কালো
সেবার খুব অল্প সময়ের জন্য একটা কালো মেয়ের প্রেমে প'রেছিলাম। । কালো। ভীষন রকম। কবিতার মতো। তার ছিল তার ভীষন কালো সন্ধ্যা নামা চোখ। আর দেখেছিলাম কালো চুল গুলো পিঠ দিয়ে ঝুলতে ঝুলতে নিজের জড়তাই এলোমেলো ভাবে হারিয়ে গেছে।
কি যেন একটা ঘরোয়া পূজা ছিল। আমি আর মা রাস্তা দিয়ে যেতেই সে এগিয়ে এল শাল পাতায় মোড়া কি একটা নিয়ে। প্রসাদ। আমি নিজের হাতে ওটা নেবার তোড়জোড় শুরু করার আগেই সেটা চলে এল মা'র হাতে। মা'র সাথে ওর একথা ওকথা হবার ফাঁকে আমি ওকে আর চোখে দেখতে লাগলাম। শাড়িটা এলো ক'রে হাঁটুর কিছু নীচে পড়া। ডান পা'র অনামিকাতে এক ছোট্ট আঁংটি। সম্ভবত রূপোর। তাতে সাপের ছবি আঁকা। কালের নিয়মে আর কিছুটা চেবানোর ফলে ফনাটা তুবড়ে গেছে।..যতই হোক ওর কালো পা'য়ে ফরসা আঁংটি ভালই মানিয়েছিল । সে চলে যেতেই ঠোঁঙা থেকে মণ্ডা মাখা কালো জাম তুলে নিলাম। আমি ওর যাওয়া দেখছিলাম। কেন জানিনা, ভাল লাগছিল। looking glass -এ চুলটা একটু ঠিক ক'রে নিলাম। জামের বিচি ফেলে দিয়ে হঠাৎ ইচ্ছাহল জীভ দেখার। দেখলাম আমার জীভ আগের থেকে কালো হয়ে গেছে। অনেক বেশী কালো। হয়তো sunglass ছিল বলে মনে হ'ল। কিংবা অন্য কারনে।।
কি যেন একটা ঘরোয়া পূজা ছিল। আমি আর মা রাস্তা দিয়ে যেতেই সে এগিয়ে এল শাল পাতায় মোড়া কি একটা নিয়ে। প্রসাদ। আমি নিজের হাতে ওটা নেবার তোড়জোড় শুরু করার আগেই সেটা চলে এল মা'র হাতে। মা'র সাথে ওর একথা ওকথা হবার ফাঁকে আমি ওকে আর চোখে দেখতে লাগলাম। শাড়িটা এলো ক'রে হাঁটুর কিছু নীচে পড়া। ডান পা'র অনামিকাতে এক ছোট্ট আঁংটি। সম্ভবত রূপোর। তাতে সাপের ছবি আঁকা। কালের নিয়মে আর কিছুটা চেবানোর ফলে ফনাটা তুবড়ে গেছে।..যতই হোক ওর কালো পা'য়ে ফরসা আঁংটি ভালই মানিয়েছিল । সে চলে যেতেই ঠোঁঙা থেকে মণ্ডা মাখা কালো জাম তুলে নিলাম। আমি ওর যাওয়া দেখছিলাম। কেন জানিনা, ভাল লাগছিল। looking glass -এ চুলটা একটু ঠিক ক'রে নিলাম। জামের বিচি ফেলে দিয়ে হঠাৎ ইচ্ছাহল জীভ দেখার। দেখলাম আমার জীভ আগের থেকে কালো হয়ে গেছে। অনেক বেশী কালো। হয়তো sunglass ছিল বলে মনে হ'ল। কিংবা অন্য কারনে।।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
মোঃ মুলুক আহমেদ ০৮/১২/২০১৫সুন্দর! সুন্দর!! সুন্দর!!!
-
অগ্নিপক্ষ ২৫/০৪/২০১৫বেশ লিখেছো চিরন্তন বাবু! আমার আগামী লেখাটা ( শিরোনাম - আমার প্রেমিকারা ) মনে করে পড়ো কিন্তু। কিছু দিন পরে আসবে।
-
সবুজ আহমেদ কক্স ০৯/০৪/২০১৫ফাইন
-
চোখের আলোয়_সম্পূর্ণা ০৪/০৪/২০১৫বাঃ !
-
সুলতান মাহমুদ ০১/০৪/২০১৫nice
-
এস ইসলাম ০১/০৪/২০১৫তবে কি প্রেম বর্ণান্ধ ?
-
তুষার রায় ০১/০৪/২০১৫দারুণভাবে এগুচ্ছিল.........শুভ কামনা