বেদনার কথা
কত কথাই-তো মনের ভিতর আনাগোনা করে। তাতে থাকে কিছু সুথের স্মৃতি, কিছু বেদনার স্মৃতি। বেদনার স্মৃতিতে মন চোখের কাছে আশ্রয় প্রার্থনা করে। তেমন একটি বেদনার কথা মন জানাতে চায় কিছু শান্তি পাবে বলে। একটি পরিবারে সুখের কোন সীমা ছিলনা। যত আনন্দ সেই পরিবারে লেগেই থাকতো। প্রতিদিন কত আড্ডা হতো, তাতে দ্বন্দ্ব ছিল, মতের অমিল হতো। আজ সেই আড্ডা আর হয়না। কোন মতের অমিল হয়না। কারণ এই আড্ডার মধ্যমনি ছিল আমার ভগ্নীপতি, যে এ পৃথিবীর মায়া ত্যাগ করে দূর পরবাসে চলে গেছে। সামান্য এক রোগে তার জীবন থেমে গেল। প্রতিদিন সন্ধ্যার পর ক্যারাম খেলা হতো। ক্যারাম খেলতে খেলতে কথন যে সময় চলে যেত বুঝতেই পারতাম না। বাজি ধরে ক্যারাম খেলতাম। তাতে চা না হলে খেলাই জমতো না। আমার ভগ্নীপতি কথনো বাজি ধরে পারতোনা। আমাকে বলতো আমি আপনাকে অবশ্যই হারাবো। কিন্তু পারতোনা। আজ সেই ক্যারাম বোর্ড পড়ে আছে বাসার অব্যবহৃত জিনিসপত্রের সাথে। আজ আর কারো সাথে বাজি ধরা হয়না। কেউ আর বলেনা বাবলু ভাই আমি আপনাকে হারাবো। স্মৃতিতে আজ সবকিছু হাতরিয়ে মরে। তবে বারী তুমি চলে গিয়ে জিতে গেছো আর আমি হেরে গেছি। তুমি চলে যাওয়ার পর ক্যারাম খেলার প্রতি আকর্ষন চলে গেছে। ভাবছি আর কথনও ক্যারাম খেলবো না। আনন্দ-বেদনায় তুমি ছিলে, এখন নেই ভাল লাগা চলে গেছে। জীবনে তোমাকে-তো আর কিছু দিতে পারবোনা। এই সামান্য উপহার তোমাকে দিলাম এবং তোমার প্রতি আমার এ কবিতা উৎসর্গ করলাম।
কোথায় হারিয়ে গেলে তুমি বারী
কোথায় তোমার ঘর জানি না-তো
তুমি হারিয়ে যাবে জানালে হত
হয়তো তোমার জন্য মনে ছিল-
কিছু করার তীব্র আকাঙ্খা জানি ।
তবু পারিনি কিছু দেয়ার শোধ
ভুলে যেওনা ভুলনা হল ক্ষতি
মানুষের বিশ্বাস পাবে সে স্বর্গ
যদি থেকে থাক তুমি স্বর্গ সুখে-
জানালে ক্ষতি কি, না তোমার বুঝ ।
তোমার ঠিকানা দাও দাও তুমি
আর বলবো না চলে যাও দূরে ।।
তুমি ভাল থেকো বারী। তুমি যেখানেই থাক ভাল থেকো।
কোথায় হারিয়ে গেলে তুমি বারী
কোথায় তোমার ঘর জানি না-তো
তুমি হারিয়ে যাবে জানালে হত
হয়তো তোমার জন্য মনে ছিল-
কিছু করার তীব্র আকাঙ্খা জানি ।
তবু পারিনি কিছু দেয়ার শোধ
ভুলে যেওনা ভুলনা হল ক্ষতি
মানুষের বিশ্বাস পাবে সে স্বর্গ
যদি থেকে থাক তুমি স্বর্গ সুখে-
জানালে ক্ষতি কি, না তোমার বুঝ ।
তোমার ঠিকানা দাও দাও তুমি
আর বলবো না চলে যাও দূরে ।।
তুমি ভাল থেকো বারী। তুমি যেখানেই থাক ভাল থেকো।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
শিমুল শুভ্র ০৯/১০/২০১৪বেশ ভালো লাগলো