ইচ্ছার স্বাধীনতা
জন্মগত ভাবে হয়তো ইচ্ছার স্বাধীনতা মানুষের থাকে,তবে সময়ের সাথে সাথে ইচ্ছাগুলো শৃংখলে আবদ্ধ হয়ে যায়।ইচ্ছাগুলোকে সীমাবদ্ধতার গন্ডিতে আবদ্ধ রাখতে সমাজে প্রতিষ্ঠিত হয় প্রথা, রীতি,আইন,আরো কত কিছু।ইচ্ছাগুলো বারবার থমকে যায় শক্তি আর সামর্থ্যের কাছে।ইচ্ছাগুলো স্বাধীন নয় বলেই 'স্বেচ্ছাচারিতা' প্রত্যয়ের উদ্ভব।যদিও এই প্রত্যয়টিকে আমরা কেবল নেতিবাচক হিসেবে দেখি,তথাপি ব্যুৎপত্তিগত ভাবে এই প্রত্যয়টির অর্থ দাঁড়ায় 'নিজের ইচ্ছা অনুযায়ী আচরণ'।আর নিজের ইচ্ছানুযায়ী আচরণ এ সমাজে কাম্য নয় বলেই হয়তো 'স্বেচ্ছাচারিতা' প্রত্যয়টি গ্রহনযোগ্য নয়।সুতরাং ইচ্ছার স্বাধীনতা নাই।আমাদের ইচ্ছার প্রতিফলন ঘটানোর ক্ষেত্রে অণুঘটক হিসেবে কাজ করে ব্যক্তির সামাজিক পরিস্থিতি,সামাজিক অবস্থান,সামাজিক প্রথা,রীতি-নীতি,আইন,ব্যক্তির শক্তি,সামর্থ্য ইত্যাদি।
ইচ্ছার পরিধি হয়তো মাপা যাবে না।কিংবা মানুষের ইচ্ছার বিস্তৃতিও হয়তো অনেক।তবে স্বাধীনতা নামক ওই বিষয়টির অভাবেই হয়তো মানুষের স্বপ্ন আর বাস্তবতায় কিছুটা কিংবা অনেক ফারাক সব সময়ের জন্যই বিদ্যমান থাকেই থাকে।
জন্মগত ভাবে নিশ্চয়ই সে স্বাধীনতাটা থাকে।কিন্তু যখন ধীরে ধীরে ইচ্ছাগুলো বিভিন্ন প্রভাবক দ্বারা নিয়ন্ত্রিত হয়,তখন ইচ্ছাগুলো আর স্বাধীন ভাবে নড়াচড়া করতে পারে না,বরং তখন মানুষের ইচ্ছাগুলো দমে যায় অজান্তেই।নিজের সামর্থ্যের উপর বিশ্বাস যেখানে সকলেরই আছে,সেখানে ইচ্ছাগুলো স্বাধীনভাবে চলতে পারে না,তাই মানুষের ইচ্ছাগুলোও সীমিত হয়ে পড়ে।
ইচ্ছার পরিধি হয়তো মাপা যাবে না।কিংবা মানুষের ইচ্ছার বিস্তৃতিও হয়তো অনেক।তবে স্বাধীনতা নামক ওই বিষয়টির অভাবেই হয়তো মানুষের স্বপ্ন আর বাস্তবতায় কিছুটা কিংবা অনেক ফারাক সব সময়ের জন্যই বিদ্যমান থাকেই থাকে।
জন্মগত ভাবে নিশ্চয়ই সে স্বাধীনতাটা থাকে।কিন্তু যখন ধীরে ধীরে ইচ্ছাগুলো বিভিন্ন প্রভাবক দ্বারা নিয়ন্ত্রিত হয়,তখন ইচ্ছাগুলো আর স্বাধীন ভাবে নড়াচড়া করতে পারে না,বরং তখন মানুষের ইচ্ছাগুলো দমে যায় অজান্তেই।নিজের সামর্থ্যের উপর বিশ্বাস যেখানে সকলেরই আছে,সেখানে ইচ্ছাগুলো স্বাধীনভাবে চলতে পারে না,তাই মানুষের ইচ্ছাগুলোও সীমিত হয়ে পড়ে।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
মোঃ ইমরান হোসেন (ইমু) ১২/০৫/২০১৬
-
পরশ ০৬/০৪/২০১৬ভালো লাগল
-
বিদ্রোহী ফাহিম খান ১৪/০২/২০১৬১০০% সঠিক
-
ধ্রুব রাসেল ১৪/০২/২০১৬একদম ঠিক কথা বলছেন
ধন্যবাদ।