সুখের ব্যবসা
আমাদের সুখ কেনা বেঁচা করা দরকার। সুখী মানুষ হাটে বসবে। দুঃখীরা গিয়ে বলবে, মামা ৫০ টাকা কম হইলে দিয়ে দেন। আমিও নাহয় একটা দোকান বসালাম। পাগলের সুখ মনে মনে। পাশের গলির বোঁচা নাকওয়ালা শ্যামা মেয়েটা আমারে পাগল বলে। আমার মনেও তাই অনেক সুখ। আমার সুখের কোনো কমতি নাই মিয়া। মনের সুখ সব বিক্রি করে দিবো। সুখ বিক্রি করে টাকা কামাবো। এলাকার দামী বাইকওয়ালা রাজনৈতিক বড়ভাই তাচ্ছিল্যের সুরে আমায় গরীব বলে। আমার সুখ টাকাহীন সুখ। ভাইয়ের সুখ টাকাওয়ালা সুখ। অল্পেতে মানুষের হয়না। ভাইও দেখলাম দোকান বসাচ্ছে। কম্পিটিশন হবে ব্রাদার। ভাবছি ২০ টাকা কম দিয়ে বেঁঁচবো।
শ্যামা আজকাল ভাইয়ের দোকানেই যাচ্ছে। ২০ টাকা করে লস হচ্ছে আমার। দুঃখীনী শ্যামারে আমি আর সুখী বানাইতে পারলাম না। ব্যবসাটা মন্দাই গেলো। বাপে বলতো, ব্যবসা করতে বুদ্ধি লাগে। ঘুমানোর আগে বালিশের নিচে বুদ্ধিটা সযত্নে রেখে দেই প্রতিদিন। সকালে নিতে মনে থাকেনা। অন্তত ব্যবসাতে নামার আগে মনে করে নিয়ে নেওয়া উচিৎ ছিলো। শ্যামাও বড়ভাইয়ের বাইকে চড়ে লালবাগের কেল্লা দেখতে গিয়েছিলো। যাক বাবা, আমিও আরেকটা উপাধী পেলাম। ফেসবুকের বায়োতে এখন গিয়ে লিখবো, "আমি একজন মনভোলা-বুদ্ধীহীন-দরিদ্র সুখীমানুষ।"
শ্যামা আজকাল ভাইয়ের দোকানেই যাচ্ছে। ২০ টাকা করে লস হচ্ছে আমার। দুঃখীনী শ্যামারে আমি আর সুখী বানাইতে পারলাম না। ব্যবসাটা মন্দাই গেলো। বাপে বলতো, ব্যবসা করতে বুদ্ধি লাগে। ঘুমানোর আগে বালিশের নিচে বুদ্ধিটা সযত্নে রেখে দেই প্রতিদিন। সকালে নিতে মনে থাকেনা। অন্তত ব্যবসাতে নামার আগে মনে করে নিয়ে নেওয়া উচিৎ ছিলো। শ্যামাও বড়ভাইয়ের বাইকে চড়ে লালবাগের কেল্লা দেখতে গিয়েছিলো। যাক বাবা, আমিও আরেকটা উপাধী পেলাম। ফেসবুকের বায়োতে এখন গিয়ে লিখবো, "আমি একজন মনভোলা-বুদ্ধীহীন-দরিদ্র সুখীমানুষ।"
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
আব্দুর রহমান আনসারী ১৬/১১/২০২০Very Nice
-
সাইয়িদ রফিকুল হক ১৪/১১/২০২০গল্প। গল্প।