আমি মুক্ত থাকতে চাই
মানুষ দুনিয়ার সর্বশ্রেষ্ট জীব। কিন্তু মানুষের জীবন শুরু হয় অতি দুর্বল অবস্থায়। তাই মানুষ থাকে অন্যের নির্ভরশীল। প্রায়ই পিতা-মাতা এ সময় পার করেন জীবনের শ্রেষ্ট সময় যৌবন কাল। পিতৃস্নেহ বলতে একটি কথা আছে সকল জীবের মধ্যে। সে হিসেবে বুদ্ধিমান প্রাণি মানুষেরও আছে। মানুষ তার বাচ্চাকে লালন পালন করে। সন্তান প্রথমেই শেখে পিতামাতা হতে। আর পিতামাতা জীবনের দীর্ঘ সময় লালন পালন করেন বিধায় মানুষ তার পিতা-মাতার সাথে সম্পর্ক রাখে অনেকদিন এমনকি মৃত্যুর আগ পর্যন্ত ভূলে না।
কিন্তু একটি বুদ্ধমান সামাজিক প্রাণি হিসেবে বেড়ে উটার জন্য বেশিরভাগ আপনই অনেক সময় কাল হয়ে দাড়ান। এমনকি অনেক কাজ করেন যা সন্তানকে সারাজীবনের জন্য পঙ্গু করে রাখেন। ধরুন আপনাকে একটি খালি মেশিন দেয়া হলো এবং বলা হলো এতে যা লিখবেন তাই করবে। আর এটি আপনি মুছতে পারবেননা। এখন যদি উল্টা পাল্টা কিছু লিখে থাকেন, তা আর শুধরাবেন কি করে। মানুষের জন্ম এমন একটি খালি ব্রেন নিয়ে কিন্তু অল্পদিনেই মানুষ সব শিখে ফেলে। মা বাবার সব ভালো মন্দ উল্টা পাল্টা সব শিখে যায় শিশু কালেই। একটু পর যখন সমাজ দেখে তখন আশপাশের সব আয়ত্ত করতে শেখে। ধীরে ধীরে সমাজ রাষ্ট্রের বিষয়ে বুঝে আয়ত্ত করতে মানুষ বদ্ধ পটু। তাই সে মানুষ হয় তার সমাজের আর দশজনের মত পালে গোদা।
মানূষ যখন সংসারী হয়, তখন একটি আলাদা জীবনে প্রবেশ করে কিন্তু যখন তারা জীবন চক্রের এ ধাপে আসে তখন কয়েকদিনের মধ্যেই এ মোহ কেটে যায়। প্রকৃত বাস্তবতা বুঝতে বেশ দেরী হয়না। দু'জন আলাদা সত্তা আসলে কখনই এক হতে পারেনা। হওঃয়া যায়না। মাঝে মাঝে মানুষ চায় এ বদ্ধ জীবন হতে মুক্ত হতে কিন্তু না তা আর হয়না। এই যে সমাজ সংসার ধর্ম মানুষকে বন্দি করে রাখে আজীবন।
কিন্তু একটি বুদ্ধমান সামাজিক প্রাণি হিসেবে বেড়ে উটার জন্য বেশিরভাগ আপনই অনেক সময় কাল হয়ে দাড়ান। এমনকি অনেক কাজ করেন যা সন্তানকে সারাজীবনের জন্য পঙ্গু করে রাখেন। ধরুন আপনাকে একটি খালি মেশিন দেয়া হলো এবং বলা হলো এতে যা লিখবেন তাই করবে। আর এটি আপনি মুছতে পারবেননা। এখন যদি উল্টা পাল্টা কিছু লিখে থাকেন, তা আর শুধরাবেন কি করে। মানুষের জন্ম এমন একটি খালি ব্রেন নিয়ে কিন্তু অল্পদিনেই মানুষ সব শিখে ফেলে। মা বাবার সব ভালো মন্দ উল্টা পাল্টা সব শিখে যায় শিশু কালেই। একটু পর যখন সমাজ দেখে তখন আশপাশের সব আয়ত্ত করতে শেখে। ধীরে ধীরে সমাজ রাষ্ট্রের বিষয়ে বুঝে আয়ত্ত করতে মানুষ বদ্ধ পটু। তাই সে মানুষ হয় তার সমাজের আর দশজনের মত পালে গোদা।
মানূষ যখন সংসারী হয়, তখন একটি আলাদা জীবনে প্রবেশ করে কিন্তু যখন তারা জীবন চক্রের এ ধাপে আসে তখন কয়েকদিনের মধ্যেই এ মোহ কেটে যায়। প্রকৃত বাস্তবতা বুঝতে বেশ দেরী হয়না। দু'জন আলাদা সত্তা আসলে কখনই এক হতে পারেনা। হওঃয়া যায়না। মাঝে মাঝে মানুষ চায় এ বদ্ধ জীবন হতে মুক্ত হতে কিন্তু না তা আর হয়না। এই যে সমাজ সংসার ধর্ম মানুষকে বন্দি করে রাখে আজীবন।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
আমি-তারেক ২৬/১১/২০১৬shikkar alo...
-
সাইয়িদ রফিকুল হক ১১/১১/২০১৬মানুষের হৃদয়কে শিক্ষার আলোয় আলোকিত করতে হবে।