ধর্ষন কি এবং করনীয়
আজকাল আমরা দেখি যে ভার্জিন থাকাটা বন্ধু-মহলে খুবই লজ্জাজনক হয়ে দাড়িয়েছে।যারা ইতোমধ্যে অবৈধ শারীরিক সম্পর্ক করেছে বন্ধুদের কাছে রসিয়ে গল্প করে আর সবাই বাহ্-বাহ্ দেয়।সত্যি কথা বলতে আমি নিজেও তাদের কথা আগ্রহ নিয়ে শুনতাম একসময়। প্রত্যেক পুরুষেরই ফ্যান্টাসি থাকে আর সপ্নদোষ ও হয় তাই কেউ বলতে পারবেনা যে “আমি কোন মেয়ের প্রতিই কুদৃষ্টি দেইনা” বা কখোন দেইনাই, এমনকি আমার বাবা ও যদি এই কথা বলে তাও বিশ্বাস করবনা।ফ্যান্টাসি থাকবে কিন্তু তাই বলে জোর-পূর্বক তা চরিতার্থ করাটা আমাদের কারো কাম্য নয়। ফ্যান্টাসি মেয়েদের ও থাকে কিন্তু ভিক্টিম সবচাইতে বেশি মেয়েরাই হয়।
এখন বলি ধর্ষনের কথা। ধর্ষণ কি? আর কিভাবে বুঝব এটা ধর্ষন কি না?
ধর্ষন বলতে আমরা সাধারণত বুঝি অপরিচিত মানুষ দ্বারা জোর-পূর্বক শারীরিক সম্পর্ক করা বা বেআইনি ভাবে যৌনাঙ্গ সমূহের ব্যাবহার। কিন্তু এর বাইরেও অনেক প্রকার ধর্ষন আছে। প্রেমিকার অমতে শারীরিক সম্পর্ক স্থাপন বা সম্মতি ছাড়া স্বামী-স্ত্রীর মধ্যে মিলনও ধর্ষন হিসাবে ধরা হয়। আর সবসময় অপরিচিত ব্যাক্তিরাই ধর্ষণ করেনা; ৫০% ধর্ষকই ধর্ষিতা/ধর্ষিতের পরিচিত হয়ে থাকে আর আমাদের দেশে তো এ হার অনেক বেশি বলেই মনে হয়।
লক্ষ করতে পারেন যে আমি ধর্ষিতা বা ধর্ষিত বলেছি কারন সব সময় যে নারীরাই ধর্ষিত হয় তা না, অনেক সময় পুরুষরাও ধর্ষনের শিকার হয়ে থাকেন আর এর সংখ্যাও নিতান্ত কম না! ধর্ষিত মানুষের মাঝে ৭%-১০% পুরুষ। তবে জরিপে দেখা গেছে যে নারী-পুরুষ যেই ধর্ষিত হোকনা কেন ধর্ষক ৯৯% ক্ষেত্রেই পুরুষ হয়ে থাকে।
অনেকে বলে থাকেন ধর্ষিতার কাপড়-চোপড় বা চালচলনে ধর্ষন করতে উৎসাহিত হয়েছে ধর্ষক। তাহলে ১৭ মাসের শিশুটি কি দোষ করেছিল? তাকে কেন ধর্ষন করে মেরে ফেলা হল? আর যে কারো কাপড়-চোপড় দেখে নিজেকে সংযত করতে পারেনা তাকে পুরুষ বলি কিভাবে!!
তাছাড়া আমাদের জানা উচিৎ ধর্ষকের হাত থেকে কিভাবে নিজেকে বা পরিবারকে রক্ষা করব?
- এ জন্য সব চাইতে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে যৌন বিষয়ে যতেষ্ট জ্ঞান। এমনকি ছোট বাচ্চাকে পর্যন্ত এ বিষয়ে বোযাতে হবে। ছোট বাচ্চাদের কিভাবে বোযাবেন তা নিয়ে সন্দেহ থাকলে এই ভিডিওটা দেখেন https://www.facebook.com/video/embed?video_id=10200614805681850
- আর কোন পুরুষের সাথে নির্জন বা গোপন স্থানে যাবেননা এমনকি প্রেমিকের সাথেও যতক্ষন না ওই পুরুষকে পুরোপুরি বিশ্বাস করতে পারছেন।
- চরিত্রহীন ব্যাক্তির সাথে সম্পর্ক রাখবেননা
- কোথাও ঘোরতে গেলে অনেক বন্ধু-বান্ধব একসাথে যান।
- আত্মরক্ষার জন্য কুংফু,কারাতে,জুডো ইত্যাদি শিখে রাখা যায় তবে না জানলেও সমস্যা নাই, একটা বোতল ভর্তি মরিচের গুঁড়া বা মরিচের গুঁড়ার সাথে পানি মিশিয়ে আপনার সাইড ব্যাগে রাখুন।বিপদ দেখলে শত্রুর চোখে ছিটিয়ে দিন।
- প্রথমত আপনি শারীরিকভাবে আগাত পেয়েছেন কিনা লক্ষ্য করুন,আঘাত পেয়ে থাকলে দ্রুত হসপিটালের ইমার্জেন্সি বিভাগে যান।
- ঘনিষ্ঠ কোন বন্ধু বা পরিবারের কারো সাথে যোগাযোগ করুন যাকে আপনি বিশ্বাস করেন এবং তাকে বিস্তারিত বর্ণনা করুন।
- আইনের শরনাপন্ন হতে চাইলে আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করুন এবং কোন প্রকার আঘাতের চিহ্ন মুছে ফেলবেননা। নিজেকে অপবিত্র মনে করে বার বার গোসল করা থেকে বিরত থাকুন কারন এতে ধর্ষনের আলামত মুছে যায়।
- ঘটনার যতটুকু মনে পড়ে বিস্তারিত লিখে রাখুন।
- এবং কি করবেন বুঝতে না পারলে বা কারো সাপোর্ট না পেলে নিকটস্থ মানবাধিকার সঙ্ঘটনের সাথে যোগাযোগ করুন।
সবশেষে একটা কথা বলতে চাই। সঙ্গম করলে যদি পুরুষরা কলঙ্কিত হয়না তবে নারীদের কেন কলঙ্কিত বলা হয়?
