সর্বকূলে দূর্ভিক্ষ
কলামঃ
সর্বকূলে দুর্ভীক্ষ, বিপাকে জনজীবনঃ
-------------------------
বিশ্বজুড়ে যখন মহামারীর কবলে থমথমে অবস্থায়, তখন থেমে গেছে কর্মাঙ্গন। লক্ষ,লক্ষ কর্মজীবি বেকার হয়ে পড়েছেন। এই দিকে আয়ের উৎস সব বন্ধ।দিশেহারা দিন এনে দিনে খাওয়া ছিন্নমূল মানুষ। করোনা যেনো মোদের করছেনা করুনা। অন্ন নির্বাহের খোঁজে বাচা মরারলড়াই। স্বাভাবিক ভাবে সব খাত পুনরায় আরম্ভ না হলে ব্যাহত হবে সুষ্ঠ জীবনযাপন প্রক্রিয়া ।যা হবে আমাবস্যা অন্ধকারের মত প্রত্যোকের জীবনযাত্রা। আর কত এইভাবে দিনাতিপাত করা যায়! এই দায়ভার কে নিবে? দেশের সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে দিন শেষে ফলাফল হচ্ছে, শূন্যরকোঠায়। এই দিকে প্রবাসী রেমিটেন্স ও বন্ধ,পূর্বের ন্যায়। সব মিলিয়ে বড্ড ভোগান্তিতে সর্বশ্রেণী পেশার মানুষ।
কর্মচাঞ্চল্য মানুষ কখন কর্ম প্রান ফিরে পাবে সেই প্রতীক্ষায় তীর্থেরকাকের মত অপেক্ষামান, আদৌ কি ফিরে পাবে। প্রশ্নই থেকে গেলো। পৃথিবী পরিপূর্ণ সুস্থ হওয়ার অপেক্ষায় রইলো কোটি কোটি জীবন্ত লাশ।যারা পেটে অন্ন যোগাতে হিমশিম খাচ্ছে। এদিকে চাহিদানুযায়ী নিত্য পন্য সংকট, উৎপাদন কমে গেছে, পরিবহণ জনিত ও বাজারজাতের সমস্যায় পড়াতে ভোগান্তীর শেষ নাই বিপাকে ঘুরপাক খাচ্ছে পুরো আমজনতা।
লেখক ঃমোঃওমর ফারুক।
স্নাতক,
সর্বকূলে দুর্ভীক্ষ, বিপাকে জনজীবনঃ
-------------------------
বিশ্বজুড়ে যখন মহামারীর কবলে থমথমে অবস্থায়, তখন থেমে গেছে কর্মাঙ্গন। লক্ষ,লক্ষ কর্মজীবি বেকার হয়ে পড়েছেন। এই দিকে আয়ের উৎস সব বন্ধ।দিশেহারা দিন এনে দিনে খাওয়া ছিন্নমূল মানুষ। করোনা যেনো মোদের করছেনা করুনা। অন্ন নির্বাহের খোঁজে বাচা মরারলড়াই। স্বাভাবিক ভাবে সব খাত পুনরায় আরম্ভ না হলে ব্যাহত হবে সুষ্ঠ জীবনযাপন প্রক্রিয়া ।যা হবে আমাবস্যা অন্ধকারের মত প্রত্যোকের জীবনযাত্রা। আর কত এইভাবে দিনাতিপাত করা যায়! এই দায়ভার কে নিবে? দেশের সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে দিন শেষে ফলাফল হচ্ছে, শূন্যরকোঠায়। এই দিকে প্রবাসী রেমিটেন্স ও বন্ধ,পূর্বের ন্যায়। সব মিলিয়ে বড্ড ভোগান্তিতে সর্বশ্রেণী পেশার মানুষ।
কর্মচাঞ্চল্য মানুষ কখন কর্ম প্রান ফিরে পাবে সেই প্রতীক্ষায় তীর্থেরকাকের মত অপেক্ষামান, আদৌ কি ফিরে পাবে। প্রশ্নই থেকে গেলো। পৃথিবী পরিপূর্ণ সুস্থ হওয়ার অপেক্ষায় রইলো কোটি কোটি জীবন্ত লাশ।যারা পেটে অন্ন যোগাতে হিমশিম খাচ্ছে। এদিকে চাহিদানুযায়ী নিত্য পন্য সংকট, উৎপাদন কমে গেছে, পরিবহণ জনিত ও বাজারজাতের সমস্যায় পড়াতে ভোগান্তীর শেষ নাই বিপাকে ঘুরপাক খাচ্ছে পুরো আমজনতা।
লেখক ঃমোঃওমর ফারুক।
স্নাতক,
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
ফয়জুল মহী ২১/০৭/২০২০Best wishes