অবেলার গান
গানের শ্রোতা হিসেবে আমি জগাখিচুরি একজন। সব ধরনের গানই শুনি। ভালো কথা ও সুরের সব গানই আমায় টানে। আমার অস্তিত্তের একটা অংশ জুড়ে আছে গান। গান ছাড়া একটা দিন ও কল্পনা করতে পারিনা। আজ আমার কিছু প্রিয় অবেলার গান নিয়ে লিখতে ইচ্ছে হল। এগুলোর একটি ও যদি কারো ভালো লাগে, আমার প্রয়াস সার্থক।
১) স্বপ্নের চেয়েও মধুরঃ হাবিব ওয়াহিদ
গানটি লিখেছে সুস্মিতা বিশ্বাস স্বাতী। ২০০৭ সাল থেকে আজ অবধি বিরামহীন শুনছি। একটুও ক্লান্তি নেই। এতো রোমান্টিক কথা ও সুরের সমন্বয়- এক অন্যরকম মাদকতা সৃষ্টি করে।
২) দেখছি সেটাইঃ অনুপম রয়
আমার সকল মন খারাপের সঙ্গী হয়ে থাকে এই গানটি। অনুপম দা’র “আমাকে আমার মত থাকতে দাও” গানটি যারা শুনেছেন তারা সবাই ওনার গানের কথা, সুর ও গায়কী সম্পর্কে জানেন। উনি আসলেই অনেক মেধাবী। আমার খারাপ লাগা প্রহর গুলোতে ওনার গানই আমার সঙ্গী। গানটি লিখেছেন কৌশিক শঙ্কর।
৩) কেন হঠাৎ তুমি এলেঃ তাহসান
নীল পরী নীলাঞ্জনা টেলিফিল্মের গান। অপূর্ব কথা ও সুরের গান। বেশ রোম্যান্টিক। এই গানের গীতিকারের নাম কোথাও উল্লেখ নেই। (গীতিকার/ লেখকদের এত অবহেলা?:'( ) গানটির সুর করেছেন সাজিদ সরকার।
৪) এখন অনেক রাতঃ অনুপম রয়
অনুপম দা’র আরেকটি মাথা খারাপ করা গান। নিজের লেখা ও সুর করা। গানের কথা এতই রোম্যান্টিক যে মেয়েরা সহজেই প্রেমে পড়ে যেতে পারে , বিশ্বাস না হলে আপনার প্রিয়জনকে গানটি গেয়ে শোনান, বিফলে মূল্য ফেরত। (*গানের গলা খারাপ হলে এই লেখক দায়ী নয়:D )
৫) জাগরনে যায় বিভাবরীঃ সোমলতা আচার্য
রবীন্দ্রনাথের গান আধুনিক বাদ্য যন্ত্রের সমন্বয়ে গাওয়ায় বেশ সমালোচিত হয়েছেন সোমলতা। আমার কাছে বেশ ভালোই লেগেছে। শুনে দেখতে পারেন।
৬) মিষ্টি করে দুষ্টু বলোঃ শাকিলা জাফর
কেবল ছেলেরাই গান শুনিয়ে মেয়েদের খুশি রাখবে- তা হতে পারেনা:ermm: । গান শুনিয়ে ছেলেদের মন ও ভালো করে দেয়ার দায়িত্ব মেয়েদের। এই গানটি তেমনই একটি গান। আমরা (ছেলের দল) খুবই গলে যাব, এই গান আপনারা (মেয়ের দল) গেয়ে শোনালে:) লিখেছেন সাইফুল ইসলাম মুকুল, সুর করেছেন সুবীর নন্দী।
৭) এই শ্রাবণঃ রুপম ইসলাম
অনুপম দা’র আরেকটি অসাধারন লেখা ও সুর করা গান। গানের কথা গুলো মনে হয় নিজের অসহায়ত্ত কে জাগিয়ে তোলে। (জল জমেছে বুকের ভেতর রোদের অভাবে, সময় এলেই পড়বে চুয়ে নিজের স্বভাবে......) কোন জবাব নেই।
৮) আমি তারার মত জ্বলবঃ অনুপম রয়
আমি তারার মত জ্বলব, তোমার কথা বলব। দেখি আমায় কে আটকায়। (কিছু বলার নেই)
৯) আমার পাগলা ঘোড়াঃ আসিফ
মারজুক রাসেলের কথা, এস আই টুটুলের সুর করা। গানটির মধ্যে জীবন বোধের নির্মম বাস্তবতা ফুটে উঠেছে। আমার বেশ ভালো লাগে।
১০) তোমার ভাজ খোলঃ সঞ্জীব চৌধুরী
এই মানুষটাকে মিস করি ভীষণ। এমন শিল্পীর অকাল মৃত্যু সঙ্গীত ভুবনের বড় ক্ষতি। তার প্রতিটি গান হৃদয় ছুঁয়ে যায়। গানের কথা ও সুর ওনার নিজের।
আজ ১০ পর্যন্তই থাক। উৎসাহ পেলে এগিয়ে যাব।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
Înšigniã Āvî ১৭/১২/২০১৩দারুন লাগলো.....
-
সুমাইয়া বরকতউল্লাহ্ ১৭/১২/২০১৩স্বপ্নহীন বালকের গজিয়েছে পালক
স্বপ্নেরা গাড়ি আর নিজেই চালক -
ইসমাত ইয়াসমিন ১৭/১২/২০১৩সুন্দর কালেকশান। শুনব সময় করে। লিঙ্ক এর জন্য ধন্যবাদ।