সত্তা
খোলা মাঠ, মুক্ত বাতায়ন; আমি একা, জানিনা কি হবে!
আছি নিবিড় দৃষ্টিতে কোন অজানা সত্তার সাথে নীরবে,
দাঁড়িয়ে সোনালি ধানের পাশে, আধ ফোঁটা শিশির
গায়ে মেখে; ঈশ্বরের পানে করুণ চাহনিতে প্রশ্নবিদ্ধ শির!
আর আমি হেঁটে বেড়াই উদ্দাম, এ প্রান্তের পরে
কোনো নতুন সৃষ্টি রহস্য ভালবাসা জন্ম মৃত্যুর তরে;
এই পৃথিবী নির্বাক তাকিয়ে রয় ক্ষণে ক্ষণে,
আমার সাথে নিষ্পলক যেন অভাবী বিষণ্ণ মনে!
আছি নিবিড় দৃষ্টিতে কোন অজানা সত্তার সাথে নীরবে,
দাঁড়িয়ে সোনালি ধানের পাশে, আধ ফোঁটা শিশির
গায়ে মেখে; ঈশ্বরের পানে করুণ চাহনিতে প্রশ্নবিদ্ধ শির!
আর আমি হেঁটে বেড়াই উদ্দাম, এ প্রান্তের পরে
কোনো নতুন সৃষ্টি রহস্য ভালবাসা জন্ম মৃত্যুর তরে;
এই পৃথিবী নির্বাক তাকিয়ে রয় ক্ষণে ক্ষণে,
আমার সাথে নিষ্পলক যেন অভাবী বিষণ্ণ মনে!
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
মৃণ্ময় আলম ২৫/০২/২০১৬ভাল লাগলো কবি.।
-
মৃণ্ময় আলম ২৪/০২/২০১৬ভাল লাগলো দাদা
-
মোঃ মুসা খান ২২/০২/২০১৬নাইছ
-
অভিযান পাল ১৯/০২/২০১৬শব্দ ব্যবহারের সঙ্গে কবিতার ভাবের সন্ধি হলে তবেই একটি রচনা সার্থক হয়ে ওঠে । কবিতায় যা বলা হচ্ছে তার ধারাবাহিকতাও থাকা দরকার । কিন্তু আপনার কবিতায় অনেক শব্দই প্রক্ষিপ্ত বলে মনে হল । "খোলা মাঠ" তারপর আসছে "মুক্ত বাতায়ন " । খোলা মাঠে মুক্ত বাতায়ন । এর মানে কী ?
কবি আধ ফোঁটা শিশির মেখে সোনালি ধানের পাশে দাঁড়িয়ে আছেন । তারপরেই দেখছি উদ্দাম হেঁটে বেড়াচ্ছেন ।
বেশ কয়েকটি টাইপো এরর আছে । ১) নিরবে>নীরবে । ২) করুন> করুণ ৩) বেড়ায়> বেড়াই ।
৪) দাড়িয়ে> দাঁড়িয়ে ৫) কোন > কোনও বা কোনো
যা বলতে চাইছেন তা খুব সুন্দর । কিন্তু অন্ত্যমিল দেবার ঝোঁক আর যথাযথ শব্দের কুশলী প্রয়োগের অভাবে ভাবটি ঠিক মতো পরিস্ফুট হবার ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে ।
বিষয়টি ভালো বেছেছেন । আরো ভালো সুবিন্যস্ত লেখা পাওয়ার আশায় থাকলাম । ধন্যবাদ ও শুভেচ্ছা । -
গাজী তৌহিদ ১৮/০২/২০১৬অসাধারণ লিখেছেন রাসেল ভাই!
-
হরেকৃষ্ণ দে ১৭/০২/২০১৬বেশ সুন্দর লাগলো।ভালো থাকবেন।