একজন তারা মিয়া
শিশুকালে এক লোককে দেখতাম রিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করতে। থাকার মত তেমন কোন জায়গা তার ছিলনা। অনেকটা যাযাবরের মতই সে বাস করতো। তার রিক্সায় আমি অনেক উঠেছি। এ লোকটিকে একজন সৎ ও মহৎ ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ হিসেবে মনে করতাম। ভাবতাম যে ব্যক্তি রিক্মা চালিয়ে পরিবার চালাতে পারে সে অবশ্যই ভাল ব্যক্তি হবে। না হলে সে অবশ্যই চুরি-ডাকাতি করতো। যাইহোক, আজ রিক্সা চালক তারা মিয়া অনেক সম্পদের মালিক হয়েছে। আপনাদের কাছে নিশ্চয় মনে হচ্ছে একজন রিক্সা চালক কিভাবে অনেক সম্পদের মালিক হল। এখন তাহলে সে প্রসঙ্গে আসি। আমার পরিচিত এক চাচা আছে। যার অনেক জমি আছে আমাদের এলাকায়। আর ঐ জমির একই দাগে আরো দুটি জমি আছে অন্য লোকদের। যাইহোক, তারা মিয়া নামক ঐ রিক্মা চালককে তিনি তার জমিতে থাকতে দিয়েছিলেন এবং বলেছিলেন আমার এই জায়গায় দেখাশুনা কর। যে তারা মিয়া যাযাবরের মত জীবন-যাপন করতো, তাকে আশ্রয় দিয়ে তিনি মানবতা দেখিয়েছিলেন। কিন্তু কথায় আছে সম্পদের লোভ মনে আসলে তা প্রতিরোধ করা কঠিন হয়ে দাড়ায়। যা হয়েছিল তারা মিয়ার ক্ষেত্রে। সম্পদের লোভ সে সমালাতে পারেনি। আশ্রিত হয়ে বেঈমানী করে বসে। তার সাথে এই কাজে যোগ দেয় তার স্ত্রীর ভাই। কথায় আছে- "খেতে দিলে বসতে চায় আর বসতে দিলে শুইতে চায়" যা তারা মিয়া ঘটিয়েছে। এখন সে নিজেকে প্রকাশ করে বলে এই সম্পদের মালিকানা তার। কি অদ্ভূদ মানুষ! প্রকৃতপক্ষে সম্পদের মালিকতো আল্লাহ এবং হালালভাবে ও বৈধ প্রক্রিয়ার মাধ্যমে তা আল্লাহ মানুষকে দান করে। অন্যের ভূমি দখল করে নয়। হাদিসে এসেছে- "কোন ব্যক্তি যদি অন্যায়ভাবে কারো সম্পদ আত্মসাত করে তবে হাশরে ময়দানে আল্লাহ তাআলা সপ্তম আসমান তার গলায় ঝুলিয়ে দিবেন (বোখারী শরিফ)
একজন রিক্সা চালক হয়ে তারা মিয়া যে অনৎ পথ অবলম্বন করে অন্য মানুষের সম্পদ নিজের কাছে রেখেছেন এবং তা ভোগ করছে তা তার লোভের কারণেই হয়েছে। জমিগুলো যদি মালিক পক্ষদের ফেরত না দেয় তাহলে তার জন্য অপেক্ষা করছে কঠিন শাস্তি। আর এই সম্পদ অবৈধভাবে হাসিল করার জন্য যারা তাকে সহযোগিতা করেছে তারাও এর ফল ভোগ করবে। তারা মিয়া তুমি কয়দিন আছো এ পৃথিবীতে তোমাকে-তো যেতেই হবে মাটির তলে।
একজন রিক্সা চালক হয়ে তারা মিয়া যে অনৎ পথ অবলম্বন করে অন্য মানুষের সম্পদ নিজের কাছে রেখেছেন এবং তা ভোগ করছে তা তার লোভের কারণেই হয়েছে। জমিগুলো যদি মালিক পক্ষদের ফেরত না দেয় তাহলে তার জন্য অপেক্ষা করছে কঠিন শাস্তি। আর এই সম্পদ অবৈধভাবে হাসিল করার জন্য যারা তাকে সহযোগিতা করেছে তারাও এর ফল ভোগ করবে। তারা মিয়া তুমি কয়দিন আছো এ পৃথিবীতে তোমাকে-তো যেতেই হবে মাটির তলে।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
মেহেদী হাসান (নয়ন) ১৭/১০/২০১৪manus keno bujena janina
-
মঞ্জুর হোসেন মৃদুল ১০/১০/২০১৪লেখনী চমৎকার
-
ইঞ্জিনিয়ার সজীব ইমাম ১০/১০/২০১৪দুঃখজনক।