বাংলাদেশ আওয়ামীলীগ ও ভারতপ্রীতি
বাংলাদেশের স্বাধীনতার জন্য বাঙ্গালীদের যে জমানো ক্ষোভ ছিল পাকিস্থানের প্রশাসনের উপর তেমনি ভারতের বিরুদ্ধে ও বাঙ্গালীদের ক্ষোভের কমতি ছিলনা। পাকিস্থানের সাথে সামান্য বাক বিতণ্ডা হলেই পূব পাকিস্থান দখলের হুমকি দেয়া হতো। কিন্তু প্রশাসনের বলিষ্ঠ ও কঠোর পদক্ষেপে ভারত সব সময়ই লেজ গুটিয়ে পালিয়েছে। স্বাধীনতার সময় ভারত আমাদর সহায়তা করেছিল তা কিন্তু নিজেদের প্রাণ বাচানোর জন্যই কারণ পাকিস্থান ভারতের আগ্রা, দিল্লী সহ সকল গুরুত্বপূরণ স্থানে বিমান হামলা চালিয়েছিল।
বাংগালীদের এসব বুঝতে হবে এবং অগণতন্ত্র উৎখাত করে স্বাধীন গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। এজন্য যত ধরনের সংগ্রামের প্রয়োজন তা অবিচ্ছিন্নভাবে চালিয়ে না গেলে, অদুর ভবিষ্যতে বাংলাদেশের মানচিত্রে বিশ্ব হতে সিকিমের মত বিলুপ্ত হবে।এ যুদ্ধ এখন সব যুদ্ধের চেয়ে বড়।কাশ্মির ফিলিস্থিন যুদ্ধের চেয়ে ভয়াবহ। কারণ এখানে মানুষকে মারা হবে হাত দিয়ে নয়, খাদ্য, বাসষ্থান, নিরাপত্তা ধংশ করে। রিফিউজি হবে ১৬ কোটি বাঙ্গালী। যেমন আজ মধ্যপ্রাচ্যের কোটি কোটি মানুষ বাস্তুহারা।
বাংগালীদের এসব বুঝতে হবে এবং অগণতন্ত্র উৎখাত করে স্বাধীন গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। এজন্য যত ধরনের সংগ্রামের প্রয়োজন তা অবিচ্ছিন্নভাবে চালিয়ে না গেলে, অদুর ভবিষ্যতে বাংলাদেশের মানচিত্রে বিশ্ব হতে সিকিমের মত বিলুপ্ত হবে।এ যুদ্ধ এখন সব যুদ্ধের চেয়ে বড়।কাশ্মির ফিলিস্থিন যুদ্ধের চেয়ে ভয়াবহ। কারণ এখানে মানুষকে মারা হবে হাত দিয়ে নয়, খাদ্য, বাসষ্থান, নিরাপত্তা ধংশ করে। রিফিউজি হবে ১৬ কোটি বাঙ্গালী। যেমন আজ মধ্যপ্রাচ্যের কোটি কোটি মানুষ বাস্তুহারা।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
রোজারিও ২৯/০৯/২০১৬হারবাল চুল গজানোর তেল মাথায় ঘষুন ।আপনার টাক মাথায় চুল গজিয়ে যাবে ।
-
সোলাইমান ২৯/০৯/২০১৬বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক, পারিবারিক ও সামাজিক অবস্থান এখন খুব একটা ভাল না। এই ভাবে দেশ দিন দিন সামনের দিকে এগিয়ে গেলে ১৬ কোটি মানুষের অবস্থা অনেক ভয়াবহতা দেখাদিবে।এই সমস্যা থেকে বেরিয়ে আসতে হলে ১৯৭১ সালের যুদ্ধেরর চেয়ে অনেক ভয়াবহ হবে। তাই আমাদের সাবধানে সামনের দিন গুলো এগিয়ে যেতে হবে।এটা অনেক ভাল যুক্তি।
-
সোলাইমান ২৯/০৯/২০১৬বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক, পারিবারিক ও সামাজিক অবস্থান এখন খুব একটা ভাল না। এই ভাবে দেশ দিন দিন সামনের দিকে এগিয়ে গেলে ১৬ কোটি মানুষের অবস্থা অনেক ভয়াবহতা দেখাদিবে।এই সমস্যা থেকে বেরিয়ে আসতে হলে ১৯৭১ সালের যুদ্ধেরর চেয়ে অনেক ভয়াবহ হবে। তাই আমাদের সাবধানে সামনের দিন গুলো এগিয়ে যেতে হবে।
-
জয় ২৯/০৯/২০১৬খুবই অদ্ভুত যুক্তি , ১৯৭১ এর আগে বাংলাদেশ ছিল না , ওটা পাকিস্তান ছিল , যেমন আজ সামান্য কাশ্মীর পাকিস্তানের । সেটাকে ছিনিয়ে নেবার হুমকি আজও দেয় ভারত কিন্তু যদি কাশ্মীর একটা স্বাধীন রাষ্ট্র হয় তখন এই কথাটা বলা বোকামি এটা বুঝতে কষ্ট নেই বোধ হয় । কিন্তু অদ্ভুত হল পাকিস্তান যেহেতু আগ্রা দিল্লি তে বিমান চালিয়েছে সেটার জন্য বাংলাদেশ স্বাধীন করার যুক্তি । দেশ প্রেমিক হওয়া অন্যায় নয় কিন্তু অকারন দেশ প্রেমিক হতে চাওয়া শুভ লক্ষন নয় । জাতীয় ভাষা দিবস পাকিস্তানের জন্যই হয়েছিল - এটা কি গর্বের বিষয় ? ইতিহাস বলে ভারতকে ওই যুদ্ধে বাংলাদেশকে সাহায্য করতে বারন করেছিল ভারতীয় মুসলিমরা যারা দেশ স্বাধিনের সময় ভারত ছেড়ে পাকিস্তান যেতে চায় নি ভয়ে । আজ পাকিস্তানের হাল দেখে বোঝা যায় ভয় টা কি তাই না ? বাংলাদেশ তার থেকেও এগিয়ে অর্থনৈতিক ভাবে । কিন্তু প্রশ্ন যদি বাঙ্গালীর অস্তিত্ব নিয়ে হয় , তবে বলবো আজ থেকে ৭০ বছর আগে এই সমগ্র বাংলা থেকে যত প্রকার রত্ন এসেছিলো , এখন আর হয় না । আমরা সেই পুরানো গর্ব কেই ভাঙ্গিয়ে খাচ্ছি । চিন্তার বিষয় বোধ হয় এটা । বাঙ্গালী আর বাংলাদেশ কে মুছে ফেলার ক্ষমতা ভারত কেন পৃথিবীর কোন দেশেরই নেই । তাই মনে হয় বর্তমানটা চিন্তার , অতীত বেশ গর্বের । ভেবে দেখুন ।