শেষই প্রথম
শেষই প্রথম
দেখা হবে কোনোদিন ভাবিনি।সেই ছোটবেলা কতবার নাম শুনেছি আব্বুর মুখে।তবে দেখা হয়নি কোনোদিন।২০০৭ সালের সেপ্টেম্বর মাস।বার্ষিক পরীক্ষা শেষ।বাড়িতে অবসর সময় কাটছে।দিনভর ঘুরাফেরা।বন্ধুদের সঙ্গে আড্ডা।রাত হলে ঘুম-এইতো কাজ।দেখতে দেখতে চলে গেল বার-তের দিন।রমজানের আর দুই তিনদিন বাকি।হালকা শীত।ঘুমিয়ে আছি লেপ মুড়ি দিয়ে।শেষ রাতে আব্বু ডাকলেন,'ফয়জুল্লাহ তাড়াতাড়ি উঠ!আমি একটু নড়েচড়ে আবার ঘুমিয়ে গেলাম,আযান হলেই ওঠবো।আমি মনে করেছি,প্রতিদিনের মতো নামাযের জন্যই ডাকছেন আব্বু।কিন্তু না।কিছুক্ষণ পর আবার ডাকলেন,ওঠ!তাড়াতাড়ি নামায পড়ে নাও।তোমার বড় জ্যাঠা ইন্তেকাল করেছেন।সেখানে যেতে হবে।আব্বুর কণ্ঠে কাঁদো কাঁদো ভাব।
চলবে...................................
দেখা হবে কোনোদিন ভাবিনি।সেই ছোটবেলা কতবার নাম শুনেছি আব্বুর মুখে।তবে দেখা হয়নি কোনোদিন।২০০৭ সালের সেপ্টেম্বর মাস।বার্ষিক পরীক্ষা শেষ।বাড়িতে অবসর সময় কাটছে।দিনভর ঘুরাফেরা।বন্ধুদের সঙ্গে আড্ডা।রাত হলে ঘুম-এইতো কাজ।দেখতে দেখতে চলে গেল বার-তের দিন।রমজানের আর দুই তিনদিন বাকি।হালকা শীত।ঘুমিয়ে আছি লেপ মুড়ি দিয়ে।শেষ রাতে আব্বু ডাকলেন,'ফয়জুল্লাহ তাড়াতাড়ি উঠ!আমি একটু নড়েচড়ে আবার ঘুমিয়ে গেলাম,আযান হলেই ওঠবো।আমি মনে করেছি,প্রতিদিনের মতো নামাযের জন্যই ডাকছেন আব্বু।কিন্তু না।কিছুক্ষণ পর আবার ডাকলেন,ওঠ!তাড়াতাড়ি নামায পড়ে নাও।তোমার বড় জ্যাঠা ইন্তেকাল করেছেন।সেখানে যেতে হবে।আব্বুর কণ্ঠে কাঁদো কাঁদো ভাব।
চলবে...................................
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।