যাঁরা ভিডিওটি ডাউনলোড করতে চান তারা এইখানে ক্লিক করেন তার পর ইনপুট এরিয়ায় নিচের লিঙ্কটা কপি পেস্ট করে DOWNLOAD এ ক্লিক করবেন
https://www.facebook.com/photo.php?v=10200614805681850
নিচের ছবিটার মত করে
তার পর রাইট ক্লিক সেভ এজ দিয়ে সেভ করুন
তাছাড়া ফেইস্বুকে দেখতে পারেন নিচের লিঙ্কে। ওখানে আমার নিজের কিছু কথা ও আছে
https://www.facebook.com/photo.php?v=10200614805681850
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
ইঞ্জিনিয়ার সজীব ইমাম ২৭/০১/২০১৫কথাগুলো দারুন লাগলো।
-
সাখাওয়াতুল আলম চৌধুরী. ০২/১০/২০১৩আপনার ভিডিও টি খুবই গুরুত্বপূর্ণ।আমি কিভাবে এই ভিডিও টি লোড করতে পারি। জানালে খুবই কৃতজ্ঞ হব
-
সাখাওয়াতুল আলম চৌধুরী. ০২/১০/২০১৩আপনার সমাজ সচেতনতা খুবই প্রসংশনীয়।আমি এই বিষয় গুলো খুবই গভীর ভাবে পর্যবেক্ষণ করি।এই ব্যপারে কাজ করার ও ইচ্ছা আছে।খুব ভালোো লাগলো।আশা করি সবাই উপকৃত হবে।
-
সাখাওয়াতুল আলম চৌধুরী. ০২/১০/২০১৩আপনার সমাজ সচেতনতা খুবই প্রসংশনীয়।আমি এই বিষয় গুলো খুবই গভীর ভাবে পর্যবেক্ষণ করি।এই ব্যপারে কাজ করার ও ইচ্ছা আছে।খুব ভালোো লাগলো।আশা করি সবাই উপকৃত হবে।
-
সাখাওয়াতুল আলম চৌধুরী. ০২/১০/২০১৩আপনার সমাজ সচেতনতা খুবই প্রসংশনীয়।আমি এই বিষয় গুলো খুবই গভীর ভাবে পর্যবেক্ষণ করি।এই ব্যপারে কাজ করার ও ইচ্ছা আছে।খুব ভালোো লাগলো।আশা করি সবাই উপকৃত হবে।
-
আর. এইচ. মামুন ০১/১০/২০১৩সমসাময়িক লেখা। ধন্যবাদ
-
নির্ঝর রাজু ০১/১০/২০১৩খুবই গঠনমুলক ও বিশ্লেষনধর্মী লেখা সময়সাপেক্ষ প্রসঙ্গে, আশা করি অনেই উপকৃত হবেন, অভিনন্দন লেখক কে !******* *********নিমন্ত্রন রইল ঘুরে আসার নির্ঝরের ব্লগ বাড়িতে!
-
Înšigniã Āvî ০১/১০/২০১৩খুব গভীর বিশ্লেষণ করেছেন
-
স্বাতী বিশ্বাস ০১/১০/২০১৩খুব ভাল লাগল। সামাজিক চেতনা জাগ্রত হবার অপেক্ষায় আছি। কারণ বিকৃত চেতনা সম্পন্ন মানুষ সমাজে খুব কম। কিন্তু এই অশুভ শক্তিই আমাদের আলগা বাঁধনের সুযোগ নিয়ে সমাজে এই সব ঘৃণ্য অপরাধ করে যাচ্ছে। আর আমাদের সমাজের কি হাল। মেয়েদের সামাজিক সুরক্ষা তো দিতেই পারছে না অথচ ধর্ষিতার চরিত্র নিয়ে টানাটানি।