অবস্থায় নির্যাতিত হয়েছিলেন তখনও তারাই তার পক্ষে দাঁড়িয়েছিলেন। নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি নির্যাতন বন্ধ করার এবং বন্দী নোবেল বিজয়ী নেত্রীকে মুক্তি দেয়ার দাবি জানিয়েছিলেন। কিন্তু দুঃখের বিষয়, সে একই নেত্রী সু চিই এখন মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর গণহত্যার মানবতাবিরোধী অভিযানে নেতৃত্ব দিচ্ছেন। তিন নোবেল বিজয়ী বলেছেন, অং সান সু চির মনে রাখা উচিত, তার নিজের যেমন রয়েছে তেমনি রোহিঙ্গাদেরও রয়েছে মানবাধিকার ভোগ করার অধিকার। উল্লেখ্য, বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালেও তিন নোবেল বিজয়ী একই বক্তব্য রেখেছেন এবং রোহিঙ্গাদের তাদের নিজেদের ভূমি ও বসতবাড়িতে ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
রেজাউল রেজা (নীরব কবি) ০৫/০৩/২০১৮Thanks a lot
-
কামরুজ্জামান সাদ ০৩/০৩/২০১৮ঠিক বলেছেন।